মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ব্রাজিলের গম খাওয়ার উপযোগী: কামরুল ইসলাম

ব্রাজিল থেকে আনা গম সম্পূর্ণ খাওয়ার উপযোগী দাবি করে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, “খাদ্য অধিদপ্তর ও সায়েন্স ল্যাবরেটরির (বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ) পরীক্ষায় গমের মান নিয়ে আমি স্যাটিসফাইড। এরপরও কারো যদি সন্দেহ থাকে তারা আমাদের যে কোনো গোডাউন থেকে গম সংগ্রহ করে যে কোন জায়গায় পরীক্ষা করতে পারেন। এজন্য আমি তাদের সহযোগিতাও করবো।” গতকাল রবিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে খাদ্যমন্ত্রী এ কথা বলেন।

উল্লেখ্য, ব্রাজিল থেকে ‘খাওয়ার অনুপযোগী’ গম আমদানি করা হয়েছে বলে বিভিন্ন মহলে ব্যাপক সমালোচনা হচ্ছে। এর মধ্যে খাদ্য অধিদপ্তর ও সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য গমের নমুনা দেয়া হয়। পরীক্ষায় ব্রাজিল থেকে আনা গমের মান নিয়ে খাদ্যমন্ত্রী সন্তুষ্ট বলে গতকাল তিনি সাংবাদিকদের জানান।

খাদ্যমন্ত্রী বলেন, চার মাস আগে যে সব প্যারামিটারের (মানদন্ডের) ভিত্তিতে ব্রাজিলের গম আমরা গ্রহণ করেছিলাম, পরীক্ষা করে দেখা গেছে তা এখনও তেমনই আছে। এ গম সম্পূর্ণ খাওয়ার উপযোগী।

খাদ্য একটি সংবেদনশীল বিষয় উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, সবার কাছে সনির্বন্ধ অনুরোধ, এটাকে নিয়ে কেউ রাজনীতি ও মিথ্যাচার করবেন না। একটা সরকারের ভাবমূর্তি, আমার ভাবমূর্তি, মন্ত্রণালয়ের ভাবমূর্তি নষ্ট করবেন না। পরীক্ষার বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়কে জানানো হবে বলেও তিনি জানান।

এদিকে গতকাল খাদ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ কাউসার আহাম্মদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমান বছরে মোট ৬ লাখ টন গম আমদানির জন্য ১২টি দরপত্র আহ্বান করা হয়। এরমধ্যে ৪টি দরপত্রের বিপরীতে ২টি কোম্পানি ব্রাজিল থেকে গম এনে ফেব্রুয়ারি-মার্চ মাসে সরবরাহ করে। উক্ত গম ল্যাবরেটরি টেস্টে চুক্তির বিনির্দেশ মোতাবেক গ্রহণযোগ্য মাত্রার মধ্যে হওয়ায় খাদ্য অধিদপ্তর তা গ্রহণ করে।

তবে সম্প্রতি কিছু পত্র-পত্রিকায় উক্ত গম সম্পর্কে বিরূপ সংবাদ প্রকাশ করায় সারাদেশ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে সিলগালা অবস্থায় সংগৃহীত গমের নমুনা সংগ্রহ করে খাদ্য অধিদপ্তরের ল্যাবরেটরিতে ও বিসিএসআইআর (সাইন্স ল্যাবরেটরি) এর গবেষণাগারে গমের বিনির্দেশ অনুযায়ী প্যারামিটারসমূহ পরীক্ষা করেও কোন বিরূপ তথ্য পাওয়া যায়নি। ব্রাজিল থেকে আমদানিকৃত গম টেস্ট রিপোর্ট অনুযায়ী মানুষের খাবার উপযোগী।

এই সংক্রান্ত আরো সংবাদ

ঈদে ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮ টি গবাদিপশু কোরবানি

এ বছর পবিত্র ঈদুল আজহায় সারাদেশে মোট ১ কোটি ৪বিস্তারিত পড়ুন

কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধন করলেন মেয়র আতিকুল

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম সোমবারবিস্তারিত পড়ুন

জাতীয় ঈদগাহে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত

আজ সোমবার সকাল সাড়ে ৭টায় জাতীয় ঈদগাহে পবিত্র ঈদুল আজহারবিস্তারিত পড়ুন

  • ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের শতভাগ বর্জ্য অপসারণ
  • দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী
  • আবারও ১৯৭৪ সালের মতো পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র চলছে
  • উজানের ঢলে তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে পানি বৃদ্ধি
  • জনশুমারিতে জন্মনিবন্ধনের বাইরে প্রায় তিন কোটি নাগরিক
  • সবুজবাগে পরিবেশমন্ত্রীর সেলাই মেশিন বিতরণ
  • ২১-২২ জুন ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী
  • ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট-সোশ্যাল জাস্টিস ফর অল : শীর্ষ সম্মেলন
  • ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি
  • ঈদ যাত্রা নিরাপদ করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে 
  • জমজমাট শপিংমল-মার্কেট
  • ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে আরাফাত ময়দান