শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ব্রাজিলের গম খাওয়ার উপযোগী: কামরুল ইসলাম

ব্রাজিল থেকে আনা গম সম্পূর্ণ খাওয়ার উপযোগী দাবি করে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, “খাদ্য অধিদপ্তর ও সায়েন্স ল্যাবরেটরির (বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ) পরীক্ষায় গমের মান নিয়ে আমি স্যাটিসফাইড। এরপরও কারো যদি সন্দেহ থাকে তারা আমাদের যে কোনো গোডাউন থেকে গম সংগ্রহ করে যে কোন জায়গায় পরীক্ষা করতে পারেন। এজন্য আমি তাদের সহযোগিতাও করবো।” গতকাল রবিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে খাদ্যমন্ত্রী এ কথা বলেন।

উল্লেখ্য, ব্রাজিল থেকে ‘খাওয়ার অনুপযোগী’ গম আমদানি করা হয়েছে বলে বিভিন্ন মহলে ব্যাপক সমালোচনা হচ্ছে। এর মধ্যে খাদ্য অধিদপ্তর ও সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য গমের নমুনা দেয়া হয়। পরীক্ষায় ব্রাজিল থেকে আনা গমের মান নিয়ে খাদ্যমন্ত্রী সন্তুষ্ট বলে গতকাল তিনি সাংবাদিকদের জানান।

খাদ্যমন্ত্রী বলেন, চার মাস আগে যে সব প্যারামিটারের (মানদন্ডের) ভিত্তিতে ব্রাজিলের গম আমরা গ্রহণ করেছিলাম, পরীক্ষা করে দেখা গেছে তা এখনও তেমনই আছে। এ গম সম্পূর্ণ খাওয়ার উপযোগী।

খাদ্য একটি সংবেদনশীল বিষয় উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, সবার কাছে সনির্বন্ধ অনুরোধ, এটাকে নিয়ে কেউ রাজনীতি ও মিথ্যাচার করবেন না। একটা সরকারের ভাবমূর্তি, আমার ভাবমূর্তি, মন্ত্রণালয়ের ভাবমূর্তি নষ্ট করবেন না। পরীক্ষার বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়কে জানানো হবে বলেও তিনি জানান।

এদিকে গতকাল খাদ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ কাউসার আহাম্মদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমান বছরে মোট ৬ লাখ টন গম আমদানির জন্য ১২টি দরপত্র আহ্বান করা হয়। এরমধ্যে ৪টি দরপত্রের বিপরীতে ২টি কোম্পানি ব্রাজিল থেকে গম এনে ফেব্রুয়ারি-মার্চ মাসে সরবরাহ করে। উক্ত গম ল্যাবরেটরি টেস্টে চুক্তির বিনির্দেশ মোতাবেক গ্রহণযোগ্য মাত্রার মধ্যে হওয়ায় খাদ্য অধিদপ্তর তা গ্রহণ করে।

তবে সম্প্রতি কিছু পত্র-পত্রিকায় উক্ত গম সম্পর্কে বিরূপ সংবাদ প্রকাশ করায় সারাদেশ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে সিলগালা অবস্থায় সংগৃহীত গমের নমুনা সংগ্রহ করে খাদ্য অধিদপ্তরের ল্যাবরেটরিতে ও বিসিএসআইআর (সাইন্স ল্যাবরেটরি) এর গবেষণাগারে গমের বিনির্দেশ অনুযায়ী প্যারামিটারসমূহ পরীক্ষা করেও কোন বিরূপ তথ্য পাওয়া যায়নি। ব্রাজিল থেকে আমদানিকৃত গম টেস্ট রিপোর্ট অনুযায়ী মানুষের খাবার উপযোগী।

এই সংক্রান্ত আরো সংবাদ

রাজধানীতে আনসার ব্যাটালিয়ন মোতায়েন

ঢাকা মহানগরীতে আইনশৃঙ্খলা রক্ষায় ১৬ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েনবিস্তারিত পড়ুন

টানা তিন দিন মোবাইল ইন্টারনেটে ধীরগতি

দেশের বিভিন্ন স্থানে টানা তিন দিন ধরে মোবাইল ইন্টারনেট সেবাবিস্তারিত পড়ুন

বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিক্ষোভকারীদের অধিকার সমুন্নতবিস্তারিত পড়ুন

  • ঢাবি বন্ধের সিদ্ধান্তে শিক্ষার্থীদের হল ত্যাগে ধন্যবাদ জানিয়েছে কর্তৃপক্ষ
  • রাজধানীতে কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষে সাংবাদিকসহ আহত ২৩
  • জাহাঙ্গীরনগর রণক্ষেত্র, অর্ধশতাধিক আহত 
  • হত্যাকাণ্ডসহ সব অনভিপ্রেত ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী
  • বৃহস্পতিবার সারাদেশে কমপ্লিট শাটডাউন ঘোষণা কোটা আন্দোলনকারীদের
  • ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব
  • আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ
  • ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা
  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক