বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ভারতের পর শক্তিশালী দক্ষিণ আফ্রিকা

মাশরাফি বিন মর্তুজা বাংলাদেশের অধিনায়ক হওয়ার পর প্রতি সিরিজেই নতুন সব চ্যালেঞ্জের সামনে পড়ছে বাংলাদেশ। প্রথম মিশন ছিল জিম্বাবুয়ে। তুলনামূলক দুর্বল দল হলেও ৫ ম্যাচের সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করাটা খুব সহজ হওয়ার কথা ছিল না। বিশেষ করে পুরো বছরে বাংলাদেশ যেখানে কোন জয়ই পায়নি। কিন্তু প্রতেকটা ম্যাচ শাসন করে খেলে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে ঠিকই প্রত্যাশা মিটিয়েছে বাংলাদেশ।

জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করা যদি সহজ ও মনে হয় তারপরের চ্যালেঞ্জ ছিল আরও কঠিন। বিশ্বকাপে ভাল করার প্রতিজ্ঞা নিয়ে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডে যাওয়া টাইগাররা ঠিকই প্রতিজ্ঞাপূরণ করেই ফিরেছে বীরের বেশে দেশে ফিরেছে। শ্রীলঙ্কার সাথে ম্যাচ বাদে বাকি সব ম্যাচেই বাংলাদেশের বোলিংয়ের সামনে বাকি সব দল হাঁসফাঁস করছিল এই রান উৎসবের বিশ্বকাপেও। বাংলাদেশের তরুণদের পারফরম্যান্স তাঁর সাথে অভিজ্ঞদের নিজেদের সেরাটা দেয়ার পাশাপাশি নতুন করে নজর কেড়েছে বাংলাদেশের বোলিং ইউনিট।

বিশ্বকাপের পরের চ্যালেঞ্জটাও কঠিনই ছিল। পাকিস্তান দলের সাথে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে থেকেও সবসময় হারার কারণে পাকিস্তানের দলের চেয়েও বড় বাঁধা ছিল মানসিক বাঁধা। সিরিজের শুরুতেই নিজেদের ফেভারিট বলে সব মানসিক বাঁধা ফুঁৎকার দিয়ে উড়িয়ে দিলে সাকিব।ব্যাটিংয়ে তামিমের নেতৃত্বে আর বোলিংয়ের সময় মাশরাফির নেতৃত্বে মাঠে ক্লিন পারফরম্যান্স দিল বাংলাদেশ।

পাকিস্তানের পর এল শক্তিশালী ভারত। পাকিস্তানকে হারানোর পর সবাই পাকিস্তানকে দুর্বল দল বলে বাংলাদেশের জয়টাকে যেন একটু ভিন্ন চোখে দেখতে চাইল। টেস্ট সিরিজ বৃষ্টির আশীর্বাদে ড্র হলেও প্রথম দুই ওয়ানডেতেই বাংলাদেশ বিশ্বকে বুঝিয়ে দিল এ এক নতুন বাংলাদেশ। অভিষেক হওয়া মুস্তাফিজের একের পর এক রেকর্ডে ভারতের বিশেষজ্ঞ্রাও রায় দিল এটা ভারতের হার নয় বাংলাদেশের জয়।

কিন্তু সংশয়বাদিদের কাজ সবসময় সন্দেহ প্রকাশ করা। বাংলাদেশ এবার আতিথ্য দিচ্ছে দক্ষিণ আফ্রিকাকে আর অনেকের বিশ্বাস এটাই হতে যাচ্ছে টাইগারবাহিনীর সবচেয়ে বড় পরীক্ষা।কিন্তু এই বাংলাদেশ তো পরীক্ষা দিতে ভয় পায় না। ভাবেনা কি হবে যদি হেরে যায়। দক্ষিণ আফ্রিকার সাথে সর্বশেষ দেশের মাটিতে ৭৮ রানের লজ্জা আছে। সময় এখন সে লজ্জা ঢেকে দেবার। বাংলাদেশের বির সেনানীরা যে মাঠে তাদের সর্বোচ্চ চেষ্টা করবে সে ব্যাপারে কারো কোন সন্দেহ নেই।

আজ একটার সময় বাংলাদেশ যখন প্রথম টিটোয়েন্টিতে মাঠে নামবে তখন নিজেদের নতুন ব্র্যান্ড ফিয়ারলেস ক্রিকেটের আরেকটা প্রদর্শনীই যে রাখবে সে সম্পর্কে আপনি নিশ্চিত থাকতে পারেন।

(15)

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি

দেশের ক্রিকেটে নারীদের অগ্রযাত্রা চলছে। নিগার সুলতানা জ্যোতির দল দাপটেরবিস্তারিত পড়ুন

  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা
  • যে কদিন মাঠের বাইরে থাকতে হবে তামিমকে