মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ভূমিকম্পে আফগানিস্তান-পাকিস্তানে নিহত দুই শতাধিক(ভিডিও সহ)

হিন্দুকুশ পর্বতে শক্তিশালী ভূমিকম্পে আফগানিস্তান ও পাকিস্তান মিলিয়ে দুই শতাধিক জন নিহত হয়েছে, আহত হয়েছে বহু মানুষ। সোমবার বিকালে রিখটার স্কেলে ৭ দশমিক ৫ মাত্রার এই ভূমিকম্প অনুভূত হয়েছে ভারত ও বাংলাদেশ থেকেও।

রয়টার্সের এক খবরে বলা হয়েছে, বিস্তৃত এলাকার টেলিযোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ায় ক্ষয়ক্ষতির খবর পেতে দেরি হচ্ছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ কারছেন আফগানিস্তান ও পাকিস্তানের কর্মকর্তারা।

ভূমিকম্পে হতাহতদের মধ্যে বাংলাদেশি কেউ নেই বলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তরের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় ৩টা ৯ মিনিটে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের জারম থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ পশ্চিমে, ভূপৃষ্ঠের ২১২ কিলোমিটার গভীরে। ওই এলাকার কাছেই পাকিস্তান ও তাজিকিস্তানের সীমান্ত।

আফগানিস্তানে কয়েকটি প্রদেশে অন্তত ৫২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

আফগানিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের প্রাদেশিক প্রধান আবদুল রাজ্জাক জিনদার বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পের মধ্যে দেশটির উত্তরাঞ্চলীয় তালোকান শহরের একটি স্কুল থেকে হুড়োহুড়ি করে বের হতে গিয়ে পদদলিত হয়ে মৃত্যু হয় ১২ ছাত্রীর।

এর পাশাপাশি পূর্বাঞ্চলীয় নাগরহার প্রদেশে সাতজন, নূরিস্তানে দুজন এবং কুনার প্রদেশে ২২জন, বাদাখশানে নয়জন এবং শতাধিক মানুষ আহত হয়েছেন বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়। ভূমিকম্পে আফগানিস্তানের রাজধানী কাবুল ভয়ানকভাবে কেঁপে উঠলেও সেখানে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
পাকিস্তানে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় আফগান সীমান্তবর্তী জেলাগুলো। পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার প্রধান আমের আফাক নিহতদের সংখ্যা ১৬৭ তে পৌঁছেছে বলে জানিয়েছেন। ওদিকে, সামরিক মুখপাত্র জেনারেল অসীম বাজওয়া আহতের সংখ্যা প্রায় ১ হাজার বলে জানান।

উত্তরের দুর্গম এলাকায় ২৮ জন এবং উত্তর-পশ্চিমাঞ্চলের গিলগিট-বালতিস্তানে আরও ২০ জনের মৃত্যু হয়েছে। করিমাবাদ শহরের বাসিন্দা আনাসকে উদ্ধৃত করে বিবিসির খবরে বলা হয়, ভূমিকম্পের ফলে ভূমিধস সৃষ্টি হয়ে হুনজা নদীতে গিয়ে পড়েছে। “আমার মনে হল, কেউ বুঝি আমাদের ধরে ঝাঁকি দিচ্ছে। এরপর দেখলাম ধস নামছে। আমাদের চোখের সামনে আস্ত একটা পাহাড় যেন নেমে এল।”

চিত্রল প্রদেশের পুলিশ প্রধান শাহ জাহানকে উদ্ধৃত করে রয়টার্স লিখেছে, সেখানে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। “টেলিফোন যোগাযোগ বিপর্যস্ত হয়ে পড়ায় আমরা যোগাযোগ করতে পারছি না। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আমরা আশঙ্কা করছি,” বলেন তিনি। পেশাওয়ারেও একজন নিহত হয়েছেন। সেখানে অন্তত দেড়শ মানুষ আহত অবস্থায় লেডি রিডিং হাসপাতালে ভর্তি হয়েছেন বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

বাদখাশন প্রদেশের গভর্নর সালাহ উবাইদুল্লাহ আবিদ জানান, তার এলাকায় অন্তত চারশ ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। দুলুনিতে ভারতের বিভিন্ন শহরেও মানুষ আতঙ্কে ঘরবাড়ি থেকে বেরিয়ে আসেন। তাৎক্ষণিকভাবে অনেক স্কুল ও অফিস থেকে লোকজনকে বের করে আনা হয়।

বিবিসি জানিয়েছে, ভূমিকম্প শুরু হলে দিল্লির মেট্রো রেল সাময়িকভাবে বন্ধ রাখা হয়। এক টুইটে ক্ষয়ক্ষতির তথ্য নিরূপণের নির্দেশ দেওয়ার কথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।“পাকিস্তান ও আফগানিস্তানসহ যেখানে যে সহায়তা প্রয়োজন, তা দিতে আমরা প্রস্তুত আছি,” বলা হয় মোদীর টুইটে। নেপালে ভয়াবহ ভূমিকম্পের প্রায় ৬ মাস পর আফগানিস্তানে এ ভূমিকম্প হল। নেপালে এপ্রিলের ওই ভূমিকম্প এবং তৎপরবর্তী কম্পনে ৯ হাজার মানুষ প্রাণ হারায়।
https://youtu.be/AlL9eQzm_3k

এই সংক্রান্ত আরো সংবাদ

মৈত্রী এক্সপ্রেস আজ থেকে পুনরায় চলবে 

বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি পুনরায় চলাচলবিস্তারিত পড়ুন

বিশ্বব্যাংক ৯০০ মিলিয়ন ডলার ঋণ দিল বাংলাদেশকে 

বাংলাদেশে জলবায়ু সহিষ্ণু ও টেকসই প্রবৃদ্ধি, শহরাঞ্চলে অবকাঠামোগত উন্নয়ন, আর্থিকবিস্তারিত পড়ুন

ভারতের রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা

ভারতের আমন্ত্রণে দ্বিপক্ষীয় সফরে দিল্লিতে পৌঁছেই ব্যস্ত সময় পার করছেনবিস্তারিত পড়ুন

  • আনারের মেয়ে ডরিনকে ডেকেছে ভারতের সিআইডি
  • নরেন্দ্র মোদির আমন্ত্রণে নয়া দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী
  • লেবানন তথা হিজবুল্লাহর বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধের হুঁশিয়ারি
  • পিয়ংইয়ংয়ে ভ্লাদিমির পুতিন ও কিম জং-উন শীর্ষ বৈঠক শুরু
  • ৫ লাখ অভিবাসীকে বৈধতা দেওয়ার ঘোষণা বাইডেনের
  • পাঠ্যপুস্তক থেকে বাবরি মসজিদের ইতিহাস গায়েব
  • বাবা দিবসে কাজলের মেয়ে শৈশবের ছবি পোস্ট করলেন
  • সৌদি আরবে হজ পালনের সময় অন্তত ১৯ জনের মৃত্যু
  • ভারতে দুটি ট্রেনের সংঘর্ষে নিহত ৫, আহত ২৫
  • ঈদ বার্তায় যুদ্ধবিরতির চুক্তির উপর জোর বাইডেনের
  • হাজিদের গরম থেকে বাঁচাতে যে প্রযুক্তি ব্যবহার করলো সৌদি
  • জাপান ও ইউরোপে বিরল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ