বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ময়মনসিংহে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে জনসচেতনামূলক সভা 

ভূমি সংক্রান্ত সকল অনলাইন সেবার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে “স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক” স্লোগানকে সামনে রেখে ময়মনসিংহে ভূমিসেবা সপ্তাহ ২০২৪ উপলক্ষে জনসচেতনামূলক সভা অনুষ্ঠিত হয় । 

সোমবার (১০ জুন) ময়মনসিংহ জেলা প্রশাসন এর আয়োজনে দপ্তর কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ময়মনসিংহ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী।

এ সময় ভূমি সেবা উপলক্ষে কুইজ প্রতিযোগিতায় বিজয় শিক্ষার্থী এবং ভূমি অফিসের বিভিন্ন পর্যায়ের সেরা কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক। 

অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব শিহাব উদ্দিন আহমদ এর সঞ্চালনায় মতবিনিময়ে বক্তব্য রাখেন ময়মনসিংহ সদর উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার ইউনুস, রেভিনিউ ডেপুটি কালেক্টর দিলরুবা ইসলাম, সদর উপজেলা সহকারি কমিশনার ভূমি আসাদুজ্জামান রনি, বীর মুক্তিযোদ্ধা কামাল পাশা, ময়মনসিংহ বিভাগীয় ইসলামের সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম প্রমূখ।

স্মার্ট ভূমি সেবার মাধ্যমে ভূমি বিষয়ক অনেক সমস্যার সহজলভ্য ,তাৎক্ষণিক ও স্মার্ট সমাধান থাকলেও বিপুলসংখ্যক নাগরিক এখনও এই বিষয়ে সচেতন নন। দ্রুত গতিতে এগিয়ে চলা ডিজিটাইজেসন কার্যক্রমের বিষয়ে ভূমি সেবা গ্রহীতাদের সচেতনতা বৃদ্ধির তাগিদ থেকে সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়ে চলেছে। জেলা পর্যায়ে ভূমিসেবায় প্রদত্ত সেবা সমূহের মধ্যে রয়েছে অনলাইনে ভূমি উন্নয়ন কর গ্রহণের লক্ষ্যে অনলাইন রেজিস্ট্রেশন, খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ ও সরবরাহ করা, নিস্পত্তিকৃত এলএ কেইস এর ক্ষতিপূরণ এর চেক প্রদান, আদালতের রায়  ডিক্রিমূলে খতিয়ান খোলার আবেদন গ্রহণ ও নিষ্পত্তি, অর্পিত ট্রাইবুনাল/অর্পিত আপিল ট্রাইব্যুনাল হতে প্রাপ্ত রায়ের প্রেক্ষিতে অর্পিত সম্পত্তি অবমুক্ত করার আবেদন গ্রহণ। এছাড়া উপজেলা পর্যায়ে অনলাইনে ভূমি উন্নয়নকর গ্রহণের লক্ষ্যে অনলাইন রেজিস্ট্রেশন, ই-নামজারির আবেদন  গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত দলিল হস্তান্তর, অনলাইনে জলমহাল ইজারার আবেদন গ্রহণ এবং ইউনিয়ন পর্যায়ে অনলাইনে ভূমি উন্নয়নকর গ্রহণের লক্ষ্যে অনলাইন রেজিস্ট্রেশন ও ভূমি উন্নয়ন কর প্রদান, ডিসিআর ও খতিয়ান প্রদান।

এছাড়াও ডিজিটাল রেকর্ডরুমের মাধ্যমে মৌজা ম্যাপ ও খতিয়ান অনলাইনে প্রকাশ ও অনলাইনে পেমেন্টের মাধ্যমে সার্টিফাইড কপি প্রদান করার ব্যবস্থা করা হয়। বর্তমানে অনলাইন সিস্টেমে নাগরিক নিবন্ধন করে খতিয়ানের জন্য আবেদন করার পর নির্ধারিত ফ্রি পরিশোধ করলে ডাকযোগে খতিয়ানের কপি নাগরিকের ঠিকানায় পৌঁছে যাবে। ভূমিসেবা সপ্তাহ-২০২৪ পালনের মূল উপজীব্য হচ্ছে এসমস্ত বিষয়সমূহকে জনগণের আওতার মঝে নিয়ে আসা এবং জনগণকে এসকল সেবা সমূহের সাথে সম্পৃক্ত করা।

ভূমিসেবা সপ্তাহ-২০২৪ উপলক্ষ্যে সভায় সভাপতির বক্তব্যে ময়মনসিংহের জেলা প্রশাসক বলেন, দেশব্যাপী বিপুল সংখ্যক নাগরিক প্রতিদিন ভূমি বিষয়ক নির্ভরযোগ্য আইনি পরামর্শ পেতে মরিয়া থাকেন। তারা অনেক সময় স্থানীয় দালালদের খপ্পরে পড়ে এ সকল আইনি পরামর্শ খুঁজে আর্থিক ক্ষতির শিকার হয়। তবে স্মার্ট ভূমিসেবা খুব অল্প সময় ব্যবধানে সাধারণ মানুষের মনে স্থান তৈরি করে নিয়েছে।

স্মার্ট বাংলাদেশের স্মার্ট ভূমি সেবার নানামুখী সুফল সম্পর্কে দেশের সকল নাগরিক অবহিত হয়ে উন্নত গুণগত মান সম্পন্ন ভূমি সেবা গ্রহণে আগ্রহ হোক  সভায় এ বিষয়ে প্রত্যাশা ব্যক্ত করা হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

নান্দাইলে চাচাতো ভাইয়ের হাতে চাচাতো ভাই খুন

ময়মনসিংহের নান্দাইল উপজেলায় বুধবার (১৯ জুন) সকালে ক্ষেতের আইল কাটাকেবিস্তারিত পড়ুন

ময়মনসিংহে ওসি-এসপি’র বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর

সরকারি দায়-দায়িত্ব ও কর্মকান্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথবিস্তারিত পড়ুন

ময়মনসিংহের এমপি শান্ত দলীয় বিরোধে পদত্যাগের ঘোষণা 

গত সংসদ নির্বাচনের ভোট নিয়ে বিতর্ক তুলে বক্তব্যের জেরে জেলাবিস্তারিত পড়ুন

  • গফরগাঁওয়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক শামছুন নাহার
  • ময়মনসিংহের অবৈধ সম্পর্কের পরিণতিতে ভাবী দেবরের বিয়ে !!
  • ময়মনসিংহের মুক্তাগাছায় দুপক্ষের সংঘর্ষে নিহত ২
  • ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত
  • ময়মনসিংহে লিচু দেয়ার প্রলোভন দেখিয়ে শিশুকে ধর্ষণচেষ্টা
  • গার্মেন্টসকর্মী ধর্ষণের দায়ে দু’জনের যাবজ্জীবন
  • এক কলাগাছে শতাধিক মোচা
  • ময়মনসিংহে ইমামকে কুপিয়েছে মাদ্রাসার ছাত্ররা
  • ময়মনসিংহে আহত ইমামের ঢামেকে অপারেশন চলছে
  • অন্তঃসত্ত্বা কিশোরীকে জোর করে গর্ভপাত, অভিযোগ ইউপি মেম্বারের বিরুদ্ধে
  • ময়মনসিংহে প্রথম মহিলা কামিল মাদ্রাসা