সোমবার, জুন ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মালয়েশিয়ায় বাংলাদেশিকে নির্যাতন, ফেসবুকে প্রতিবাদের ঝড়

মালয়েশিয়ার কুয়ালালামপুরে বাংলাদেশি এক কারওয়াশ শ্রমিককে গাড়ি ময়লা করার অভিযোগে নির্যাতন করেছেন এক গাড়ির মালিক। এ ঘটনায় মালয়েশিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নিন্দা ও প্রতিবাদের ঝড় বইছে।

রাজধানী কুয়ালালামপুরের সুংগাই বুলুহ এলাকায় শনিবার দুপুর ২টার দিকে এ ঘটনা ঘটে।

বাংলাদেশি শ্রমিককে নির্যাতনের ঘটনার আংশিক দৃশ্যের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। দোকানের গোপন ক্যামেরায় ধারণ করা এ নির্যাতনের আংশিক দৃশ্য শনিবার রাত পর্যন্ত প্রায় ৪৯ হাজার বার শেয়ার হয়েছে এবং ১ মিলিয়নেরও বেশি দেখা হয়েছে। মন্তব্য করা হয়েছে প্রায় ৩২ হাজার।
২ মিনিট ৩১ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায়, বাংলাদেশি শ্রমিক গাড়ির ভিতরে ড্রাইভিং সিটে বসে কাজ করছেন। গাড়ির মালিক এ দৃশ্য দেখে রেগে যান ও গাড়ি থেকে শ্রমিককে বের হতে বলেন। এ অবস্থায় শ্রমিক গাড়ি থেকে বের হয়ে যান ও মালিক গাড়ির ভেতরে যান। এরপর তিনি রাগান্বিত হয়ে শ্রমিককে গালিগালাজ করতে থাকেন। এক পর্যায়ে শ্রমিকের গালে-থাপ্পড় মারেন। কিছুক্ষণ থেমে গালিগালাজ করে ফের শ্রমিকের গালে থাপ্পড় দেন।

ভিডিও পোস্টকারী আতিয়া আবদুল হামিদ ফেসবুক পোস্টে জানিয়েছেন, গাড়ির ড্রাইভিং সিটে বসে কাজ করা ও ময়লা করার অভিযোগে বাংলাদেশি শ্রমিকের গালে চড়-থাপ্পড় দেন গাড়ির মালিক। শ্রমিকের পোশাক পুরানো এবং দেখতে মলিন ছিল বলে মালিক এরকম আচরণ করতে পারেন বলে আমি মনে করি। কারওয়াশের মজুরি পরিশোধ করার পরিবর্তে নিজের গাড়ির ড্রাইভিং সিটে বসা ও নোংরা করার অভিযোগে ১ হাজার রিংগিত (প্রায় ১৮ হাজার টাকা) দাবি করেন ওই গাড়ির মালিক।

আরেকটি পোস্টে আতিয়ার লিখেছেন, চড়-থাপ্পড়ে শ্রমিকের নাক দিয়ে রক্ত ঝরতে থাকে। অবস্থা খারাপ হলে তাকে সুংগাই বুলুহ হাসপাতালে নেওয়া হয়।
এক্সরে করার পর চিকিৎসক বলেন, তার নাক ভেঙে গেছে। ওই সময় গাড়ির মালিক বাংলাদেশি শ্রমিককে দ্বিতীয়বারের মতো হামলা করেন। গোপন ক্যামেরা নষ্ট থাকায় এ দৃশ্য ধরা পড়েনি। তবে আমি মাটিতে পড়া রক্তের কয়েকটি ছবি নিয়েছি।

এ ঘটনায় মালয়েশিয়াতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নিন্দা ও প্রতিবাদের ঝড় বইছে। বেশিরভাগই ওই মালিকের শাস্তি দাবি করেছেন।
বাংলাদেশি ওই শ্রমিক ও গাড়ির মালিকের পরিচয় জানা যায়নি। কারওয়াশ দোকানের মালিকের পক্ষ থেকে এখনও কোনও মামলা করা হয়নি বলে জানা গেছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

আবারও ১৯৭৪ সালের মতো পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র চলছে

দেশে আবারও ১৯৭৪ সালের মতো পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র চলছে বলেবিস্তারিত পড়ুন

উজানের ঢলে তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে পানি বৃদ্ধি

টানা বর্ষণ ও ভারত থেকে আসা উজানের পানিতে তিস্তা নদীরবিস্তারিত পড়ুন

জনশুমারিতে জন্মনিবন্ধনের বাইরে প্রায় তিন কোটি নাগরিক

সর্বশেষ জনশুমারি অনুযায়ী, দেশের জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮বিস্তারিত পড়ুন

  • সবুজবাগে পরিবেশমন্ত্রীর সেলাই মেশিন বিতরণ
  • ২১-২২ জুন ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী
  • ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট-সোশ্যাল জাস্টিস ফর অল : শীর্ষ সম্মেলন
  • ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি
  • ঈদ যাত্রা নিরাপদ করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে 
  • জমজমাট শপিংমল-মার্কেট
  • ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে আরাফাত ময়দান
  • সড়কে যানজট নেই : ওবায়দুল কাদের
  • দেশের অস্তিত্ব টিকিয়ে রাখতে গাছ লাগাতে হবে : পরিবেশমন্ত্রী
  • উত্তরাঞ্চলের ঈদযাত্রা হবে নির্ঝঞ্জাট
  • সাবেক কমিশনার ওয়াহিদা রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা
  • শিকড়ের টানে বাড়ি ফিরছে মানুষ, ফাকা হচ্ছে ঢাকা