মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মায়ের গর্ভে গুলিবিদ্ধ শিশু আজ ঘরে ফিরছে

মায়ের গর্ভে গুলিবিদ্ধ শিশু সুরাইয়া প্রায় এক মাস চিকিৎসা শেষে মায়ের কোলে চরে ঘরে ফিরছে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সুরাইয়াকে তার বাবা-মায়ের কাছে হস্তান্তর করেন। তারা একটি অ্যাম্বুলেন্সে করে মাগুরার উদ্দেশ্যে রওয়ানা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সভা কক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে মোহাম্মদ নাসিম মা নাজমা বেগম ও বাবা বাচ্চু ভূঁইয়ার হাতে সুরাইয়াকে তুলে দেন। সুরাইয়া হাসপাতালে থাকা অবস্থায় বিভিন্ন জনের কাছ থেকে পাওয়া অনুদানের ৬৫ হাজার টাকাও স্বাস্থ্যমন্ত্রী তাদের হাতে তুলে দেন।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ‘বিশ্বে অনুসন্ধান করে দেখা গেছে ব্রাজিলে মায়ের গর্ভে একটি শিশু গুলিবিদ্ধ হয়েছিল। সেই শিশুকে এক মাস চিকিৎসা সেবা দেওয়ার পরও বাঁচানো সম্ভব হয়নি। কিন্তু ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকরা সেই কাজটি করতে পেরেছেন।

আমার দেশের ছেলেরা পেরেছে। এর চেয়ে আনন্দের আর কি হতে পারে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম দিন থেকেই সুরাইয়ার ব্যাপারে নজর রেখেছেন। সতর্কতার সঙ্গে চিকিৎসা সেবা দিতে বলেছেন। যে ভাবেই হোক তাকে সুস্থ করে তুলতে বলেছেন। চিকিৎসক, নার্স, এমএলএসএস সবাই মিলে কাজ করে শিশুটিকে সুস্থ করে তুলেছেন। তাদের ধন্যবাদ জানাই।

আগামীতে দেশের সব হাসপাতালের চিকিৎসকরা যাতে এরকম কাজ করেন- এটাই আশা করি। এটা দেশে দৃষ্টান্ত হয়ে থাকবে। এ দৃষ্টান্ত তরুণ চিকিৎসকদের জন্য পথ প্রদর্শক হয়ে থাকবে।’

তিনি আরো বলেন, ‘সুরাইয়ার মা নাজমা বেগম প্রধানমন্ত্রীকে মা ডেকেছেন। অবশ্যই তিনি মা। কারণ, মা হয়েই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরেক মায়ের খোঁজ নিয়েছেন। প্রধানমন্ত্রীর কাছে চা খাওয়াতে নিয়ে যাওয়ার ব্যবস্থা করবো। তিনি অনেক ব্যস্ত। তারপরও সুরাইয়া ও তার বাবা-মাকে গণভবনে নিয়ে যাওয়ার ব্যবস্থা করবো।’

প্রসঙ্গত, গত ২৩ জুলাই মাগুরার দুয়ারী পাড়া এলাকায় ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের সময় মায়ের গর্ভে থাকা অবস্থায় গুলিবিদ্ধ হয় সুরাইয়া। ওইদিন অন্তসত্তা মা’কে মাগুরা সদর হাসপাতালে নেওয়ার পর রাতেই অস্ত্রোপচার করা হয় এবং সুরাইয়া জন্ম নেয়।

এরপর উন্নত চিকিৎসার জন্য ২৫ জুলাই রাতে ঢাকায় পাঠানো হয়। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে অস্ত্রোপচার করে সুরাইয়ার দেহ থেকে গুলি বের করা হয়। প্রায় এক মাসে চিকিৎসায় সুরাইয়া সুস্থ হয়ে ওঠে।

এই সংক্রান্ত আরো সংবাদ

শিশুর স্কুল থেকে শেখা বদভ্যাস থামাবেন যেভাবে

স্কুল থেকে শিশুরা জীবনের দিকনির্দেশনা পেয়ে থাকে। প্রয়োজনীয় বিভিন্ন নিয়মকানুনবিস্তারিত পড়ুন

শিশুকে ‘ডব্লিউ পজিশনে’ বসতে বারণ করুন

শিশুদের বসার অন্যতম একটি ভঙ্গিমা হচ্ছে ‘ডব্লিউ পজিশন’। এক্ষেত্রে তারাবিস্তারিত পড়ুন

ছুটিতেও চলুক জ্ঞানচর্চা

সন্তানের স্কুলের ছুটি হয়ে গেছে। এইসময় তাকে নিয়মের মধ্যে নাবিস্তারিত পড়ুন

  • রাতে জন্ম নেয়া শিশুরা কেন ব্যতিক্রম? জেনে নিন
  • রাতে জন্মানো শিশুরা যেমন হয়
  • ধুলায় বাড়ছে শিশুর কাশি; কী করবেন?
  • বিশেষ যত্নে বড় করুন প্রতিবন্ধী শিশুকে
  • আপনার যে ভুলে সন্তান ক্লাসে অমনোযোগী!
  • যেভাবে আপনার কন্যা শিশুটির ক্ষতি করছে এ যুগের খেলনা
  • ‘আমি স্বাধীনতা দেখমু, আমি যুদ্ধ করুম’
  • শীতে শিশুর প্রস্তুতি
  • শিশুর নাকে পানি ঝরার সমস্যায় কী করবেন?
  • শীতে নবজাতকের যত্নে কী করবেন
  • ঋতুবদলের সময় শিশুদের একদিন পরপর গোসল করান
  • শিশু যৌন নিপীড়ন প্রতিরোধ: আপনার শিশুকে যে জিনিসগুলো অবশ্যই শেখাতে হবে