বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

যেকোনো অবস্থা মোকাবিলার সামর্থ্য আছে : প্রধানমন্ত্রী

যেকোনো অবস্থা মোকাবিলার সামর্থ্য বাংলাদেশের রয়েছে জানিয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবিলায় জনগণকে আরো বেশি সচেতন ও সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শোকের মাস আগস্টের প্রথম দিনে বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। মানুষের মন থেকে বঙ্গবন্ধুকে মুছে ফেলার যে ষড়যন্ত্র হয়েছিল তা জনগণই রুখে দিয়েছে বলেও জানান শেখ হাসিনা।

১৯৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়। সে হিসেবে দিবসটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়।

আজ সোমবার আগস্টের প্রথম দিন শোকের মাসের শুরুতে বাংলাদেশ আওয়ামী কৃষক লীগ রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে বক্তব্য দিতে গিয়ে প্রধানমন্ত্রী তাঁর পরিবারের সদস্যদের কথা মনে করে আবেগাপ্লুত হয়ে পড়েন।

বঙ্গবন্ধুকন্যা বলেন, ‘কেবলি মনে হয়, আমার আব্বা বেহেস্ত থেকে কি দেখছেন, বাংলার দুঃখী মানুষের সেই দারিদ্র্যে আর নেই। নিশ্চয় দেখলে উনার আত্মা শান্তি পাবে।

বাংলাদেশের মন থেকে বঙ্গবন্ধুকে মুছে ফেলার গভীর চক্রান্ত হয়েছে। একেবারে সপরিবারে নিশ্চিহ্ন করে দিয়ে, যাতে ওই রক্তের আর কেউ ক্ষমতায় আসতে না পারে। সেই যে ষড়যন্ত্র করেছিল, সব ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়েছিল এ দেশের মানুষ।’

মুক্তিযুদ্ধের পরাজিত গোষ্ঠী, যারা বাংলাদেশের স্বাধীনতা চায়নি এমন দেশি-বিদেশি শক্তি এবং আওয়ামী লীগের মধ্যে ঘাপ্টি মেরে বসে থাকা কিছু লোকই জঘন্য এই হত্যাকাণ্ড ঘটিয়েছিল বলে জানান শেখ হাসিনা। সেই শক্তিই বাংলাদেশে সন্ত্রাস ও জঙ্গিবাদের সৃষ্টি করেছে বলেও অভিযোগ করেন তিনি।

তবে জনগণ এসব বিষয়ে এখন অনেক বেশি ঐক্যবদ্ধ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সেই পরাজিত শক্তি দোসরদের নিয়ে এদেশের মানুষকে আবার খুন-খারাপি-হত্যার পথে নিয়ে যাচ্ছে। বারবার এই আঘাত আসছে। কিন্তু যে কোনো অবস্থা মোকাবিলা করার শক্তি এখন বাংলাদেশের মানুষের আছে, সেটা আমরা প্রমাণ করেছি।

আওয়ামী লীগ সভানেত্রী আরো বলেন, ‘ইউরোপ, আমেরিকা, ইংল্যান্ড এমন কোনো জায়গা নেই যেখানে এ ধরনের ঘটনা না ঘটছে। বাংলাদেশে আমরা এটুকু বলতে পারি যে, তাদের থেকেও ত্বরিৎ সিদ্ধান্ত নিয়ে যখন যেখানে যেটা ঘটছে আমরা কিন্তু সেটা মোকাবিলা করতে সক্ষম, সেটা আমরা প্রমাণ করেছি। এজন্য দেশবাসীর আরো সহযোগিতা দরকার। দেশবাসীর আরো সতর্কতা দরকার এবং আশপাশে কে কোথায় আছে তার তথ্য চাই।’

পরে কৃষক লীগের নেতাকর্মীরা স্বেচ্ছায় রক্তদান করেন। প্রধানমন্ত্রী এ সময় তাদের এই মহৎ উদ্যোগে এগিয়ে আসার জন্য ধন্যবাদ দেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব

খালিদ সাইফুল্লাহ জিহাদকে আহ্বায়ক এবং জুবায়ের হাসিবকে সদস্যসচিব করে বাংলাদেশবিস্তারিত পড়ুন

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ

সংসদে আইন পাশ করে কোটা সংস্কারের দাবি ও বিভিন্ন ক্যাম্পাসে কোটা আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। শুক্রবার বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবন, কেন্দ্রীয় মন্দির, অপরাজিতা ছাত্রী হল, কেন্দ্রীয় গবেষণাগার, কেন্দ্রীয় গ্রন্থাগার, আবাসিক ছাত্র হল, শহিদ তাজ উদ্দিন আহমেদ প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনের সামনে দিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির সামনে দিয়ে প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। তবে শিক্ষার্থীরা সড়কের একপাশে অবরোধ করায় যান চলাচল স্বাভাবিক ছিল। বিক্ষোভে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা বলেন, বৈষম্যমূলক কোটা ব্যবস্থার বিরুদ্ধে কথা বলায় বিভিন্ন ক্যাম্পাসে শিক্ষার্থীদের লাঠিচার্জ করে আহত করা হয়েছে। শিক্ষার্থীদের গায়ে কেন হাত দেওয়া হলো প্রশাসনকে এর জবাব দিতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত পুলিশ দিয়ে হামলা করে ছাত্র সমাজকে দমানো যাবে না।

ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা

দেশের চার বিভাগে ভারি এবং চার বিভাগে হালকা বৃষ্টি হতেবিস্তারিত পড়ুন

  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক
  • বাংলা ব্লকেডে শিক্ষার্থীরা, ‘কঠোর’ পুলিশ, মাঠে ছাত্রলীগও
  • ছাগলকাণ্ড: মতিউর পরিবারের আরও ১১৬টি ব্যাংক হিসাব, জমি-ফ্ল্যাট জব্দের নির্দেশ
  • খালেদা জিয়ার মুক্তির জন্য দরকার রাজনৈতিক দাওয়াই: মির্জা আব্বাস
  • পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে শিক্ষার্থীরা, পিছু হটল রায়ট কার
  • কোটা আন্দোলন: মেট্রোরেলের শাহবাগ স্টেশন বন্ধ
  • আসামিসহ প্রিজন ভ্যান আটকে দিলো আন্দোলনকারী শিক্ষার্থীরা
  • কোটা আন্দোলন: শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান বিচারপতির
  • দশম দিনে গড়াল ঢাবি শিক্ষকদের কর্মবিরতি