রবিবার, এপ্রিল ১৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

রায়না-জাদেজার ‘ঘুষ গ্রহণ’ বিষয়ে মোদির চিঠির ব্যাখ্যা দাবি

ক্রীড়া ডেস্ক, আমাদের কন্ঠস্বর:-ভারতের জাতীয় দলের ক্রিকেটার সুরেশ রায়না, রবীন্দ্র জাদেজা ও ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভোকে জড়িয়ে ললিত মোদির ফাঁস করা চিঠি (ইমেইল) বিষয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে ব্যাখ্যা চেয়েছেন ভারতের বিহার রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আদিত্য ভার্মা।

রোববার আইসিসির কাছে লেখা এক চিঠিতে এ দাবি জানান তিনি। এদিকে রোববার এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ২০১৩ সালের জুনে ললিত মোদির এরকম একটি ইমেইল তারা পেয়েছিল। এরপর আইসিসিরি নিয়মানুসারে তারা ‘পরবর্তী ব্যবস্থা’ গ্রহণ করে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সাবেক প্রধান ললিত মোদির ফাঁস হওয়া এক ইমেইলে ওই তিন ক্রিকেটারের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ ওঠে। তিন ক্রিকেটারই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন।

আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসনকে করা ওই ইমেইলে ললিত মোদি ভারতের আবাসন প্রতিষ্ঠান এইচডিএলের মালিক বাবা দেওয়ানকে ‘জুয়াড়ি’ হিসেবে উল্লেখ করেন। ওই ইমেইলে তিনি আরও বলেন, ‘ঘুষ হিসেবে বাবা দেওয়ান সুরেশ রায়নাকে দিল্লির অভিজাত এলাকা বসন্ত বিহার ও নয়ডা প্রান্তে দুটো বিলাসবহুল ফ্ল্যাট দিয়েছেন। আর রবীন্দ্র জাদেজাকে মুম্বাইয়ের বান্দ্রা এলাকায় একটি সমুদ্রমুখী ফ্ল্যাট দিয়েছেন। ব্রাভোকে দিয়েছেন নগদ অর্থ।’

এসব তথ্যের ভিত্তিতে আইসিসিরি দুর্নীতি বিরোধী সংস্থা আকসুর মাধ্যমে তিন ক্রিকেটারের বিরুদ্ধে ‘ব্যবস্থা গ্রহণেরও অনুরোধ জানিয়েছিলেন’ রিচার্ডসনকে।

বাবা দেওয়ান ‘আইপিএলের প্রতিটি ম্যাচেই বড় অঙ্কের জুয়া ধরেন’ উল্লেখ করে ললিত মোদি ইমেইলে বলেন, ‘ক্রিকেট জুয়ায় জড়িত থাকার সন্দেহে তিনি নাকি বাবা দেওয়ানকে আইপিএলের দল কেনার নিলামে নিষিদ্ধ করেছিলেন।’ বাবা দেওয়ানকে ২০১৩ সালে আইপিএলের ম্যাচ ফিক্সিংয়ে জড়িত গুরুনাথ মাইয়াপ্পান ও রাজ কুন্দ্রের ‘ভাল বন্ধু’ হিসেবেও উল্লেখ করেন তিনি।

শ্যাম স্বামী নামের এক ব্যক্তি মোদীর ইমেইলটি ফাঁস করেছেন। টুইটারে ফাঁস করা ওই বার্তায় স্বামী বলেন, ‘মিস্টার মোদি,এখন আপনি কী বলবেন? এই মেইলে আইসিসির জবাব কী ছিল?’

টুইটারে পোস্ট করা স্বামীর ওই প্রশ্নের জবাবও দেন মোদি। তিনি লেখেন, ‘আমাকে জিজ্ঞেস করছেন কেন? এ ব্যাপারে আইসিসি,বিসিসিআই কিংবা আইপিএলকে জিজ্ঞেস করুন।’

ইমেইলের বিষয়ে আইসিসির কাছে লেখা চিঠিতে আদিত্য ভার্মা লিখেন, ‘সমগ্র ক্রিকেট দুনিয়া ললিত মোদির ওই কথিত চিঠির ব্যপারে আপনার ব্যাখ্যা চায়।’ সবমিলিয়ে ললিত মোদি কাণ্ড ভারতের রাজনীতির অঙ্গন ছাড়িয়ে এবার ক্রিকেটাঙ্গনেও সমালোচনার ঝড় তুলছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি

দেশের ক্রিকেটে নারীদের অগ্রযাত্রা চলছে। নিগার সুলতানা জ্যোতির দল দাপটেরবিস্তারিত পড়ুন

  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা
  • যে কদিন মাঠের বাইরে থাকতে হবে তামিমকে