শনিবার, জুলাই ১৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সাজা বদলের সম্ভাবনা কম: আইনমন্ত্রীর

সর্বোচ্চ আদালতও সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি বহাল রাখায় সন্তোষ প্রকাশ করে আইনমন্ত্রী আনিসুল হক আশা করছেন, রিভিউয়েও এই রায় বহাল থাকবে। বুধবার আপিল বিভাগ সাকার সাজা বহাল রাখার পর সচিবালয়ে নিজের কার্যালয়ে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, “রিভিউয়ে সাধারণত প্রক্রিয়াগত ক্রুটি দেখা হয়। একশটি রিভিউয়ের মধ্যে একটিতে ত্রুটি পাওয়া যায়।

“রিভিউয়ের আবেদন করলে মূল আদেশ পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম। কারণ আপিল বিভাগ ট্রাইব্যুনালের রায়ে ব্যত্যয় পায়নি…। রিভিউ করলেও রায় পরিবর্তন হবে না বলে আমি নিশ্চিত।” মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রামে হত্যা, গণহত্যার চার অভিযোগে ২০১৩ সালের ১ অক্টোবর সালাউদ্দিন কাদেরের ফাঁসির রায় দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। বুধবার আপিল বিভাগ সর্বোচ্চ সাজা বহাল রেখে রায় দিয়েছে।

নিয়ম অনুযায়ী, সুপ্রিম কোর্ট এই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর তা ট্রাইব্যুনালে পাঠানো হবে। সেটি হাতে পেলে মৃত্যু পরোয়ানা জারি করবে ট্রাইব্যুনাল। সেই মৃত্যু পরোয়ানা ফাঁসির আসামিকে পড়ে শোনাবে কারা কর্তৃপক্ষ। পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের ১৫ দিনের মধ্যে রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে পারবে আসামিপক্ষ। তবে রায়ের নির্ভরযোগ্যতায় ‘খাদ আছে’ বা ‘বিচার-বিভ্রাটের’ আশঙ্কা আছে- এমন মনে করলেই আদালত তা পুনর্বিবেচনার জন্য গ্রহণ করবে।

রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পাওয়ার রিভিউ করা হবে বলে জানিয়েছেন সাকার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। আইনমন্ত্রী বলেন, “নিয়মানুযায়ী রায়ের সার্টিফায়েড কপির জন্য আবেদনের পর থেকে কপি না পাওয়া পর্যন্ত দিন গণনা বন্ধ থাকবে।”

রিভিউ শুনানি হওয়ার পর রায় কার্যকরের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান আনিসুল হক। সর্বোচ্চ আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করে মন্ত্রী বলেন, “এখন যাদের রায় হচ্ছে তারা একাত্তর সালের পরেও ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেছেন। তারা এবং তাদের যারা পুনর্বাসিত করেছেন তারা কতটা ভুল করেছেন তা এই রায়ের মাধ্যমে প্রমাণিত হয়েছে, এজন্য আমি খুশি।”

রায়ের প্রতিক্রিয়ায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, এই রায়ের মাধ্যমে প্রমাণ হয়েছে আইনের ঊর্ধ্বে কেউ নয়। সচিবালয়ে এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, “যারা এতদিন বলেছিল বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার ও সাজা কার্যকর করা সম্ভব নয়, এ রায়ের মাধ্যমে প্রমাণ হল আইনের ঊর্ধ্বে কেউ নয়।

“যত বড় নেতাই হোক, আর যত দাম্ভিকতাই দেখাক না কেন সাকার মৃতুদণ্ড বহাল থাকায় আবারও প্রমাণ হল বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আইনের ঊর্ধ্বে কেউ নয়, যে অপরাধী তার সাজা হয়।” আর অবিলম্বে রায় কার্যকরের আহ্বান জানিয়েছেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান।

সকালে প্রেস ক্লাবে এক সমাবেশে তিনি বলেন, “বিচারপতিদের প্রতি কৃতজ্ঞতা জানাই একজন জঘন্যতম কুরুচিপূর্ণ চিহ্নিত যুদ্ধাপরাধী সাকা চৌধুরীর ফাঁসির রায় বহাল রাখার জন্য। অবিলম্বে রায় কার্যকর করার আহ্বান জানাই।”

এই সংক্রান্ত আরো সংবাদ

ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব

খালিদ সাইফুল্লাহ জিহাদকে আহ্বায়ক এবং জুবায়ের হাসিবকে সদস্যসচিব করে বাংলাদেশবিস্তারিত পড়ুন

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ

সংসদে আইন পাশ করে কোটা সংস্কারের দাবি ও বিভিন্ন ক্যাম্পাসে কোটা আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। শুক্রবার বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবন, কেন্দ্রীয় মন্দির, অপরাজিতা ছাত্রী হল, কেন্দ্রীয় গবেষণাগার, কেন্দ্রীয় গ্রন্থাগার, আবাসিক ছাত্র হল, শহিদ তাজ উদ্দিন আহমেদ প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনের সামনে দিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির সামনে দিয়ে প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। তবে শিক্ষার্থীরা সড়কের একপাশে অবরোধ করায় যান চলাচল স্বাভাবিক ছিল। বিক্ষোভে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা বলেন, বৈষম্যমূলক কোটা ব্যবস্থার বিরুদ্ধে কথা বলায় বিভিন্ন ক্যাম্পাসে শিক্ষার্থীদের লাঠিচার্জ করে আহত করা হয়েছে। শিক্ষার্থীদের গায়ে কেন হাত দেওয়া হলো প্রশাসনকে এর জবাব দিতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত পুলিশ দিয়ে হামলা করে ছাত্র সমাজকে দমানো যাবে না।

ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা

দেশের চার বিভাগে ভারি এবং চার বিভাগে হালকা বৃষ্টি হতেবিস্তারিত পড়ুন

  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক
  • বাংলা ব্লকেডে শিক্ষার্থীরা, ‘কঠোর’ পুলিশ, মাঠে ছাত্রলীগও
  • ছাগলকাণ্ড: মতিউর পরিবারের আরও ১১৬টি ব্যাংক হিসাব, জমি-ফ্ল্যাট জব্দের নির্দেশ
  • খালেদা জিয়ার মুক্তির জন্য দরকার রাজনৈতিক দাওয়াই: মির্জা আব্বাস
  • পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে শিক্ষার্থীরা, পিছু হটল রায়ট কার
  • কোটা আন্দোলন: মেট্রোরেলের শাহবাগ স্টেশন বন্ধ
  • আসামিসহ প্রিজন ভ্যান আটকে দিলো আন্দোলনকারী শিক্ষার্থীরা
  • কোটা আন্দোলন: শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান বিচারপতির
  • দশম দিনে গড়াল ঢাবি শিক্ষকদের কর্মবিরতি