শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

রেলক্রসিংয়ে যখন-তখন ঘটছে দুর্ঘটনা

সোমবার রাত পৌনে ১১টা। পাগলার রসুলপুর অবৈধ লেভেল ক্রসিংয়ের ওপর দাঁড়িয়ে যাত্রী তুলছিল একটি লেগুনা। হঠাৎ নারায়ণগঞ্জমুখী একটি ট্রেন হুইসেল দিলেও লাইন থেকে সরতে পারেনি সেটি। যাত্রীরা কিছু বুঝে ওঠার আগেই ট্রেনটি লেগুনাকে ধাক্কা দেয়। এতে প্রাণ হারান পাঁচজন। গুরুতর আহত অন্য পাঁচজন হাসপাতালে ভর্তি। শুধু নারায়ণগঞ্জের রসুলপুর নয়, দেশের বিভিন্ন স্থানে এমন অবৈধ রেলক্রসিং গড়ে উঠেছে স্থানীয় চাহিদার ভিত্তিতে। রেলওয়ের অনুমোদন ছাড়াই রেললাইনের ওপর দিয়ে গড়ে তোলা রাস্তার এসব ক্রসিংয়ে নেই কোনো গেটম্যান। এতে যখন-তখন ঘটছে দুর্ঘটনা। রেলওয়ের পরিসংখ্যান অনুযায়ী, রসুলপুরের মতো অবৈধ রেলক্রসিংয়ের সংখ্যা অন্তত ১ হাজার ১০০। অননুমোদিত এসব লেভেল ক্রসিং মৃত্যুফাঁদ বলে মনে করছে বাংলাদেশ রেলওয়ে। এমন অপ্রত্যাশিত দুর্ঘটনা এড়াতে ৬৭২টি রেলক্রসিং নিরাপদ করার জন্য ১০০ কোটি টাকার দুটি প্রকল্প অনুমোদনের প্রস্তাব দিয়েছে রেলওয়ে।

রেল কর্তৃপক্ষ বলছে, লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনা শুধু নারায়ণগঞ্জের পাগলাতেই নয়, সম্প্রতি টঙ্গী-নারায়ণগঞ্জ রেলপথে ৯টি দুর্ঘটনায় ১১ জন প্রাণ হারিয়েছেন। গত দশ বছরে এমন কয়েকশ’ দুর্ঘটনা ঘটেছে। অধিকাংশ ক্ষেত্রেই অবৈধ লেভেল ক্রসিংয়ে এসব দুর্ঘটনাঘটেছে। এতে মারা গেছেন প্রায় ৪০০ জন। আহত হয়েছেন আরও কয়েকগুণ। অবৈধ লেভেল ক্রসিং বাড়ায় দুর্ঘটনাও বাড়ছে। ২০০৬ সালে ৪৪টি দুর্ঘটনা ঘটে। ২০১২ সালে দুর্ঘটনা বেড়ে দাঁড়ায় ১৫৪টি। ২০১৩ সালে ১৫১ এবং ২০১৪ সালে লেভেল ক্রসিংয়ে ১৭৭টি ছোট-বড় দুর্ঘটনা ঘটে। দেশে রেললাইনের ওপর পূর্ব এবং পশ্চিমাঞ্চলে মোট আড়াই হাজার লেভেল ক্রসিং আছে। এর মধ্যে অন্তত ১ হাজার ৮২টি রেলওয়ের অনুমোদন ছাড়াই গড়ে উঠেছে। এসব রাস্তার বেশিরভাগই স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), সড়ক ও জনপথ অধিদপ্তর, সিটি করপোরেশন, পৌরসভা, ইউনিয়ন ও জেলা পরিষদ, স্থানীয় কর্তৃপক্ষ এবং এলাকাবাসী তৈরি করেছে। এসব রাস্তার ক্রসিংয়ে গেটম্যান, সিগন্যালিং এবং অবকঠামো উন্নয়ন হয়নি।

নিয়মবহির্ভূতভাবে গড়ে ওঠা লেভেল ক্রসিং অত্যধিক ঝুঁকিপূর্ণ উল্লেখ করে রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন সমকালকে বলেন, দেশের বিভিন্ন স্থানে রেললাইনের ওপর বিভিন্ন সংস্থা অবৈধভাবে লেভেল ক্রসিং গড়ে তুলেছে। আইন অনুযায়ী তা দণ্ডনীয়। তিনি বলেন, নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে অনুমোদন না থাকার পরও কিছু জায়গায় অবকাঠামো উন্নয়ন ঘটানো হচ্ছে। ধারাবাহিকভাবে গুরুত্বপূর্ণ লেভেল ক্রসিংয়ের উন্নয়ন করা হবে। সংশ্লিষ্টরা বলছেন, অবৈধ না হলেও বিশ্বব্যাপী গেটম্যান ছাড়া লেভেল ক্রসিং আছে, যা বিভিন্ন দেশে আনম্যান্ড লেভেল ক্রসিং বলে পরিচিত। এসব ক্ষেত্রে সতর্ক থাকলে দুর্ঘটনা এড়ানো সম্ভব।

এ ছাড়া লেভেল ক্রসিং অবকাঠামো না থাকা, গেটম্যানের গাফিলতি, দুর্বল সিগন্যালিং, সচেতনতার অভাব, যত্রতত্র লেভেল ক্রসিং, রেলের জমি দখল এবং রেললাইনের ওপর বাজার বসানোর কারণে দুর্ঘটনা ঘটছে। রেলওয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, এলজিইডি গত কয়েক বছরে ৯৫৭টি স্থানে রেললাইনের ওপর দিয়ে নতুন রাস্তা নির্মাণ এবং উন্নয়ন করেছে। এর মধ্যে অর্ধেকের বেশি সম্পূর্ণ অবৈধ। সরকারি অনুমোদন ব্যতীত রেললাইনের উভয় পাশে রাস্তা উন্নয়ন এবং প্রশস্ত করে অবৈধভাবে রেললাইনের ওপর দিয়ে অতিক্রম করানো হয়েছে।
এ প্রসঙ্গে বাংলাদেশ রেলওয়ের ট্রাফিক বিভাগের পরিচালক সৈয়দ জহরুল ইসলাম সমকালকে বলেন, অবৈধ লেভেল ক্রসিংগুলো সঠিক জায়গায় না হওয়ায় দুর্ঘটনা ঘটেছে। নারায়ণগঞ্জেও একই কারণে ঘটনা ঘটেছে। দুর্ঘটনা এড়াতে অবকাঠামো উন্নয়নের চেয়ে সচেতনতাটা জরুরি।

একের পর এক লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনা ঘটার কারণে রেলওয়ের ৬৭২টি লেভেল ক্রসিং নিরাপদ করা হচ্ছে। এজন্য ১০০ কোটি টাকা ব্যয়ে লেভেল ক্রসিং গেটগুলোর পুনর্বাসন ও মান উন্নয়ন শীর্ষক দুটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এ বিষয়ে প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য আরাস্তু খান সমকালকে জানান, প্রস্তাবিত প্রকল্পের প্রক্রিয়াকরণ কাজ শেষ হয়েছে। প্রকল্পগুলো অনুমোদনের সুপারিশ করা হয়েছে। একনেকে অনুমোদন পেলে ২০১৭ সালের জুনের মধ্যে কাজ শেষ করবে রেল কর্তৃপক্ষ।

এই সংক্রান্ত আরো সংবাদ

কুড়িগ্রামে ভয়াবহ বন্যায় ২ লাখ মানুষ পানিবন্দী

কুড়িগ্রামে টানা ৬ দিন বন্যায়  ভয়াবহ রূপ ধারণ করেছে।  মানুষজনবিস্তারিত পড়ুন

সিলেটে নতুন নতুন এলাকা প্লাবিত

দ্বিতীয় দফার বন্যায় সিলেট অঞ্চলে সাত লক্ষাধিক মানুষ এখনও পানিবন্দি।বিস্তারিত পড়ুন

চালু হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্ত হাট

প্রায় সাড়ে চার বছর পর আগামী ২৯ জুলাই থেকে চালুবিস্তারিত পড়ুন

  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • সিলেটে ৯ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক
  • সকাল থেকে ঢাকায় বৃষ্টি
  • রাজধানীতে পৃথক ঘটনায় দুই নারীর আত্মহত্যা
  • ছুটি শেষে কর্মচঞ্চল আখাউড়া স্থলবন্দর
  • নোয়াখালীতে অস্ত্র ঠেকিয়ে কিশোরীকে অপহরণের অভিযোগ
  • নান্দাইলে চাচাতো ভাইয়ের হাতে চাচাতো ভাই খুন
  • সিলেট বিভাগের বন্যা ভয়ঙ্কর রুপ নিচ্ছে
  • সবুজবাগে পরিবেশমন্ত্রীর সেলাই মেশিন বিতরণ
  • ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি
  • হরিজনদের উচ্ছেদ ও সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার প্রতিবাদ
  • দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস