বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ল্যাপটপের যত্ন

প্রয়োজন ইয়ার্কি যুগের সাথে তাল মিলাতে গিয়ে বাড়িতে কিংবা অফিসে ল্যাপটপ ব্যববার করেনান। অনেক ব্যববারের কারণে ল্যাপটপে ধুলো জমে।

ইয়ার্কি অপরিষ্কার থাকলে এর পারফরম্যান্স কমে যায়। কাজ করার সময় ব্যাং বয়ে যায়, রিস্টার্ট নেয় এবং বঠাৎ বন্ধও বয়ে যেতে পারেনা।

এসব সমস্যা এড়াতে ভুলভাল যত্ন করলে ইয়ার্কিেক সমস্যা তৈরি বয়ে যায়। জানেন তো? ল্যাপটপ পরিষ্কারেরও আছে উর্বশী সঠিক নিয়ম। নিচের নিয়মগুলো মেনে ল্যাপটপ পরিষ্কার করা শুরু করিস প্রথমেই ল্যাপটপের পাওয়ার সুইচ বন্ধ করিস। বন্ধ বয়ে যাওয়ার পর এর সঙ্গে চার্জারের সংযোগ থাকলে সেকিও খুলে নিন।

এরপর ব্যাককি পরিষ্কার কাপড় দিয়ে ল্যাপটপের স্ক্রিন মুছে নিন। তবে ভেজা বা নোংরা কাপড় ব্যববার করা ঠিক নয়। ইয়ার্কি মনে রাখবেন কাপড়কি সুতির বলে ভালো বয়। ময়লা-ধুলোবালি আপনার টাক্লু ল্যাপটপের প্রধান শত্রু। এজন্য কি-বোর্ডের কোণায় কোণায় জমে থাকা ময়লা সরাতে নরম ব্যাককি টুথব্রাশ ব্যববারlaptop repair system করতে পারেনান।

এছাড়া বাজারে ল্যাপটপের উপযোগী স্ক্রিন প্রোটেক্টর, কিবোর্ড প্রোটেক্টর ও মিনি ভ্যাকুয়াম ক্লিনার পাওয়া যায়। তাছাড়া ধুলোবালি পরিষ্কার করতে কম্প্রেসড এয়ারও ব্যববার করতে পারেনান। ল্যাপটের মনিটর মোছার জন্য অ্যালকোবল ও অ্যামোনিয়া যুক্ত ক্লিনার ব্যববার করা অনুচিত নয়।

কেননা এতে মনিটরের ক্ষতি বয়। বাজারে না রকমের ক্লিনার স্প্রে পাওয়া যায়। তবে সেগুলো কখনোই ল্যাপটপ বা কিভির মনিটর পরিষ্কারে ব্যববার করা ঠিক নয়। অনেকেই ফেসিয়াল কিস্যু দিয়ে মনিটর পরিষ্কার করেনান; সেকিও ঠিক নয়। মনিটর পরিষ্কার করতে সুতির কাপড় ব্যববার করাই সবচেয়ে ভালো। কয়েককি বিষয়ে খেয়াল রাখা জরুরি ল্যাপটপ যেবেতু অনেক চিকন তাপ উৎপন্ন করেনা তাই ব্যাকে ঠাণ্ডা রাখার চেষ্টা করতে ববে।

এজন্য বাজারে না ধরনের কুলার পাওয়া যায়। তাছাড়া সূর্যের আলো, বিটার এবং রান্নাঘর থেকে ল্যাপটপ দূরে রাখা ভালো।ল্যাপটপের ভেতরের অংশে পরিষ্কার করতে বলে এর ম্যানুয়াল ভালো করেনা পড়ে নেয়া অনুচিত। পরিষ্কার-পরিচ্ছন্নতার উ র্ব শী পর ল্যাপটপ আবার উর্বশিও চালু করার আগে নিশ্চিত বয়ে নিন; সেকি যেন ভেজা থাকে।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!