বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

শপথ করছি, মাদক ছোঁব না

মাইকে ঘোষণা হলো ‘এখন মাদকের বিরুদ্ধে আমরা শপথ নেবো’। শপথ করাবেন বীর মুক্তিযোদ্ধা টাইগার লোকমান। শরীরের লোমগুলো দাঁড়িয়ে গেলো। মানিকগঞ্জের সবচেয়ে সাহসী কিংবদন্তীতুল্য মুক্তিযোদ্ধা টাইগার লোকমান। মানিকগঞ্জের মুক্তিযুদ্ধের ইতিহাসের বৃহত্তম লড়াই ‘গোলাইডাঙ্গা যুদ্ধে’র অন্যতম নায়ক তিনি। পুরো নাম লোকমান হোসেন। মুক্তিযুদ্ধের সময় অসীম সাহসিকতার জন্য পেয়েছেন টাইগার উপাধি।

টাইগার লোকমানের পাশেই বসে ছিলাম। সাকিব আর আমি দাঁড়িয়ে যাই। টাইগার লোকমানকে মঞ্চের দিকে নিয়ে যাই। মঞ্চে তাকে তুলে দিয়ে একেবারে তার পাশেই দাঁড়িয়ে পড়ি। টাইগার লোকমানের ঠিক ডান পাশে দাঁড়িয়ে আছেন জনপ্রিয় কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন। টাইগার লোকমানের হাতে তুলে দেওয়া হলো শপথ পত্রটি।

তাকিয়ে আছি পাঁচ শতাধিক শিক্ষার্থীর দিকে। পিনপতন নীরবতা! সবাই তাকিয়ে আছে টাইগার লোকমানের দিকে। আমার পাশে দাঁড়িয়ে সাকিব, জামান ও সাবু ভাই। টাইগার লোকমানের হাতে মাইক্রোফোন তুলে দেওয়া হলো। তিনি একবার মিলন ভাইয়ের দিকে তাকালেন। মিলন ভাই মুছকি হাসলেন। টাইগার লোকমান শিক্ষার্থীদের দিকে তাকিয়ে ঘোষণা করলেন- ‘আমি শপথ করছি যে’!

এ এক অভূতপূর্ব দৃশ্য! টাইগার লোকমানের দৃপ্তকণ্ঠের সঙ্গে শত শত কণ্ঠের উচ্চারণ ‘আজ থেকে আর মাদক ছোঁব না’। সঙ্গে আমিও কণ্ঠ মিলাই। এমন সুযোগ হাতছাড়া করতে কে-ই বা চায়। কালের কণ্ঠের শুভ সংঘের উদ্যোগে মাদকের বিরুদ্ধে শপথ হচ্ছে আফরোজা রমজান বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে। বিদ্যালয়টি শহীদ রফিক সড়ক ঘেঁষা। লক্ষ্য করলাম, শপথের মাঝেও অনেকেই সড়ক থেকে এসে আমাদের লাইনে দাঁড়িয়ে যাচ্ছেন।

শপথ পত্রটির বক্তব্য শেষ! কিন্তু টাইগার লোকমান থামছেন না। তার দৃপ্তকণ্ঠে অগ্নি ঝড়ছে- ‘আমরা প্রতিটি এলাকায়, প্রতিটি ঘরে মাদকবিরোধী সৈনিক তৈরি করবো’! তিনি বলেই চলছেন। এ যেন সেই গোলাইডাঙ্গার যুদ্ধক্ষেত্র। মনে হচ্ছে, তিনি গেরিলা হামলা চালিয়ে সম্মুখ যুদ্ধে ৮৩ পাকসেনাকে হত্যার নেতৃত্ব দিয়ে ফিরলেন কেবল।

টাইগার লোকমানের কণ্ঠে কণ্ঠ মিলিয়ে মাদকবিরোধী শপথ নিচ্ছি। মনে হচ্ছে, মাদকের বিরুদ্ধে যুদ্ধ করছি! শুধু আমি নই, পুরো মাঠ প্রতিজ্ঞা করছে, আর মাদক ছোঁব না, নিজেদের ধ্বংস করবো না। এগিয়ে যাবো সুন্দরের দিকে, সুন্দর আগামীর দিকে।

লেখক : শিফট ইনচার্জ, কালের কণ্ঠ অনলাইন

এই সংক্রান্ত আরো সংবাদ

কোকেনের সবচেয়ে বড় চালানে জড়িতদের নাম পেয়েছে ডিএনসি

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর দেশে কোকেনের সবচেয়ে বড় চালান জব্দের ঘটনায়বিস্তারিত পড়ুন

ক্ষতি বছরে ১ লাখ কোটি ডলারঃ ধুমপানের পিছনে

ধুমপানে প্রতি বছর বিশ্ব অর্থনীতির ক্ষতি হয় এক ট্রিলিয়ন বাবিস্তারিত পড়ুন

মাদকাসক্তদের জন্য যা করণীয়

অন্যান্য ভয়াবহ কিছু রোগের মত মাদকাসক্তি একটি জটিল রোগ। তবেবিস্তারিত পড়ুন

  • টঙ্গীতে মাদকসহ মহিলা আ.লীগ নেত্রী আটক
  • মাদকের সয়লাবে বরগুনার পাথরঘাটা, বাড়ছে নানা অপরাধ প্রবনতা
  • ৩ কোটি টাকার মাদক ধ্বংস করেছে বিজিবি
  • ধূমপান বন্ধ করতে চান?
  • তামাক পণ্যে সচিত্র সতর্ক বার্তা প্রশ্নে রুল জারি
  • ‘জনস্বাস্থ্য উন্নয়নে তামাকজাত দ্রব্যের ব্যবসায়ে লাইসেন্স প্রদাণের গুরুত্ব ও করনীয়’ শীর্ষক সংবাদ সম্মেলন
  • লক্ষ্মীপুরে মাদকাসক্ত পুত্রের বিরুদ্ধে পিতার অভিযোগ
  • কিডনি ও রক্ত বিক্রি করে নেশার টাকা দিতে মাকে মারধর
  • স্বাস্থ্য সতর্কবাণী দিচ্ছে না ৭৫ ভাগ তামাক কোম্পানি
  • মাদকসেবী ছেলেকে পুলিশে দিলেন মা-বাবা
  • বাজার দখলে মরিয়া জাপান টোব্যাকো