মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

শরীরে উচ্চ রক্তচাপ , চিকিৎসা না নিলে সর্বনাশ

শরীরে উচ্চ রক্তচাপ বইছে এমন অনেকেই জানেন না তারা কি রোগে ভুগছেন। আর গ্রামাঞ্চলের ১০ শতাংশের বেশি মানুষ এ রোগ সম্পর্কে জানেনই না। এছাড়া ৬০ বছরের বেশি বয়সী প্রতি পাঁচজনের মধ্যে এ রোগের হার দ্বিগুণ। চিকিৎসা-সংক্রান্ত গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশের (আইসিডিডিআরবি) এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।

আইসিডিডিআরবির মাসুমা আখতার খানমের নেতৃত্বে পরিচালিত ওই গবেষকদলটি আরো জানিয়েছে, যাঁরা উচ্চ রক্তচাপের ওষুধ খাচ্ছেন, তাঁদের মধ্যে ৫০ শতাংশও সাধারণ রক্তচাপ বজায় রাখতে পারেন না।

উচ্চরক্তচাপ হৃদরোগ, মস্তিষ্কে রক্তক্ষরণ (স্ট্রোক) ও কিডনি সমস্যার অন্যতম প্রধান কারণ। আর বাংলাদেশের মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ১৫ থেকে ২০ শতাংশ এসব জটিলতায় ভুগে থাকে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে না পারলে এসব রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

প্রাপ্তবয়স্ক জনসংখ্যার অধিকাংশ ক্ষেত্রে উচ্চ রক্তচাপে ভোগার বিষয়টি অজানা থেকে যায় বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। এবং বাকি যে ৫০ শতাংশ রোগীর চিকিৎসা হয় তাঁদের ক্ষেত্রেও সঠিক চিকিৎসার অভাবে রক্তচাপ নিয়ন্ত্রণ বড় চ্যালেঞ্জ।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, নিয়মিত রক্তচাপ জানার মাধ্যমে জীবনধারার পরিবর্তন, উপযুক্ত চিকিৎসা ও ওষুধ সেবনের মাধ্যমে কীভাবে রক্তচাপ নিয়ন্ত্রিত হচ্ছে, তার একটা ধারণা পাওয়া যায়। সচেতন হয়ে নিয়মিত রক্তচাপ মাপার পরামর্শ দেওয়া হয়েছে প্রতিবেদনে। উচ্চ রক্তচাপ প্রতিরোধ করতে পারলে হৃদরোগ, মস্তিষ্কে রক্তক্ষরণ, কিডনির সমস্যাও অনেকটাই প্রতিরোধ করা যাবে।

আইসিডিডিআরবির আরেক গবেষক কামরুন নাহার কলির করা একটি আলাদা পর্যালোচনায় দেখা গেছে বাংলাদেশের প্রাপ্তবয়স্কদের মধ্যে হৃদরোগে আক্রান্ত হওয়ার হার বেড়েছে ০.০৪ শতাংশ।

গবেষকরা জানিয়েছেন, বয়স, লিঙ্গ এবং বংশগতভাবেই অনেকে হৃদরোগে আক্রান্ত হয়। নারীদের তুলনায় পুরুষদের হৃদরোগে আক্রান্তের হার বেশি থাকে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, উচ্চ রক্তচাপ এক নীরব ঘাতক। এ থেকে সৃষ্ট রোগগুলোর চিকিৎসা ব্যয়বহুল ও অপ্রতুল হওয়ায় প্রতিরোধেই মনোযোগ দেওয়া দরকার। কিন্তু দুশ্চিন্তা, ফাস্টফুড ও তেল-চর্বিজাতীয় খাদ্য গ্রহণ এবং কাঁচা লবণ খাওয়ার কারণে উচ্চ রক্তচাপে ভুগছে দেশের কমপক্ষে ২৫ শতাংশ মানুষ।

উচ্চ রক্তচাপ একটি লক্ষণবিহীন রোগ। ফলে অনেকে নিজের অজান্তেই এ রোগ নিয়ে বেঁচে আছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, স্থূলকায় মানুষের উচ্চ রক্তচাপে ভোগার আশঙ্কা অন্যদের তুলনায় কয়েকগুণ বেশি। শরীরের ওজন বাড়লে রক্তচাপ বেড়ে মানবদেহে দীর্ঘমেয়াদি অসংক্রামক রোগ দানা বাঁধে। তাই প্রতিরোধ করতে হলে ওজন নিয়ন্ত্রণে রাখা সবার আগে জরুরি।

চিকিৎসকদের সূত্রে গবেষকরা জানান, উচ্চ রক্তচাপের প্রাথমিক উপসর্গ থাকে না। সমস্যা জটিল হয়ে গেলে মাথাব্যথা, বুক ধড়ফড় করা, শ্বাসকষ্ট, মাথা ঘোরা ও হঠাৎ অজ্ঞান হয়ে যাওয়া প্রভৃতি উপসর্গ দেখা যেতে পারে। দীর্ঘদিনের অনিয়ন্ত্রিত রক্তচাপের কারণে স্ট্রোক, হার্ট অ্যাটাক, কিডনি অকার্যকর হয়ে যাওয়া এবং রক্তনালির অপূরণীয় ক্ষতি হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

রেড মিট খাওয়ার আগে কিছু পরামর্শ জেনে নিন

কোরবানি ঈদে বেশ কয়েকদিন টানা খাওয়া হয় গরু বা খাসিরবিস্তারিত পড়ুন

জাপান ও ইউরোপে বিরল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ

জাপানে, একটি বিরল “মাংস খাওয়া ব্যাকটেরিয়া” এর কারণে এক রোগবিস্তারিত পড়ুন

ডেঙ্গুতে একজনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে,বিস্তারিত পড়ুন

  • কোন খাবার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে
  • ধনিয়া পাতার উপকারি গুণ
  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • ফুড সিস্টেম ড্যাশবোর্ড নীতিমালা প্রণয়ন ও গবেষণা কার্যক্রমকে সহজ করবে : খাদ্য সচিব
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বিশ্বের শক্তিশালী এমআরআই মেশিনে মস্তিষ্কের প্রথম চিত্র প্রকাশ
  • H5N1 ভাইরাস ছড়াচ্ছে, কোভিডের চাইতে 100 গুণ বেশি বিপজ্জনক
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?
  • টিউমার অপারেশনের সময় নাড়ি কাটলেন চিকিৎসক