মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

শেষ বিকেলে ব্যাটিং-হতাশা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে তামিম ইকবাল ছাড়া প্রথম সারির ব্যাটসম্যানরা ভালো নৈপুণ্যই দেখিয়েছিলেন। প্রথম দুই সেশনে তিন উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে ফেলেছিল ১৫৪ রান। কিন্তু শেষ সেশনের ব্যাটিং ব্যর্থতার শিকার হয়ে বিপাকে পড়ে গেছে স্বাগতিকরা।

শেষ সেশনে মাত্র ৯২ রানের বিনিময়ে প্রোটিয়া বোলাররা তুলে নিয়েছেন পাঁচটি উইকেট। ফলে দিনশেষে বাংলাদেশের স্কোর দাঁড়িয়েছে ২৪৬/৮। শেষ ভরসা হিসেবে উইকেটে আছেন নাসির হোসেন (১৩)। ৬৫ রানের অধিনায়কোচিত ইনিংস খেলেছেন মুশফিকুর রহিম। প্রথম দিনে তিনটি করে উইকেট নিয়েছেন ডেল স্টেইন ও জেপি ডুমিনি।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খেয়েছিল স্বাগতিকরা। ইনিংসের পঞ্চম ওভারে ডেল স্টেইনের শিকার হয়ে সাজঘরে ফিরেছেন তামিম। তাঁকে আউট করে স্টেইন ছুঁয়েছেন টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলক। অনেক বাইরের একটা বল কাট করতে গিয়ে প্রথম স্লিপে দাঁড়ানো হাশিম আমলার হাতে ক্যাচ দিয়েছেন তামিম। আউট হয়েছেন মাত্র ৬ রান করে।

তবে দ্বিতীয় উইকেটে ৬৯ রানের জুটি বেঁধে প্রতিরোধ গড়েছিলেন আরেক ওপেনার ইমরুল কায়েস ও মুমিনুল হক। প্রথম সেশনে বাংলাদেশের অবস্থাও ছিল ভালোই। মধ্যাহ্ন-বিরতির পর ডুমিনি ভেঙেছেন বাংলাদেশের প্রতিরোধ। আউট করেছেন মুমিনুলকে। ৪০ রান করে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরে গেছেন মুমিনুল। নিজের পরের ওভারে ইমরুলকেও আউট করেছেন এই অফস্পিনার। ৩০ রান করে এলবিডব্লিউ হয়েছেন ইমরুল। এরপর মাহমুদউল্লাহকে সঙ্গে নিয়ে ৯৪ রানের জুটি গড়ে আবার দলকে ভালো অবস্থানে নিয়ে গেছেন অধিনায়ক মুশফিক। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি।

এর আগে ২০০৮ সালে ৬৯ রানের জুটি গড়েছিলেন আবদুর রাজ্জাক ও শাহরিয়ার নাফীস। তবে চা বিরতির পর এই জুটি ভেঙেছেন ডেল স্টেইন। ৩৫ রান করে আউট হয়েছেন মাহমুদউল্লাহ। পঞ্চম উইকেটে ৩৫ রানের জুটি গড়ে আবার কিছুক্ষণ উইকেটে ছিলেন মুশফিক ও সাকিব। কিন্তু দিনের ৭৪তম ওভারে মুশফিককে সাজঘরে ফিরতে হয়েছে ‘বিতর্কিত’ আউটের শিকার হয়ে। দুই ওভার পরে ডুমিনির শিকার হয়ে লিটন দাসও (৩) হেঁটেছেন সাজঘরের পথে। আর দিনের একেবারে শেষভাগে, ৮৮তম ওভারে মর্নে মরকেলের দারুণ এক ডেলিভারিতে ধরাশায়ী হয়ে গালিতে এলগারের হাতে ক্যাচ দিয়েছেন সাকিব (৩৫)।

মুশফিক ব্যক্তিগত ১০ রানের মাথায় পেয়েছিলেন অভাবনীয় ‘জীবন’। স্টেইনের বল স্ট্যাম্পে লাগলেও বেল না পড়ায় বেঁচে গেছেন বাংলাদেশের অধিনায়ক। সেই সুযোগ কাজেও লাগিয়েছিলেন দারুণভাবে। টেস্টে রানখরা কাটিয়ে খেলেছিলেন ৬৫ রানের লড়াকু ইনিংস। কিন্তু শেষপর্যন্ত তিনি যেভাবে আউট হয়েছেন তা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। এলগারের দারুণ ডেলিভারি ঠিকঠাক খেলতে পারেননি মুশফিক।

বল ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষকের হাতে জমা হয়েছে, এমন মনে হওয়ায় আউট দিয়ে দিয়েছিলেন আম্পায়ার। সন্তুষ্ট হতে না পেরে রিভিউয়ের আবেদন করেছিলেন বাংলাদেশের অধিনায়ক। থার্ড আম্পায়ার অনেকক্ষণ ধরে কয়েকটি অ্যাঙ্গেল থেকে পর্যবেক্ষণ করেছেন। স্নিকোমিটারে মৃদু কিছু আওয়াজের আভাস পাওয়া গেছে। কিন্তু সেটা বল ব্যাটে লাগার শব্দ নাকি ব্যাট মাটিতে ঠেকার শব্দ, তা নিশ্চিতভাবে বোঝা যায়নি রিপ্লে থেকে। সচরাচর এমন ক্ষেত্রে এই সন্দেহের সুবিধা ব্যাটসম্যানকেই দেওয়া হয়। কিন্তু মুশফিকের বেলায় তেমনটা হয়নি। থার্ড আম্পায়ারও আউটের রায় দিয়েছেন।

দ্বিতীয় ও শেষ টেস্টে দুই দলই একটি করে পরিবর্তন নিয়ে নেমেছে। ব্যাটিং লাইনআপ শক্তিশালী করার উদ্দেশ্যে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের জায়গায় নাসির হোসেনকে নিয়েছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার পক্ষে টেস্ট অভিষেক হয়েছে ডেন ভিলাসের। ৩০ বছর বয়সী ভিলাসকে জায়গা দিতে বাদ পড়েছেন কুইন্টন ডি কক।

বাংলাদেশ : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, নাসির হোসেন, লিটন দাস, মোহাম্মদ শহিদ, মুস্তাফিজুর রহমান ও জুবায়ের হোসেন।

দক্ষিণ আফ্রিকা : হাশিম আমলা (অধিনায়ক), ডিন এলগার, স্টিয়ান ভ্যান জিল, ফাফ ডু প্লেসি, টেম্বা বাভুমা, ডেন ভিলাস, জেপি ডুমিনি, ভার্নন ফিল্যান্ডার, ডেল স্টেইন, সাইমন হার্মার ও মর্নে মরকেল।

এই সংক্রান্ত আরো সংবাদ

নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ

নেপালের বিরুদ্ধে ২১ রানে জয়ে টি২০ বিশ্বকাপে সুপার এইট নিশ্চিতবিস্তারিত পড়ুন

অস্ট্রেলিয়ার জয়ে ইংল্যান্ড সুপার এইটে

বিশ্বকাপ টি২০ ক্রিকেট অস্ট্রেলিয়ার বনাম স্কটল্যান্ড ম্যাচে কোনো অঘটন ঘটেনি।বিস্তারিত পড়ুন

বিশ্বকাপে একমাত্র ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়লেন সাকিব

সাকিব আল হাসান চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষের ম্যাচে অবশেষেবিস্তারিত পড়ুন

  • বাংলাদেশের সেরা আটে যাওয়ার লড়াই আজ 
  • টিম ম্যানেজমেন্টকে মধুর বিড়ম্বনায় ফেলছেন তানজিম
  • শ্রীলঙ্কা-নেপাল ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত
  • জিততে জিততে বাংলাদেশ হেরে গেল
  • ডালাসে শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারিয়ে বিশ্বকাপে শুভসূচনা বাংলাদেশের
  • বিশ্বকাপে উগান্ডাকে উড়িয়ে আফগানদের শুরু 
  • হার দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি সারলো বাংলাদেশ 
  • ফাইনালে হেরে কাঁদলেন রোনালদো
  • ভোটগ্রহণ শেষে চলছে গণনা
  • সানরাইজার্স-নাইট রাইডার্স আইপিএল ফাইনাল রোববার
  • আরও এক হারে সিরিজ খোয়ালো বাংলাদেশ
  • বাংলাদেশ  এআই অলিম্পিয়াড এর জাতীয় পর্ব অনুষ্ঠিত