বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সন্ত্রাস মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে কাজ করবে জার্মানি

বাংলাদেশ ও জার্মানি দু’দেশের মধ্যকার পারস্পরিক সহযোগিতা আরো জোরদারের মধ্য দিয়ে সন্ত্রাস ও সহিংস চরমপন্থা মোকাবেলায় আরো ঘনিষ্টভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছে। আজ এখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল সোমবার বার্লিনে অনুষ্ঠিত দু’দেশের মধ্যে পররাষ্ট্র দপ্তর পর্যায়ে কনসালটেশনে (এফওসি) এই প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়। জার্মানীর কেন্দ্রীয় পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের ঐতিহাসিক ভবনে অনুষ্ঠিত এই বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং জার্মানীর পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ড. মারকুস ইডেরার স্ব স্ব পক্ষে নেতৃত্ব দেন।

বৈঠকে দু’দেশের মধ্যে বিরাজমান দ্বিপক্ষীয় সম্পর্কের সম্ভাব্য সকল দিক নিয়ে আলোচনা করা হয়। বৈঠকে শহীদুল হক ১৯৭১ সালে দেশ স্বাধীন হবার পর থেকে বাংলাদেশে টেকসই জার্মান উন্নয়ন সহায়তার প্রশংসা করেন। তারা বৈঠকে আঞ্চলিক ও আন্তর্জাতিক পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়েও আলোচনা করেন। পররাষ্ট্র সচিব হক দু’দেশের মধ্যকার সম্পর্ক আরো জোরদার ও সম্প্রসারনে কিছু নতুন প্রস্তাব বিশেষ করে টেকসই উন্নয়নের জন্য এজেন্ডা ২০৩০ এর বাস্তবায়নের জন্য কিছু কৌশল উত্থাপন করেন। এ ক্ষেত্রে তিনি বাংলাদেশে দক্ষতা ও বৃত্তিমূলক প্রশিক্ষণ, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা এবং সবুজ শিল্পাপায়ন গড়ে তোলা, প্রযুক্তি উন্নয়ন ও স্থানান্তরের একটি প্রস্তাব হস্তান্তর করেন এবং এ ক্ষেত্রে জার্মানীর সহায়তা কামনা করেন।

বৈঠকে উভয় পক্ষ বাংলাদেশে জার্মান বিনিয়োগের জন্য এক সঙ্গে কাজ করতে সম্মত হয়। দুই পররাষ্ট্র সচিব ইউরোপে উদ্বাস্তু ও অভিবাসন সংকট নিরসনে অভিন্ন মত ব্যক্ত করেন। পরে বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক জার্মানীর অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক স্টেট সেক্রেটারি হ্যান্স জোয়াচিম ফুচটেলের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে হক বাংলাদেশে তৈরি পোশাক শিল্পে সহায়তা অব্যাহত রাখার জন্য তাকে ধন্যবাদ জানান। পররাষ্ট্র সচিব ক্ষমতাসীন জোটের সদস্য সোস্যাল ডেমোক্রাটিক ইউনিয়নের (এসডিইউ) রাজনৈতিক ফাউন্ডেশন ফ্রাইড্রিস- ইবার্ট-স্টাফটং এর সদর দপ্তরে ”বাংলাদেশ ২০৩০ এন্ড বিহায়েন্ড’’ শীষর্ক জামার্ন শিক্ষাবিদ, ব্যবসায়ি,এবং শিল্প বিশেষজ্ঞদের অংশগ্রহনে একটি বিশেষজ্ঞ পযার্য়ে গোলটেবিল বেঠকের প্রস্তাব করেন। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দু’দেশের মধ্যকার পরবর্তী পররাষ্ট্র দপ্তর পর্যায়ের বৈঠক আগামী বছরে ঢাকায় অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপে চেয়ারম্যান পদে যারা বিজয়ী

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনেও একচেটিয়া জয় পেয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা।বিস্তারিত পড়ুন

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ইনোভেশন শোকেসিং অনুষ্ঠিত

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং অধীন সকল অধিদপ্তর ও সংস্থারবিস্তারিত পড়ুন

ডেসকোর প্রিপেইড রিচার্জ সেবা বিঘ্নিত হবে ২ দিন

রাজধানীতে বিদ্যুৎ বিতরণ সংস্থা ডেসকোর সিস্টেম আপগ্রেডেশনের জন্য প্রিপেইড মিটারবিস্তারিত পড়ুন

  • এমপির বোন জামাই ও জেলা পরিষদ চেয়ারম্যানের ছেলের জয়
  • শফিউল আজিমকে পদোন্নতি দিয়ে ই সি সচিব করা হলো
  • বাজেট অধিবেশন শুরু ৫ জুন
  • ‘মুক্ত বিনিয়োগ নীতি গ্ৰহনে পাচারকৃত অর্থ ফেরানোর সুযোগ রয়েছে’
  • দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ চলছে
  • ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং
  • বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি খলীকুজ্জমান, সম্পাদক আইনুল
  • উপজেলা নির্বাচনের ২য় ধাপে আইনশৃঙ্খলা রক্ষায় ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন
  • শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন গণতন্ত্রের ইতিহাসের অনন্য মাইলফলক : মোজাম্মেল হক
  • সবুজ ও জলবায়ু অভিঘাত মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টা একান্তই জরুরি: স্থানীয় সরকার মন্ত্রী
  • মেট্রোরেলে ভ্যাট বসানোর সিদ্ধান্ত ভুল: ওবায়দুল কাদের
  • ম্যাসেজ টু কমিশনার (M2C) : রাস্তার অবৈধ দোকান সরানো হলো