বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সভাপতি শওকত মাহমুদ আটক

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি শওকত মাহমুদকে আটক করেছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। মঙ্গলবার সকালে রাজধানীর পান্থপথে অবস্থিত সামারাই কনভেনশন সেন্টারে ‘আদর্শ ঢাকা আন্দোলন’-এর ব্যানারে সংবাদ সম্মেলন করতে গেলে সেখান থেকে তাকে আটক করে গোয়েন্দা পুলিশ।

তিন সিটি করপোরেশন নির্বাচনের অনিয়ম, কারচুপি ও হয়রানি নিয়ে তথ্য ও উপাত্ত উপস্থাপনের জন্য সংবাদ সম্মেলন করতে গিয়ে আটক হন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহমুদ। পুলিশের একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে, আটকের পর যাত্রাবাড়ী থানায় করা গাড়ি পোড়ানোর তিন মামলায় শওকত মাহমুদকে গ্রেফতার দেখানো হয়েছে।

শওকত মাহমুদের ব্যক্তিগত কর্মকর্তা মোহাম্মদ আবদুল মোমিন জানান, অনুষ্ঠানস্থলে প্রবেশ করার পথে পুলিশ তাকে বাধা দেয়। পরে সাদাপোশাকের পুলিশ ছাই রঙের একটি গাড়িতে (ঢাকা মেট্রো চ-৫৩৪২০৬) তুলে তাকে নিয়ে যায়। শওকত মাহমুদ রাজধানীর পান্থপথে সামারাই কনভেনশন সেন্টারে আদর্শ ঢাকা আন্দোলনের যে সভায় যোগ দিতে যাচ্ছিলেন, পুলিশের বাধায় তা পণ্ড হয়ে গেছে।

অনুষ্ঠানের ‘অনুমতি নেওয়া হয়নি’- এই অভিযোগে পুলিশ সংবাদ সম্মেলন বন্ধ করে দিয়েছে। তবে আয়োজকদের দাবি, তাদের মৌখিক অনুমতি দেওয়া হয়েছিল। আজ বেলা সাড়ে ১১টায় সংবাদ সম্মেলন হওয়ার কথা থাকলেও এর আগে সকাল থেকেই আয়োজনস্থলের আশপাশে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়। বেলা পৌনে ১১টার দিকে ‘ঢাকা আদর্শ আন্দোলন’-এর নেতারা সেখানে এলে তাদের কনভেনশন সেন্টারের ভেতরে প্রবেশ করতে দেয়নি পুলিশ। গেটে তালা ঝুলে থাকতে দেখা গেছে।

সেখান থেকে শওকত মাহমুদকে আটক করে পুলিশ। এ সময় সেখানে এমাজউদ্দীন ছাড়াও সাংবাদিক মাহফুজ উল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি কবি আবদুল হাই শিকদার, ব্যারিস্টার রুহিন ফারহানা, ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিএনপির সমর্থিত মেয়র প্রার্থী তাবিথ আউয়াল উপস্থিত ছিলেন।

শওকত মাহমুদকে আটকের বিষয়টি স্বীকার করে মহানগর গোয়েন্দা পুলিশের (দক্ষিণ) উপকমিশনার মাশরুখ খালেদ বলেন, শওকত মাহমুদকে শিগগিরই আদালতে নেওয়া হবে। ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপকমিশনার মুনতাসিরুল ইসলাম বলেন, যাত্রাবাড়ী থানায় দায়ের করা গাড়ি পোড়ানো মামলায় চার্জশিটভুক্ত আসামি শওকত মাহমুদ। তাকে আদালতে নেওয়া হবে।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল নিজের কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছেন, ‘শওকত মাহমুদের নামে কয়েকটি মামলা আছে। এ কারণেই তাকে আটক করা হয়েছে।’

সংবাদ সম্মেলন বন্ধ করে দেওয়ায় দুঃখ প্রকাশ করে অধ্যাপক এমাজউদ্দীন আহমদ বলেন, ‘দুঃখের বিষয় সরকারের অতি উৎসাহী কিছু পুলিশ কর্মকর্তা শান্তিপূর্ণ সংবাদ সম্মেলন বন্ধ করে দিয়েছে। আমরা এখানে কোনো অভিযোগ বা সরকারের বিরুদ্ধে কোনো ধরনের রাজনৈতিক বক্তব্য দিতে আসিনি। অনুষ্ঠান আটকে দিয়ে পুলিশ মস্ত বড় ভুল করেছে।’

‘অনুমতি নেওয়া হয়নি’ এই অভিযোগে সংবাদ সম্মেলন বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে দায়িত্বরত পুলিশ। তবে সংগঠনের নেতা মাহফুজ উল্লাহ দাবি করেন, কলাবাগান থানায় অনুমতির ব্যাপারে আবেদন করা হয়েছিল। লিখিত অনুমতি না দিলেও মৌখিক অনুমতি দেয়। শওকত মাহমুদকে আটকের ঘটনার নিন্দা জানান তিনি। এদিকে এ ঘটনার পর দুপুর সোয়া ১২টার দিকে কনভেনশনের সামনে এসে ফিরে যান গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। অনুষ্ঠান বন্ধ করে দেওয়াকে দুঃখজনক হিসেবে অভিহিত করেন তিনি। একই সঙ্গে শওকত মাহমুদের মুক্তি দাবি করেন জাফরুল্লাহ চৌধুরী।

এই সংক্রান্ত আরো সংবাদ

ডিসি-ইউএনওর জন্য ২৬১ গাড়ি কেনা হচ্ছে

অর্থ ও জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্প্রতি নতুন গাড়িবিস্তারিত পড়ুন

শিল্পকলা পুরস্কার পেলেন ১৩ জন আলোকচিত্র শিল্পী

 ‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শিরোনামে শিল্পকলা একাডেমি আয়োজিত প্রতিযোগিতায় পুরস্কারবিস্তারিত পড়ুন

ফিলিস্তিনপন্থী পোস্টে রিঅ্যাক্ট দেওয়ায় চাকরিচ্যুত প্রধান শিক্ষিকা

সামাজিক যোগাযোগ মাধ্যমে হামাস-ইসরায়েল সংক্রান্ত পোস্টে রিঅ্যাক্ট দেওয়ায় চাকরিচ্যুত হয়েছেনবিস্তারিত পড়ুন

  • আইনের ফাঁদে আটকে আছেন খালেদা জিয়া: কাদের
  • সাংবাদিকদের সুরক্ষায় যুক্তরাষ্ট্রের আহ্বান
  • পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা
  • একে একে মারা গেলেন পরিবারের ৬ সদস্যই
  • বাংলাদেশের আকাশে দেখা যাচ্ছে গোলাপি চাঁদ
  • ট্রেনে কাটা পড়েছে আনু মুহাম্মদের পায়ের সব আঙুল
  • সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
  • বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন
  • মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • রাজধানীতে হাতিরপুলের আগুন নিয়ন্ত্রণে
  • কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী