শনিবার, জুন ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সমতায় আসে স্বাগতিক ভারত

জমে উঠেছে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। ‘কেহ কাহারে নাহি ছাড়ে’ অবস্থা। প্রথম ম্যাচ জিতে সফররত দক্ষিণ আফ্রিকা সিরিজে এগিয়ে গেলে দ্বিতীয় ম্যাচে সমতায় আসে স্বাগতিক ভারত। তৃতীয় ম্যাচে জয় তুলে নিয়ে আবারও এগিয়ে যায় এবি ডি ভিলিয়ার্সরা। চতুর্থ ম্যাচে এসে ফের সমতায় ফিরে ভারতীয়রাও আরও একবার জানান দিল যে তাদের মাঠ থেকে সিরিজ ছিনিয়ে নেয়া অতো সহজ নয়।

এই যখন অবস্থা তখন সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেটি এক অর্থে রূপ নিয়েছে ‘ফাইনাল’ ম্যাচে। বৃহস্পতিবার চেন্নাইয়ে চতুর্থ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ৩৫ রানে হারিয়ে ২-২ এ সমতায় এসে ঘরের মাঠে সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখলো স্বাগতিক ভারত। চতুর্থ ওয়ানডেতে শতক এসেছে দুটি। ভারতের পক্ষে শতক হাঁকান বিরাট কোহলি ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এবি ডি ভিলিয়ার্স।

দিবারাত্রির ম্যাচে এদিন টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। শুরুটা সুখকর না হলেও বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে ও সুরেশ রায়নাদের দৃঢ়তায় ২৯৯ রানের লড়াই করার পুঁজি পায় ভারত। নির্ধারিত ৫০ ওভারে এ জন্য তাদের খোয়াতে হয় ৮টি উইকেট। অনেক দিন অফফর্মে থাকা বিরাট কোহলি খেলেন ১৩৮ রানের একটা ঝকঝকে ইনিংস। কোহলির ১৪০ বলের ইনিংসটি ছিল ৬টি চার ও ৫টি ছক্কায় সাজানো। এছাড়া রাহানে(৪৫) ও রায়না(৫৩) রান করেন।

দক্ষিণ আফ্রিকার পক্ষে বল হাতে ৩টি করে উইকেট শিকার করেন দুই পেসার ডেইল স্টেইন ও কাগিসু রাবাডা। এছাড়া আরেক পেসার ক্রিস মরিচ নেন একটি উইকেট। বাকি উইকেটটি আসে ভারতীয় ব্যাটার ভূবেনেশ্বর কুমারের রান আউট থেকে।

জবাবে নির্ধারিত ওভারে ৯ উইকেটে ২৬৪ রানে থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস। ফলে ভারতীয়রা জয় পায় ৩৫ রানের। এবি ডি ভিলিয়ার্সের সেঞ্চুরি স্বত্ত্বেও এদিন ম্যাচ বাঁচাতে পারেনি সফরকারীরা। সেই সঙ্গে ফিকে হয়ে যায় এক ম্যাচ হাতে রেখেই তাদের সিরিজ জয়ের সুযোগ। ১২৮ বল মোকাবিলায় ১১২ রানের অসাধারণ এক ইনিংস খেলেন এবি। যার মধ্যে ছিল ১০টি চার ও ২টি ছয়ের মার। এছাড়া ওপেনার কুইনটন ডি কক করেন ৪৩ রান।

ভারতীয় বোলারদের পক্ষে পেসার ভূবেনেশ্বর কুমার ৩টি ও স্পিনার হারভজন সিং ২টি উইকেট শিকার করেন। এছাড়া মোহিত শর্মা, আক্সার প্যাটেল ও অমিত মিশ্রা নেন ১টি করে উইকেট।

বৃহস্পতিবারের এ ম্যাচে সেরা খেলোয়াড়ের তকমাটি জিতে নেন ভারতীয় ব্যাটিং সেনসেশন বিরাট কোহলি। পাঁচ ম্যাচের সিরিজ ২-২ এ সমতা থাকায় শেষ ওয়ানডেটি দুই দলের জন্যই ‘ফাইনাল’ ম্যাচ। শেষটিতে যারা জয় পাবে ওয়ানডের ট্রফি উঠবে তাদের হাতেই। ২৫ অক্টোবর মুম্বাইয়ে অনুষ্ঠিত হবে দু’দলের মধ্যকার পঞ্চম ও শেষ ওয়ানডেটি। শেষ হাসিটি তাই কে হাসে সেইটার জন্যই এখন অপেক্ষা।

এই সংক্রান্ত আরো সংবাদ

সেমিফাইনাল নিশ্চিতের মিশনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে ইংল্যান্ড

চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের সুপার এইটের মাঠের লড়াই। সেমিফাইনালেবিস্তারিত পড়ুন

আবারও বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ

ব্যাটিং সহায়ক উইকেট পেয়েও বড় সংগ্রহ গড়তে পারেনি বাংলাদেশ। ব্যাটারদেরবিস্তারিত পড়ুন

বৃষ্টির পর অস্ট্রেলিয়া শিবিরে রিশাদের জোড়া আঘাত

বৃষ্টির পর মাঠে গড়িয়েছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ। ব্যাটারদের ব্যর্থতার দিনে বোলিংয়েওবিস্তারিত পড়ুন

  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ছক্কা হাঁকানোর তালিকায় সেরা দশে হৃদয়
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটএ বাংলাদেশের ম্যাচ
  • আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারালো ওয়েষ্ট ইন্ডিজ
  • নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
  • অস্ট্রেলিয়ার জয়ে ইংল্যান্ড সুপার এইটে
  • বিশ্বকাপে একমাত্র ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়লেন সাকিব
  • বাংলাদেশের সেরা আটে যাওয়ার লড়াই আজ 
  • টিম ম্যানেজমেন্টকে মধুর বিড়ম্বনায় ফেলছেন তানজিম
  • শ্রীলঙ্কা-নেপাল ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত
  • জিততে জিততে বাংলাদেশ হেরে গেল
  • ডালাসে শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারিয়ে বিশ্বকাপে শুভসূচনা বাংলাদেশের
  • বিশ্বকাপে উগান্ডাকে উড়িয়ে আফগানদের শুরু