শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সানিয়া মির্জার ছোট পোশাক প্রসঙ্গে জাকির নায়েকের চমৎকার উত্তর!!

ভারতীয় টেনিস সুন্দরী সানিয়া মির্জা একজন মুসলীম নারী হওয়ার পরও বরাবরই তিনি ছোট ছোট পোশাক পরে মাঠে খেলতে নামেন। সানিয়ার এই ছোট পোশাক বির্তক আর্ন্তজাতিক মিডিয়ায় বেশ টনিক জুগিয়েছে। চায়ের কাপে ঝড় তুলেছে ভারত-পাকিস্তানেও।

সানিয়ার ছোট পোশাক বির্তক চোখ এড়ায়নি ডা. জাকির নায়েকের। সানিয়ার পোশাক হালাল-হারামের প্রশ্নে ধর্ম গবেষক ডা. জাকির নায়েকও বিভিন্ন সভা সেমিনারে নানা প্রশ্নের মুখোমুখি হয়েছেন। প্রশ্নবানে জর্জরিত জাকির নায়েক মুখ খুলতে বাধ্য হয়েছেন।

তিনি বলেছেন, মিডিয়ায় একটি নতুন খবর এসেছে। আলেমরা ফতোয়া জারি করেছেন। সানিয়া মির্জা যে পোশাক পরে ছোট র্স্কাট সেটি হারাম। চারদিকে হইচই পড়া সংবাদে আলেমরাও বললেন এটি হারাম ও নিষিদ্ধ। ফলে অমুসলিমরা ভাবতে লাগলেন, একজন মহিলা খেলাধুলা করছে আর ধর্ম তাতে বাধা দিচ্ছে? আমার মনে হলো, সানিয়ার ছোট পোশাক বির্তকটা ইসলামকে খাটো করছে।

সানিয়া বিতর্কের উত্তাল সময়ে আমি আর্ন্তজাতিক মিডিয়াকে প্রশ্ন করলাম, আপনারা সানিয়ার ছোট পোশাকের ব্যাপারে মুসলিম আলেম, ইসলাম গবেষকদের কেন হালাল-হারামের ব্যাপারে জিজ্ঞাসা করছেন? সানিয়া তো র‌্যাংকিং-এ ৩৪ নম্বর। সেরেনা উলিয়াম তো র‌্যাংকিং-এ ১ নম্বর। সেরেনার পোশাক ভুল না ঠিক এই প্রশ্নটি আপনারা কেন একজন খ্রিস্টান ধর্মযাজককে করছেন না? সেরেনা উলিয়ামসহ আগের প্রায় সব খেলোয়াড়রাই খ্রিস্টান। আপনারা খ্রিস্টান ধর্মযাজক বা ভ্যাটিকেন সিটির পোপের কাছে প্রশ্ন করুন তাদের পোশাক ঠিক না ভুল?

বাইবেলের বুক অব ডিওটরনমী, অধ্যায় ২২, অনুচ্ছেদ ৫ আছে মহিলারা এমন পোশাক পরবে না, যা পুরুষের মতো। পুরুষরাও মহিলাদের মতো পোশাক পরবে না। যারা এমনটি পরবে তারা প্রভুর ঘৃণার পাত্র। আরও বলা আছে, মহিলারা শালীন পোশাক পরবে। হিন্দুদের ‘বেদ বলছে, মহিলার পুরুষের মতো পোশাক পরবে না। এবং পুরুষরাও তাদের স্ত্রীদের পোশাক পরবে না।’ ঋগবেদের ৮/অনুচ্ছেদ : ৮৫, পরিচ্ছদ : ৩০। আরও বলছে মহান ইশ্বর তোমাদের নারী বানিয়েছেন। তোমাদের দৃষ্টি সংযত রাখবে। পর্দার আড়ালে থাকবে। ঋগবেদের ৮/অনুচ্ছেদ : ৩৩, পরিচ্ছদ : ১৯।

তার মানে খ্রিস্টান ও হিন্দু ধর্মেও র্স্কাট পরা হারাম ও নিষিদ্ধ। ডা. জাকির নায়েক বক্তৃতার শেষে আশা ব্যক্ত করেছেন, সানিয়া মির্জা হয়তো একদিন হারাম পোশাক ছেড়ে, হালাল বা শালীন পোশাক পরে খেলবেনে।

অপরদিকে, মহান আল্লাহ তায়ালা আল কোরআনের বলেছেন, ‘হে নবী! আপনার পত্নী, কন্যা এবং মোমিনগণের পত্নীগণকে বলুন, যেন তারা তাদের চাদর নিজেদের উপর ঝুলিয়ে নেয়। এতদ্বারা তাহাদের পরিচয় অত্যন্ত সহজ হইবে এবং তাদের কষ্ট দেওয়া হইবে না। বস্তুত: আল্লাহ অতীব ক্ষমাশীল, পরম দয়াময়। (সূরা আহযাব : ৬০)

এই সংক্রান্ত আরো সংবাদ

কুড়িগ্রামে ভয়াবহ বন্যায় ২ লাখ মানুষ পানিবন্দী

কুড়িগ্রামে টানা ৬ দিন বন্যায়  ভয়াবহ রূপ ধারণ করেছে।  মানুষজনবিস্তারিত পড়ুন

এসএমই ফাউন্ডেশনের নতুন এমডি আনোয়ার হোসেন চৌধুরী

এসএমই ফাউন্ডেশনের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে যোগ দিয়েছেন সাবেকবিস্তারিত পড়ুন

কক্সবাজারে পাহাড় ধসে প্রাণ গেল মসজিদের মোয়াজ্জেম ও অন্তঃসত্ত্বা স্ত্রীর

কক্সবাজারে পাহাড় ধসে মারা গেলেন মসজিদের এক মুয়াজ্জিন এবং তারবিস্তারিত পড়ুন

  • গুরুতর অসুস্থ কে এম সফিউল্লাহ
  • সৌদি আরবে হজ পালনের সময় অন্তত ১৯ জনের মৃত্যু
  • ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি
  • রাজধানীর পান্হপথে ৮০ কোটি টাকার খাসজমি উদ্ধার
  • বুয়েট পাচ্ছে ১০০ কোটি টাকার ন্যানো ল্যাব  
  • বসুন্ধরা আবাসিক এলাকায় এক বাসার রান্নাঘরে বিস্ফোরণে শিশুসহ দগ্ধ ৪
  • বাজেট হয় কাগজে কলমে, প্রতিফলন নেই সমাজে
  • রাজধানীতে স্বস্তির বৃষ্টি
  • ভেঙে যাচ্ছে সুন্দরবনের উপকূলীয় এলাকা
  • ঢাকার প্রাকৃতিক জলাশয় রক্ষায় উদ্যোগ গ্রহণ করা হয়েছে: বিভাগীয় কমিশনার
  • রাজধানীতে পিস্তল লোড-ডাউনলোডের সময় অস্ত্রের দোকানের কর্মচারী গুলিবিদ্ধ
  • গাজীপুরে ট্রাকের পেছনে পিকআপের ধাক্কায় নিহত ২