সোমবার, জুন ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সারাদেশে অটোরিকশার মালিক শ্রমিকদের বিক্ষোভ

মহাসড়কে অটোরিকশা চলাচল নিষিদ্ধের প্রতিবাদে ঢাকা-চট্টগ্রাম, চট্টগ্রাম-কক্সবাজার, ঢাকা-সিলেট, বগুড়া-ঢাকা মহাসড়কসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও অবরোধ করেছেন সিএনজি চালিত অটোরিকশা ও থ্রি-হুইলার মালিক-চালকরা। গতকাল শনিবার প্রথম দিনে নিষেধাজ্ঞা অমান্য করে কোথাও কোথাও মহাসড়কে অটোরিকশা চললেও বেশিরভাগ মহাসড়কে তৎপর ছিল পুলিশ প্রশাসন। আটক করা হয়েছে অনেক অটোরিকশা।

ভ্রাম্যমাণ আদালত বসিয়ে চালকদের বিরুদ্ধে করা হয়েছে মামলা, অর্থদণ্ড। বিকল্প ব্যবস্থা না করেই মহাসড়কে এভাবে অটোরিকশার চলাচল বন্ধ করে দেওয়ায় যাত্রীদের যেমন ভোগান্তিতে পড়তে হয়েছে, তেমনি গন্তব্যে যেতে গুনতে হয়েছে অতিরিক্ত ভাড়াও। এদিকে নারায়ণগঞ্জের বন্দরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবরোধ ও গাড়ি ভাংচুর করেছে বিক্ষোভকারীরা।

চট্টগ্রাম: অটোরিকশা চলাচল বন্ধের প্রতিবাদে ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বিক্ষোভ ও অবরোধ করেছেন মালিক ও চালকরা। শনিবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড উপজেলা সদর, মিরসরাই এবং চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে পটিয়ার ভেল্লাপাড়া এলাকায় এ কর্মসূচি পালন করা হয়। সীতাকুণ্ড-ফৌজদারহাট এলাকায় সকাল থেকে অটোচালকরা মহাসড়ক অবরোধ করেন। মিরসরাইয়েও কয়েক ঘণ্টা অবরোধে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ১৩ আগস্ট চট্টগ্রাম নগরী ও জেলায় সিএনজি অটোরিকশা ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

সিলেট: সিলেট নগরীর ভেতরে কম চলতে দেখা গেলেও সিলেট-তামাবিল, সিলেট-ঢাকা মহাসড়কে অটোরিকশা বেশি চলতে দেখা গেছে। আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকেও কাউকে বাধা দিতে দেখা যায়নি। কয়েকটি স্থানে বিক্ষোভ করেছেন সিলেটের অটোরিকশার চালক ও মালিকরা। রাতে সিলেটে অটোরিকশা ধর্মঘটের ডাক দেওয়া হয়। সিলেট জেলা অটোরিকশা (সিএনজি) শ্রমিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ জাকারিয়া এ কথা জানান।

রাজশাহী: রাজশাহীতে মহাসড়কে অটোরিকশা ও থ্রি-হুইলারের বিরুদ্ধে শনিবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অভিযান চালিয়েছে প্রশাসন। নগরীর আমচত্বর, মাহেন্দ্রা বাইপাস, কাশিয়াডাঙ্গা মোড় ও পুঠিয়া উপজেলার বেলপুকুরে ভ্রাম্যমাণ আদালত চালকদের বিরুদ্ধে ৩৫টি মামলা দায়েরসহ জরিমানা আদায় করেছেন।

নারায়ণগঞ্জ: শনিবার সকাল থেকেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে সমাবেশ, বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করেছেন সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশা মালিক ও চালকরা। বন্দর উপজেলার মদনপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দেন কয়েকশ’ অটোরিকশা চালক। এ সময় তারা ৬-৭টি যানবাহন ভাংচুর করেন। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সিদ্ধিরগঞ্জের শিমরাইল, সোনারগাঁর মোগরাপাড়া ও বন্দরের মদনপুরে মহাসড়কে অটোরিকশা চালকদের বিক্ষোভ ও অবরোধের কারণে ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দফায় দফায় যান চলাচল বন্ধ থাকে। অটোরিকশা চালকরা দুপুরে কাঁচপুর সেতুর পূর্ব ঢালে অবস্থান নিয়ে বিক্ষোভকালে মহাসড়কের উভয় পাশে যানজটের সৃষ্টি হয়। এর আগে শহরের চাষাঢ়ায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে অটোরিকশা চালকরা সমাবেশ ও মানববন্ধন করেন।

বগুড়া: বগুড়ায় পুলিশি অভিযানের মুখে মহাসড়কে অটোরিকশা চলাচল প্রায় বন্ধ হয়ে গেছে। বগুড়া-ঢাকা মহাসড়কের শেরপুর, শাজাহানপুর, তিনমাথা মোড় ও মোকামতলা এবং বগুড়া-নাটোর মহাসড়কের নন্দীগ্রামে অভিযান চালায় পুলিশ। বগুড়া সহকারী পুলিশ সুপার গাজিউর রহমান জানান, অভিযানে বেশ কয়েকটি অটোরিকশা আটক করা হয়েছে। এদিকে অটোরিকশা চলাচল বন্ধের প্রতিবাদে আন্দোলনের ঘোষণা দিয়েছেন মালিক ও শ্রমিকরা।

গাজীপুর: ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের চান্দনা চৌরাস্তা এলাকায় শনিবার বিআরটিএ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে। এ সময় অটোরিকশা চালক ১১ জনের বিরুদ্ধে মামলা এবং ৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

মানিকগঞ্জ: ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় কোনো সিএনজি অটোরিকশাকে মহাসড়কে উঠতে দেয়নি পুলিশ। তবে আরিচা থেকে শুরু করে উথলী বাসস্ট্যান্ড, টেপড়া, বরংগাইল, মহাদেবপুর, বানিয়াজুরী এলাকায় মহাসড়কে চলাচল করার কারণে ট্রাফিক পুলিশ কয়েকটি সিএনজি অটোরিকশা আটক করেছে।

নরসিংদী: ঢাকা-সিলেট মহাসড়কে নরসিংদীর শিবপুর, পাঁচদোনা, মাধবদী, মরজালে ভ্রাম্যমাণ আদালত ও পুলিশের টহলে মহাসড়কে নেই অটোরিকশা। এতে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। এ সুযোগে লোকাল বাসগুলো যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছে।

সিরাজগঞ্জ: বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে সিরাজগঞ্জের ঢাকা-রাজশাহী ও বগুড়া-নগরবাড়ী মহাসড়কে অটোরিকশার বিরুদ্ধে অভিযান চালিয়েছে পুলিশ। এতে সকালে মহাসড়কে অটোরিকশা থাকলেও দুপুরের পর নিয়ন্ত্রণে আসে। তবে কড্ডা, হাটিকুমরুল মোড়ে উল্লাপাড়া, রায়গঞ্জ, তাড়াশ ও জেলা শহরগামী রিকশাভ্যান পারাপার হতে দেখা গেছে। এ সময় ভ্রাম্যমাণ আদালতের মুখোমুখি হতে হয়েছে বেশ ক’জন ভ্যান-অটোরিকশা চালককে।


সিরাজদীখান (মুন্সীগঞ্জ)
: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়ায় ব্যারিকেড দিয়ে এক ঘণ্টা অবরোধ ও বিক্ষোভ করেন অটোরিকশা চালকরা। দীর্ঘ সময় যান চলাচল বন্ধ থাকায় মহাসড়কে সৃষ্টি হয় ভয়াবহ যানজট।


নবীগঞ্জ (হবিগঞ্জ)
: ঢাকা-সিলেট মহাসড়কে নবীগঞ্জের আউশকান্দি শহীদ কিবরিয়া চত্বরে উপজেলার কয়েকশ’ অটোরিশকা শ্রমিক মানববন্ধন, বিক্ষোভ মিছিল, আধা ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখেন।

সালথা (ফরিদপুর): পুলিশ মহাসড়কে মাহেন্দ্র ও অটোরিকশা চলতে বাধা দেওয়ায় চালকরা যাত্রীদের মাঝপথে নামিয়ে দেয়। সালথার ফরিদপুর শহরমুখী নারী ও শিশুযাত্রীদের ৮-৯ কিলোমিটার পথ হেঁটে শহরে যেতে হয়েছে।


কেরানীগঞ্জ (ঢাকা)
: মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা বন্ধের প্রতিবাদে ও বুড়িগঙ্গা প্রথম সেতু টোলমুক্ত করার দাবিতে গতকাল সকালে ঢাকা-মাওয়া সড়কের ইকুরিয়া হাসনাবাদ এলাকায় দুটি সংগঠনের ব্যানারে সড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল করেছে শত শত মালিক-শ্রমিক। বিক্ষোভকারীরা সড়ক অবরোধ করলে পুলিশ ও সরকারদলীয় নেতাকর্মীরা বাধা দেয়। এ সময় হাসনাবাদ ও ইকুরিয়া এলাকায় অবরোধকারীরা ২-৩টি গাড়ি ভাংচুর করে। পুলিশ অবরোধকারীদের বাধা দিলে প্রায় ২০ মিনিট ধাওয়া-পাল্টা ধাওয়া হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

সবুজবাগে পরিবেশমন্ত্রীর সেলাই মেশিন বিতরণ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন,বিস্তারিত পড়ুন

ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি

গতকাল শুক্রবার ঈদযাত্রায় মহাসড়কে  ধীরগতিতে চলেছে গাড়ি। ঢাকা-উত্তরাঞ্চল মহাসড়কে দিনভরবিস্তারিত পড়ুন

হরিজনদের উচ্ছেদ ও সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার প্রতিবাদ

 জাতীয় প্রেসক্লাবের সামনে সামাজিক প্রতিরোধ কমিটির উদ্যোগে সাম্প্রতিক সময়ে ‘নারীরবিস্তারিত পড়ুন

  • দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস
  • স্মার্ট কৃষিতে ব্যবহৃত প্রযুক্তিতে কৃষকরা উপকৃত হতে পারবে: কৃষি সচিব
  • খামারবাড়িতে শেষ হলো জাতীয় ফলমেলা ২০২৪
  • মেয়াদোত্তীর্ণ ঔষুধ পাওয়ায় চার ফার্মেসিকে জরিমানা
  • ইটনায় বজ্রপাতে রাখাল নিহত
  • ময়মনসিংহে ওসি-এসপি’র বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর
  • নারায়ণগঞ্জে জেএমবির দুই সদস্যের যাবজ্জীবন কারাদণ্ড
  • ময়মনসিংহে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে জনসচেতনামূলক সভা 
  • সরাইলে ভূমিহীন পরিবারের মানববন্ধন
  • জামালপুরে ৮ জুয়ারিসহ ৩ মাদক ব্যবসায়ী আটক
  • অবৈধ কোরবানির হাটে আদায় লাখ-লাখ টাকা! মোল্লার হাট
  • আরতদাড়ের সাথে বিরোধ, রহনপুর বাজারে আম বিক্রি বন্ধ