শনিবার, জুন ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

স্থানীয় নির্বাচনে বিএনপির যত চ্যালেঞ্জ

দল ভিত্তিক স্থানীয় নির্বাচন করতে বড় সব রাজনৈতিক দলকেই সমস্যায় পরতে হবে। সবচেয়ে বেশি চ্যালেঞ্জে পরতে হবে বিএনপিকে। প্রার্থী মনোনয়ন বিষয়ে সব রাজনৈতিক দলের গঠনতন্ত্রে পরিবর্তন আনতে হবে। সেই সঙ্গে স্থানীয় পর্যায়ে প্রার্থী বাছাই ও তাদের নাম মনোনয়ন প্রক্রিয়াই হবে দলগুলোর অন্যতম চ্যালেঞ্জ।

প্রধান দু’টি রাজনৈতিক দল ও নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানাজায়।

নিবন্ধিত রাজনৈতিক দলগুলো সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী বাছাই ও মনোনয়ন দিয়ে থাকে দলের এ সংক্রান্ত নীতি নির্ধারনী কমিটির মাধ্যমে। এক্ষেত্রে দলীয় গঠনতন্ত্রে তার বিবরণও রয়েছে। কিন্তু স্থানীয় নির্বাচন দলীয়ভাবে হলে তাদের মনোনয়ন প্রক্রিয়া নিয়ে সুস্পষ্ট করা হয় নি গঠনতন্ত্রে।

বিএনপি’র গঠনতন্ত্রের বিষয়ে স্থায়ী কমিটির সদস্য মাহবুবর রহমান বলেন, “সরকার তো সংবিধান বিরোধী এ আইনের সংশোধন আনছে। আমরা গণতন্ত্র ও নির্বাচন মুখী দল। গণতন্ত্র রক্ষায় আমরা কাজ করে যাব। যখন যা দরকার তা করব। দলীয়ভাবে স্থানীয় নির্বাচনের বিপক্ষে বিএনপির অবস্থান হলেও আসন্ন পৌর নির্বাচনে দলটি অংশ নেবে বলে জানান তিনি।

তিনি বলেন, আমরা নির্বাচনে অংশ নেব। দেখা যাক, সরকার শেষ পর্যন্ত কি করে। আইন সংশোধনের জন্য সব দলের মতামত নেওয়া দরকার ছিল। স্থানীয় সরকারের মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানটি নির্দলীয় থেকে দলীয় করা কোনো ভাবেই উচিত নয়” বললেন সাবেক এ সেনা কর্মকর্তা ।

সংশ্লিষ্ঠরা বলছেন, বিএনপির এই মুহুত্রে তৃনমূল পর্যায়ে সংগঠিত না থাকায় সদলীয়ভাবে স্থানীয় নির্বাচন করা চ্যালেঞ্জিং হবে । তাছাড়া অনেক প্রার্থী মামলাসহ বিভিন্ন সমস্যার করনে সরাসরি মনোনয়ন নিতে চাইবেন না। আর যাদের মনোনিত করা হবে তাদের মধ্যে গত দশম জাতীয় সংসদ নির্বাচনের সঙ্কা থেকে যাবে।
অন্য দিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের মাধ্যমে প্রার্থী বাছাই করবে।

দলটির গঠনতন্ত্রে ২৭ ধারায় বলা হয়েছে, জাতীয় সংসদসহ জাতীয় পর্যা য়ের সকল নির্বাচনে সংগঠনের পক্ষ থেকে প্রার্থী মনোনীত করার জন্যে একটি সংসদীয় বোর্ড গঠিত হবে। যারা আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তারা বোর্ডে আবেদন করবেন।

জেলা সভাপতি-সাধারণ সম্পাদকের অনুমোদনে প্রার্থীদের নাম যাবে জেলা কার্যরনির্বাহী সংসদে। জেলা, উপজেলা, থানা আওয়ামী লীগ কার্য নির্বাহী সংসদের উদ্দেশ্যে প্রার্থীদের গুণাগুণ ও জনপ্রিয়তা বিবেচনা করে সংসদীয় বোর্ডের কাছে প্রার্থীর নাম সুপারিশ করবে। সবশেষে সংসদীয় বোর্ডের সিদ্ধান্তই চূড়ান্ত।

নির্বাচন কমিশনের কর্মকর্তারাও মনে করে, গঠনতন্ত্রে জাতীয় পর্যারয়ের কথা বলা হলেও স্থানীয় সরকারের কথা বলা হয়।

জাতীয় সংসদ নির্বাচনের জন্য এ বিধান কার্যপকর হলেও স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রার্থী বাছাইয়ে ‘কিছুটা’ সংশোধন করতে হতে পারে বলে মত দিয়েছেন দলটির প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন।
জানতে চাইলে তিনি বলেন, “স্থানীয় সরকার আইন সংশোধন পাস হওয়ার পরে সাংগঠনিক বিষয়গুলো নিয়ে ওয়ার্কিং কমিটি অবশ্যই আলোচনা করবে। গঠনতন্ত্র ছোটোখাটো সংশোধন আনতে হলে তা অবশ্যই করা হবে। প্রয়োজনীয় সংশোধনী পরে কাউন্সিলে পাস করে নিতে হবে।”

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা শাখার একজন সদস্য বলেন, “দলীয়ভাবে স্থানীয় নির্বাচনের বিষয়ে এখন মাত্র প্রক্রিয়া শুরু হয়েছে। তা বাস্তবায়ন অনেক কঠিন। দলের গঠনতন্ত্র সংশোধন করতে হবে, তৃণমূলের প্রার্থী মনোনয়ন অনেক জটিল বিষয়; তারপর ইসির কর্মজ্ঞ। সব বিষয় নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছে।”বাস্তবভিত্তিক ব্যবস্থা নিতে সবার সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে জানান তিনি।

বর্তমানে ইসির কাছে নিবন্ধিত ৪০টি দল রয়েছে। ২০০৮ সালে নিবন্ধন প্রক্রিয়া শুরুর পর সংশোধিত গঠনতন্ত্র দিয়ে নবম সংসদ নির্বাচনে অংশ নিয়েছিল দলগুলো। পরে গণপ্রতিনিধিত্ব আদেশের আলোকে কাউন্সিলের মাধ্যমে স্থায়ী গঠনতন্ত্র সংশোধন করে জমা দেয় ইসি।

এবারও প্রয়োজন হলে সংশোধনী এনে পরে দেওয়ার সুযোগ রয়েছে রলে জানান ইসির আইন শাখার যুগ্ম সচিব মো. শাহজাহান।

নির্বাচন সংশ্লিষ্টরা বলছেন, আসন্ন পৌর নির্বাচনকে ঘিরে নির্বাচন কমিশন ও দলগুলোর মধ্যে দলভিত্তিক স্থানীয় নির্বাচনের সরকারি সিদ্ধান্তে বাস্তবসম্মত পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। এক্ষেত্রে সার্বিক বিষয় খতিয়ে দেখতে নির্বাচন কমিশনের সঙ্গেও অনানুষ্ঠানিক আলোচনা করছে নিবন্ধিত দলের অনেকে।বিড়ি24লাইভ

এই সংক্রান্ত আরো সংবাদ

দেশের মানুষ ঈদ করতে পারেননি

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল। দেশের মানুষবিস্তারিত পড়ুন

বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল

বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে বড় ধরনের রদবদল হয়েছে, জাতীয় কাউন্সিলবিস্তারিত পড়ুন

বিএনপির টপ টু বটম দুর্নীতিতে জড়িত: কাদের

‘বিএনপি টপ টু বটম সবাই দুর্নীতিবাজ বলেছেন,  আওয়ামী লীগ সাধারণবিস্তারিত পড়ুন

  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস
  • চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস
  • আদালতে লোহার খাঁচায় থাকা অপমানজনক: ড. ইউনূস
  • বাংলাদেশের জনগণের প্রত্যাশাকে মর্যাদা দেবে ভারতের নতুন সরকার : ফখরুল 
  • ৫৩ বীর মুক্তিযোদ্ধাসহ ১০৬ জনকে সম্মাননা দিল ‘আমরা একাত্তর’
  • আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে সর্বশক্তি নিয়োগ করেছেন বেনজীর : মির্জা ফখরুল
  • সফলতা না আসা পর্যন্ত বিএনপির লড়াই চলবে: ফখরুল
  • সফলতা না আসা পর্যন্ত বিএনপির লড়াই চলবে: ফখরুল
  • বিএনপির কর্মসূচি দমনে বেনজীর-আজিজ পুরস্কৃত হন: রিজভী
  • শেখ হাসিনার সরকার টেকসই উন্নয়নে বিশ্বাস করে
  • এমপি আনারের মূল হত্যাকারী আমানুল্লাই চরমপন্থি শিমুল ভূঁইয়া
  • ড. ইউনূসের জামিনের ৪ জুলাই পর্যন্ত মেয়াদ বাড়লো