শনিবার, জুলাই ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

স্বপ্নকে তাড়া করতে বললেন মাহমুদউল্লাহ

মাহমুদউল্লাহ যেন একটা খোলা বই! কখনো নিজেই পাতা উল্টে নিজেকে পড়ার সুযোগ করে দিলেন। কখনো সেই বই থেকে পছন্দের পাতাটি খুঁজে নিলেন শ্রোতা-দর্শকেরা। ‘রিয়াদ ইন রিয়্যাল টাইম’ অনুষ্ঠানের মাধ্যমে কাল বিকেলে কিশোর-তরুণ ক্রীড়ানুরাগীদের জন্য জাতীয় দলের ক্রিকেটার মাহমুদউল্লাহকে কাছ থেকে দেখার সুযোগ করে দিয়েছিল ঢাকার আমেরিকান দূতাবাস। দূতাবাসের ফেসবুক পেজে সপ্তাহব্যাপী কুইজ প্রতিযোগিতার মাধ্যমে বেছে নেওয়া হয় এই কিশোর-তরুণদের। বারিধারার আমেরিকান সেন্টারে ঘণ্টা দেড়েকের অনুষ্ঠানে প্রথমে মাহমুদউল্লাহ বললেন ক্রিকেট নিয়ে তাঁর আবেগ-অনুভূতি আর বিশ্বকাপ অভিজ্ঞতার কথা। এরপর প্রশ্নোত্তর পর্ব।

শুরুতে একটু নার্ভাস থাকলেও তাঁর ব্যাটিংয়ের মতোই সময় যত গড়িয়েছে, মাহমুদউল্লাহ ততই সাবলীল হয়েছেন। দেশের হয়ে খেলার অনুভূতি জানাতে গিয়ে হয়েছেন আবেগাপ্লুত, ‘অনেকে এটাতে চাপ বোধ করতে পারেন। কিন্তু আমি মনে করি এটাই আমার শক্তি। নিজেকে ভাগ্যবান মনে হয়।’ অথচ ক্রিকেটার হওয়ার স্বপ্ন শৈশবে তাঁর ছিলই না! বড় ভাইয়ের সঙ্গে মাঠে যেতে যেতেই খেলাটার প্রতি আগ্রহ।

সঙ্গে পড়াশোনাও চালিয়ে গিয়ে জীবনের এই মোড়ে এসে বুঝছেন, ক্রিকেটের সঙ্গে শিক্ষার সম্মিলন কতটা জরুরি। শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা নয়, জীবন থেকে অর্জিত শিক্ষাও। ‘সার্টিফিকেটের জন্য তো আমরা পড়াশোনা করিই। এর বাইরেও জ্ঞানার্জন জরুরি। ক্রিকেট খেলায় শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে’—বলছিলেন মাহমুদউল্লাহ।

বক্তৃতায় এল স্বপ্ন দেখার কথাও। ‘মানুষ তাঁর স্বপ্নের সমান বড়’ কথাটাই অন্য ভাষা পেল মাহমুদউল্লাহর কথায়, ‘স্বপ্নকে তাড়া করতে হবে। স্বপ্ন পূরণ না হলেও তাহলে অন্তত স্বপ্নপূরণের কাছাকাছি যাওয়া যায়।’ খেলার জন্য কখনো কখনো কেমন ত্যাগ স্বীকার করতে হয়, সেটির উদাহরণ হিসেবে বললেন নয় দিনের শিশুপুত্রকে রেখে জিম্বাবুয়ে সফরে যেতে হওয়ার কথা। খারাপ সময়ে কীভাবে পরিবার আর একমাত্র সন্তান প্রেরণার নাম হয়ে দাঁড়ায়, বললেন সেটিও। স্বাধীন দেশের হয়ে ক্রিকেট খেলার সুযোগ তৈরি করে দেওয়ায় বীর মুক্তিযোদ্ধাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশও বাদ থাকল না।

প্রশ্নোত্তর পর্বটা ছিল উন্মুক্ত। তাতে কুইজ প্রতিযোগিতা থেকে আসারা যেমন অংশ নিয়েছেন, কৌতূহল দমিয়ে রাখতে না পেরে প্রশ্ন করেছেন আমেরিকান দূতাবাসের কর্মকর্তারাও। তাঁদেরই একজন জানতে চাইলেন, শ্বাসরুদ্ধকর মুহূর্তগুলোতে কীভাবে স্নায়ু ঠিক রাখেন ক্রিকেটাররা? তিনি নিজে নাকি ও রকম মুহূর্তে টেলিভিশনই বন্ধ করে দেন! মুখে হাসি ছড়িয়ে মাহমুদউল্লাহর উত্তর, ‘আমরাও অনেক সময় নার্ভাস হয়ে যাই। হাত ঘামতে থাকে। তবে মাঠে সবার মাথায় একটা চিন্তাই থাকে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং যা-ই করি না কেন, আমার কাছে বল এলে আমি আমার এক শ ভাগ দিয়ে কাজটা করব। আপনি কত ভালোভাবে চেষ্টা করলেন, সেটাই আসল।’

কেউ জানতে চাইলেন বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরির অনুভূতির কথা; কারও প্রশ্ন, ক্রিকেট খেলা ছাড়া আর কী করতে ভালোবাসেন, কারও বা আগ্রহ খেলোয়াড়দের ড্রেসিংরুম নিয়ে। সাধ্যমতো সবারই কৌতূহল মেটানোর চেষ্টা করলেন মাহমুদউল্লাহ। তবু সময়ের কাছে একসময় তো হারতেই হয়! মাহমুদউল্লাহকে চেনা-জানার পর্বটাও শেষ হয়ে গেল একটা পর্যায়ে এবং সেটা অনুমিত শেষ দৃশ্যের মতোই। প্রিয় তারকাকে ঘিরে উঠতে লাগল একের পর এক সেলফি।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের প্রশংসায় পঞ্চমুখ ওয়াসিম আকরাম

টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্দান্ত বোলার মুস্তাফিজুর রহমান। কাটার, স্লোয়ারে প্রতিপক্ষের ব্যাটারদেরবিস্তারিত পড়ুন

দিয়াগো কস্তার বীরত্বে কোয়ার্টার ফাইনালে উঠল পর্তুগাল

অতিরিক্ত সময়ে পেনাল্টি পেয়েও ব্যর্থ হন দলের সেরা তারকা ক্রিস্তিয়ানোবিস্তারিত পড়ুন

শান্তর অধিনায়কত্ব নিয়ে বিসিবি যা ভাবছে

চলতি বছরের ফেব্রুয়ারিতে সব ফরম্যাটের জন্য বাংলাদেশ দলের নেতৃত্ব পানবিস্তারিত পড়ুন

  • চিলিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
  • প্রথমবার বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা
  • অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিতে আফগানিস্তান
  • সেমিফাইনাল নিশ্চিতের মিশনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে ইংল্যান্ড
  • আবারও বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ
  • বৃষ্টির পর অস্ট্রেলিয়া শিবিরে রিশাদের জোড়া আঘাত
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ছক্কা হাঁকানোর তালিকায় সেরা দশে হৃদয়
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটএ বাংলাদেশের ম্যাচ
  • আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারালো ওয়েষ্ট ইন্ডিজ
  • নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
  • অস্ট্রেলিয়ার জয়ে ইংল্যান্ড সুপার এইটে
  • বিশ্বকাপে একমাত্র ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়লেন সাকিব