রবিবার, জুলাই ১৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

হজ ফ্লাইটে শিডিউল বিপর্যয় ঘটবে না: পর্যটন মন্ত্রী

চলতি বছর হজ ফ্লাইটে শিডিউল বিপর্যয় ঘটবে না বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। একই সঙ্গে হজ ব্যবস্থাপনা সুষ্ঠুভাবেই সম্পন্ন হবে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। আজ বৃহস্পতিবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হজের প্রথম ফ্লাইট উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান দুই মন্ত্রী। এসময় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আব্দুল জলিল, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক এম এম আসাদুজ্জামানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সকাল ৮টা ৭ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০১১ ফ্লাইট ৪০১ জন যাত্রী নিয়ে ছেড়ে যায়। প্রথম ফ্লাইটে ১৮ জন যাত্রী কম ছিল। এ সময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন ও ধর্ম মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান হজ যাত্রীদের বিদায় জানান। অনুষ্ঠানে রাশেদ খান মেনন বলেন, হজযাত্রা নিরাপদ করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। বিমান কর্তৃপক্ষের চেয়ারম্যান এবং বিমানের এমডি দায়িত্ব নিয়ে বলেছেন- এবার হজে কোনো ফ্লাইট বিপর্যয় হবে না। মন্ত্রী বলেন, হজযাত্রীরা স্বাচ্ছন্দ্যেই হজ করতে পারবেন। আমাদের পক্ষ থেকে এবং সৌদি কর্তৃপক্ষ থেকে নিরাপদ ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী আরো জানান, সকালে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রার প্রথম ফ্লাইট শুরু হলেও বিকেল ৫টায় শুরু হবে বেসরকারি ব্যবস্থাপনার প্রথম ফ্লাইট। উদ্বোধনী অনুষ্ঠানে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আব্দুল জলিল বলেন, সুষ্ঠুভাবে সার্বিক হজ কার্যক্রম পরিচালিত হবে। উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, সকালের প্রথম হজ ফ্লাইটের পর এদিন হজ ফ্লাইট বিজি-৩০১১ দুপুর ২টা ৫ মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে ছেড়ে যাবে। সমান সংখ্যক যাত্রী নিয়ে বিকেল পৌনে ৫টায় ছেড়ে যাবে বিজি-৫০১১। আর শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ জেদ্দার উদ্দেশে ছেড়ে যাবে রাত ১১টা ৫৯ মিনিটে।

এবার এক লাখ এক হাজার ৭৫৮ জন বাংলাদেশি হজ করার সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ১০ হাজার বাংলাদেশি। বাকি ৯১ হাজার ৭৫৮ জন যাচ্ছেন বেসরকারি ব্যবস্থাপনায়। দুই মাসব্যাপী হজ-ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ ২৮১টি ফ্লাইট পরিচালিত হবে। চলতি হজ মৌসুমে ৪ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত শিডিউল ফ্লাইটসহ মোট ১৪৪টি হজ ফ্লাইট যাত্রীদের নিয়ে যাবে। আর ১৭ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত ফিরতি হজ ফ্লাইট থাকবে ১৩৭টি।

এই সংক্রান্ত আরো সংবাদ

ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব

খালিদ সাইফুল্লাহ জিহাদকে আহ্বায়ক এবং জুবায়ের হাসিবকে সদস্যসচিব করে বাংলাদেশবিস্তারিত পড়ুন

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ

সংসদে আইন পাশ করে কোটা সংস্কারের দাবি ও বিভিন্ন ক্যাম্পাসে কোটা আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। শুক্রবার বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবন, কেন্দ্রীয় মন্দির, অপরাজিতা ছাত্রী হল, কেন্দ্রীয় গবেষণাগার, কেন্দ্রীয় গ্রন্থাগার, আবাসিক ছাত্র হল, শহিদ তাজ উদ্দিন আহমেদ প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনের সামনে দিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির সামনে দিয়ে প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। তবে শিক্ষার্থীরা সড়কের একপাশে অবরোধ করায় যান চলাচল স্বাভাবিক ছিল। বিক্ষোভে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা বলেন, বৈষম্যমূলক কোটা ব্যবস্থার বিরুদ্ধে কথা বলায় বিভিন্ন ক্যাম্পাসে শিক্ষার্থীদের লাঠিচার্জ করে আহত করা হয়েছে। শিক্ষার্থীদের গায়ে কেন হাত দেওয়া হলো প্রশাসনকে এর জবাব দিতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত পুলিশ দিয়ে হামলা করে ছাত্র সমাজকে দমানো যাবে না।

ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা

দেশের চার বিভাগে ভারি এবং চার বিভাগে হালকা বৃষ্টি হতেবিস্তারিত পড়ুন

  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক
  • বাংলা ব্লকেডে শিক্ষার্থীরা, ‘কঠোর’ পুলিশ, মাঠে ছাত্রলীগও
  • ছাগলকাণ্ড: মতিউর পরিবারের আরও ১১৬টি ব্যাংক হিসাব, জমি-ফ্ল্যাট জব্দের নির্দেশ
  • খালেদা জিয়ার মুক্তির জন্য দরকার রাজনৈতিক দাওয়াই: মির্জা আব্বাস
  • পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে শিক্ষার্থীরা, পিছু হটল রায়ট কার
  • কোটা আন্দোলন: মেট্রোরেলের শাহবাগ স্টেশন বন্ধ
  • আসামিসহ প্রিজন ভ্যান আটকে দিলো আন্দোলনকারী শিক্ষার্থীরা
  • কোটা আন্দোলন: শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান বিচারপতির
  • দশম দিনে গড়াল ঢাবি শিক্ষকদের কর্মবিরতি