মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

১৩ বছর পর দেশে আর গ্যাস থাকবে না

সংসদ থেকে : বর্তমান হারে গ্যাস উত্তোলন এবং ব্যবহৃত হলে আগামী ১৩ বছর পর দেশে আর রিজার্ভ থাকবে না বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ‘প্রাকৃতিক গ্যাসের ওপর চাপ কমাতে এলপিজি গ্যাসের ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। তবে নতুন নতুন গ্যাস ফিল্ড আবিষ্কারের চেষ্টাও চলছে।

সোমবার (২৫ জুলাই) সংসদ সদস্য পঞ্চনন বিশ্বাসের এক সম্পূরক প্রশ্নের জবাবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর পক্ষে পরিকল্পনামন্ত্রী এ কথা বলেন। জাতীয় সংসদে সভাপতিত্ব করছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

ভোলা-২ আসনের এমপি আলী আজমের এক প্রশ্নের জবাবে মুস্তফা কামাল বলেন, ‘চাহিদার তুলনায় গ্যাসের উৎপাদন কম হওয়ায় দেশের বিভিন্ন জেলাতে গ্যাস সরবরাহ করা যাচ্ছে না।’

লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে দেশে গ্যাসের বার্ষিক চাহিদা ১০৮০ বিলিয়ন ঘনফুট। কিন্তু দেশে দৈনিক গ্যাস উৎপাদন ক্ষমতা প্রায় ২ হাজার ৭৪০ মিলিয়ন ঘনফুট। দৈনিক চাহিদা আরো বেশী।

তিনি বলেন, ‘বিগত ২০১৫-২০১৬ অর্থ বছরে প্রায় ৯৭৪ বিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদিত হয়েছে। অর্থাৎ চাহিদার তুলনায় ১০৬ বিলিয়ন ঘনফুট কম উৎপাদিত হয়েছে। এছাড়া বিভিন্ন নতুন কল-কারখানায় গ্যাস সরবরাহ দিতে হচ্ছে। সে কারণে নতুন গ্যাস ফিল্ড আবিষ্কৃত না হলে নতুন এলাকায় গ্যাসের লাইন সংযুক্ত করা কঠিন। কেননা, বর্তমানে মজুতকৃত গ্যাস আর মাত্র ১৩ বছর চলতে পারে। তাই আমরা নতুন নতুন গ্যাস ফিল্ড আবিষ্কারের চেষ্টা করছি। আশা করি গ্যাস ফিল্ড আবিষ্কৃত হবে এবং নতুন এলাকায় গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।’

ঝিনাইদহ-৩ আসনের এমপি নবী নেওয়াজের এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী জানান, দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের পাঁচটি নির্ধারিত জেলা কুষ্টিয়া, যশোর, ঝিনাইদহ, খুলনা এবং বাগেরহাট শহর এলাকায় ৮৪৫ কিলোলিটার গ্যাস বিতরণ নেটওয়ার্ক স্থাপনের জন্য পেট্রোবাংলার অধীনস্থ সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের আওতায় দক্ষিণ-পশ্চিমাঞ্চল গ্যাস বিতরণ নেটওয়ার্ক শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়। এ প্রকল্পের আওতায় সকল বৈদেশিক মালামাল ক্রয় কাজও সম্পন্ন হয়েছে। কিন্তু দেশে ক্রম-হ্রাসমান গ্যাস মজুদের বিষয়টি বিবেচনা করে শুধুমাত্র পাওয়ার প্ল্যান্ট এবং শিল্প কারখানায় গ্যাস সরবাহের লক্ষ্যে ১১২ কিলোমিটার পাইপ লাইন স্থাপণের জন্য সংশোধিত ডিপিপি প্রণয়ন করা হয়েছে। যা অনুমোদিত হলে কাজ শুরু হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

ছাত্রপক্ষের ঢাবি শাখার আহ্বায়ক জিহাদ, সদস্যসচিব হাসিব

খালিদ সাইফুল্লাহ জিহাদকে আহ্বায়ক এবং জুবায়ের হাসিবকে সদস্যসচিব করে বাংলাদেশবিস্তারিত পড়ুন

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে খুবিতে বিক্ষোভ

সংসদে আইন পাশ করে কোটা সংস্কারের দাবি ও বিভিন্ন ক্যাম্পাসে কোটা আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। শুক্রবার বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবন, কেন্দ্রীয় মন্দির, অপরাজিতা ছাত্রী হল, কেন্দ্রীয় গবেষণাগার, কেন্দ্রীয় গ্রন্থাগার, আবাসিক ছাত্র হল, শহিদ তাজ উদ্দিন আহমেদ প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনের সামনে দিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির সামনে দিয়ে প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। তবে শিক্ষার্থীরা সড়কের একপাশে অবরোধ করায় যান চলাচল স্বাভাবিক ছিল। বিক্ষোভে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা বলেন, বৈষম্যমূলক কোটা ব্যবস্থার বিরুদ্ধে কথা বলায় বিভিন্ন ক্যাম্পাসে শিক্ষার্থীদের লাঠিচার্জ করে আহত করা হয়েছে। শিক্ষার্থীদের গায়ে কেন হাত দেওয়া হলো প্রশাসনকে এর জবাব দিতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত পুলিশ দিয়ে হামলা করে ছাত্র সমাজকে দমানো যাবে না।

ভারি বৃষ্টির আভাস ৪ বিভাগে, বাড়তে পারে তাপমাত্রা

দেশের চার বিভাগে ভারি এবং চার বিভাগে হালকা বৃষ্টি হতেবিস্তারিত পড়ুন

  • সরকারের জিম্মি থেকে দেশ ও জনগণ মুক্তি চায়: রাশেদ প্রধান
  • সতর্কবার্তা যাচ্ছে কোটা আন্দোলনে
  • পাকিস্তানের সংসদে পিটিআইকে সংরক্ষিত আসন দিতে আদালতের নির্দেশ
  • তিন দিন পর সারাদেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক
  • বাংলা ব্লকেডে শিক্ষার্থীরা, ‘কঠোর’ পুলিশ, মাঠে ছাত্রলীগও
  • ছাগলকাণ্ড: মতিউর পরিবারের আরও ১১৬টি ব্যাংক হিসাব, জমি-ফ্ল্যাট জব্দের নির্দেশ
  • খালেদা জিয়ার মুক্তির জন্য দরকার রাজনৈতিক দাওয়াই: মির্জা আব্বাস
  • পুলিশের ব্যারিকেড ভেঙে শাহবাগে শিক্ষার্থীরা, পিছু হটল রায়ট কার
  • কোটা আন্দোলন: মেট্রোরেলের শাহবাগ স্টেশন বন্ধ
  • আসামিসহ প্রিজন ভ্যান আটকে দিলো আন্দোলনকারী শিক্ষার্থীরা
  • কোটা আন্দোলন: শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান বিচারপতির
  • দশম দিনে গড়াল ঢাবি শিক্ষকদের কর্মবিরতি