শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

আইএসকে গুলশান হামলার খসড়া পাঠিয়েছিলেন তামিম

গুলশানের হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় জঙ্গি হামলার ঘটনায় হামলার পরে অভিযানে নিহত তামিম চৌধুরীকে আইএস হামলার অনুমতি দিয়েছিল বলে সম্প্রতি রয়টার্স জানিয়েছে। এর আগে তামিম চৌধুরী সে অভিযানের অনুমতি চায় সংগঠনটির কাছে। এ সময় আইএসের কাছে হামলার খসড়াও পাঠান তিনি।

বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরী (৩০) ও আইএসের আবু তারেক মোহাম্মদ তাজউদ্দিন কাউসারের (৩৫) মধ্যে যেসব বার্তা বিনিময় হয়েছে, তা দেখেছেন এমন একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তামিমকে বিদেশিদের নিশানা করতে বলেছিলেন তাজউদ্দিন। প্রায়ই বিদেশিরা যাতায়াত করেন—ঢাকার এমন একটি রেস্তোরাঁয় হামলা চালানোর প্রস্তাব করেন তামিম। এই দুজনের মধ্যে যেসব বার্তা চালাচালি হয়েছে, তাতে আইএসের সাময়িকীতে পরবর্তী সময়ে প্রকাশিত কিছু নিবন্ধের খসড়াও ছিল।

তথ্যপ্রমাণে দেখা যায়, জঙ্গি কর্মকাণ্ডে অংশগ্রহণের জন্য সদস্য নিয়োগ এবং অর্থায়নের চেষ্টায় আইএসের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা বাংলাদেশের স্থানীয় জঙ্গিদের সঙ্গে গভীর যোগাযোগ গড়ে তোলে, যা আগে অজানা ছিল।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে ১৬৫ বছরের পুরোনো আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স আরও বলেছে, আইএস তার উৎপত্তিস্থল ইরাক ও সিরিয়ায় চাপের মুখে পড়ায় বাংলাদেশের মতো বাইরের দেশগুলোতে তৎপরতা জোরালো করতে পারে। এই তৎপরতায় গুরুত্বপূর্ণ নিশানা বানাতে পারে বাংলাদেশের পোশাক খাতকে। এ খাতে লাখো কর্মী নিয়োজিত আছেন। বিদেশে পণ্য রপ্তানি করে অর্জিত আয়ের একটি বড় অংশ আসে এ খাত থেকে।

গত ১ জুলাই হলি আর্টিজানে জঙ্গিদের হামলায় নিহত হন ২২ জন। তাঁদের অধিকাংশই বিদেশি নাগরিক। ওই হামলার আগে বাংলাদেশে বেশ কয়েকজন ব্লগার ও বিদেশি নাগরিকের ওপর হামলা হয়। সেসব ঘটনায় বাংলাদেশে বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে দেখা দেয় উদ্বেগ। গুলশান হামলার পর আইএসের অনলাইন সাময়িকী রুমাইয়াহতে ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে তখন পর্যন্ত দুই ডজন হামলা চালানোর দায় স্বীকার করা হয়। যদিও এসব দাবি নিরপেক্ষ সূত্র থেকে যাচাই করা যায়নি।

গত ২৭ আগস্ট নারায়ণগঞ্জে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে নিহত হন তামিম। এরপর তাঁর সঙ্গে আইএসের তাজউদ্দিনের যোগাযোগের বিষয়ে জানতে পারে পুলিশ। দুজনের মধ্যে বার্তা বিনিময়ের কথা উল্লেখ করে পুলিশের ওই কর্মকর্তা জানান, গুলশান হামলার বিষয়ে একটি নিবন্ধের খসড়া তাজউদ্দিনের কাছে পাঠিয়েছিলেন তামিম। তাঁর মৃত্যুর পর সেই নিবন্ধ ছাপা হয় আইএসের সাময়িকী রুমাইয়াহতে। সূত্র : রয়টার্স।

এই সংক্রান্ত আরো সংবাদ

জাতিসংঘ: বাংলাদেশে চরম দারিদ্র্যে ৪ কোটি ১৭ লাখ মানুষ

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে চরমবিস্তারিত পড়ুন

টাঙ্গাইলে বাসার সামনে থেকে পুলিশ সুপারের মোবাইল ফোন ছিনতাই

টাঙ্গাইলে বাসার সামনে থেকে ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট পুলিশ সুপারবিস্তারিত পড়ুন

আসিফ নজরুল: সাকিবের প্রতি মানুষের ক্ষোভ অযৌক্তিক নয়

জনগণের প্রতিবাদ ও ক্ষোভের মুখে দেশে ফিরে ক্যারিয়ারের শেষ টেস্টবিস্তারিত পড়ুন

  • খুলনায় মসজিদে দানের ছাগল নিয়ে সংঘর্ষ, মুসল্লির মৃত্যু
  • নওগাঁয় কিশোর গ্যাংয়ের হামলায় সমন্বয়ক ও শিক্ষার্থী আহত, আটক ৩
  • প্রবারণা পূর্ণিমার বর্ণিল উৎসব বান্দরবানে
  • দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের কার্যকর পদক্ষেপ চান তারেক
  • মতিয়া চৌধুরী মারা গেছেন
  • হাইকোর্টে ১২ বিচারপতিকে বেঞ্চ না দেওয়ার সিদ্ধান্ত
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে আঁকা গ্রাফিতি হেঁটে দেখলেন ড. ইউনূস
  • মাধ্যমিকে ফের চালু হচ্ছে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ
  • তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে মির্জা ফখরুলের রিভিউ আবেদন
  • শিক্ষা ভবনের সামনে সড়কে শুয়ে শিক্ষকদের অবরোধ
  • ডেঙ্গুতে একদিনে আরও ৩ জনের মৃত্যু
  • এইচএসসির ফল প্রকাশ মঙ্গলবার, জানা যাবে যেভাবে