সোমবার, সেপ্টেম্বর ৩০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আইসিসির বর্ষসেরার তালিকায় মুস্তাফিজ

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের উদিয়মান পেসার ‘কাটার মুস্তাফিজ খ্যাত’ মুস্তাফিজুর রহমান। বুধবার ওয়ানডে ও টেস্টের বর্ষসেরা একাদশের তালিকা ঘোষণা করে আইসিসি।

সাকিব আল-হাসানের পর এই প্রথম কোনো খেলোয়াড় আইসিসির বর্ষসেরা একাদশে জায়গা পেলেন। ২০০৯ সালে আইসিসির বর্ষসেরা টেস্ট দলে জায়গা পেয়েছিলেন সাকিব।

২০১৫ সালেই অভিষেক হওয়ার পর এ পর্যন্ত ৯ ওয়ানডেতে পেয়েছেন ২৬ উইকেট। ১৮ জুন ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই তুলে নেন ৫ উইকেট। দলকে এনে দেন ৭৯ রানের বিশাল ব্যবধানের জয়। ভারত সিরিজের দ্বিতীয়টি ওডিআইতে আরও এগিয়ে মুস্তাফিজ। পেয়ে যান ৬ উইকেট। অভিষেক ওডিআই সিরিজে তার প্রাপ্তি ১৩ উইকেট।

জুলাইয়ে সাউথ আফ্রিকার বিপক্ষেও আবার মুস্তাফিজের কাটার জাদু। ঝুলিতে জমা পড়ে আরও ৫ উইকেট। ২০ বছর বয়সী এই তরুণের ধারাবাহিক সাফল্য ছিল জাতীয় দলের বছরের শেষ ওয়ানডে সিরিজ জিম্বাবুয়ের বিপক্ষেও। তিন ম্যাচের সিরিজে যোগ হয় আরো ৮ উইকেট।

ভারতের সাবেক তারকা অনিল কুম্বলের নেতৃত্বাধীন স্পেশাল বাছাই কমিটি বর্ষসেরা ওয়ানডে ও টেস্ট দল বাছাই করেন। বর্ষসেরাদের বেছে নিতে ২০১৪ সালের অক্টোবর থেকে চলতি বছরের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত তাদের পারফর্মেন্সকে আমলে নেওয়া হয়েছে।বাছাই কমিটিতে কুম্বলে ছাড়াও ছিলেন, ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার ইয়ান বিশপ, ইংলিশ লিজেন্ড মার্ক বুচার, অস্টেলিয়ার মহিলা ক্রিকেক দলের সাবেক অধিনায়ক বেলিন্ডা ক্লার্ক ও হিন্দু স্পোর্টসেন্টারে ডেপুটি এডিটর জি বিশ্বনাথ।

ওয়ানডে দলের অধিনায়ক নির্বাচিত করা হয়েছে সাউথ আফ্রিকার মারকুটে ব্যাটসম্যান এবি ডি’ভিলিয়ার্সকে। প্রথমবারের মতো অধিনায়কত্ব পেলেও গত পাঁচ বছরের চারবারই সেরা দলে জায়গা করে নিলেন এবি। সাউথ আফ্রিকা জাতীয় দল থেকে হাশিম আমলা ও ইমরান তাহির সেরা একাদশে জায়গা করে নিয়েছেন।

ওয়ানডে দলে জায়গা পেয়েছেন সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক মুকার সাঙ্গাকারাও। এর আগে ২০১১ থেকে ২০১৩ টানা তিনবার বর্ষসেরা দলে জায়গা পান সাঙ্গা। তার সঙ্গে আছেন আগে তিনবার সেরা দলে থাকা লঙ্কান আরেক তারকা দিলশানও। দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন ইংল্যান্ডের জো রুট।

বর্ষসেরা ওয়ানডে দল: এবি ডি’ভিলিয়ার্স(অধিনায়ক/ সাউথ আফ্রিকা), মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), তিলেকারত্নে দিলশান (শ্রীলঙ্কা), হাশিম আমলা (সাউথ আফ্রিকা), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), রস টেলর (নিউজিল্যান্ড), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), মোহাম্মদ সামি (ভারত), ইমরান তাহির (সাউথ আফ্রিকা)। দ্বাদশ জো রুট (ইংল্যান্ড)।

এই সংক্রান্ত আরো সংবাদ

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতেবিস্তারিত পড়ুন

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন

সাম্প্রতিক ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের মাঝে মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যেবিস্তারিত পড়ুন

  • নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল
  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা
  • আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করাই প্রথম কাজ: স্বরাষ্ট্র উপদেষ্টা