বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

টি-২০ বিশ্বকাপ-সুপার টেন

আজ মাঠে নামছে বাংলাদেশ, প্রতিপক্ষ পাকিস্তান

ভারত নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে গতকাল শুরু হয়েছে জমজমাট সুপার টেন পর্ব। আজ ‘২’ গ্রুপের দ্বিতীয় ম্যাচে ২০০৯ সালের চ্যাম্পিয়ন পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ক্রিকেটের নন্দন কানন কলকাতার ইডেন গার্ডেনে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।

পাক-বাংলা লড়াইয়ে কে জিতবে, এই নিয়ে সরগরম দুই দেশ। অতীত রেকর্ড, অভিজ্ঞতা পাকিস্তানের পক্ষে। কিন্তু সর্বশেষ দুই লড়াইয়ে দুইবারই জিতেছে বাংলাদেশ। তবে, সেগুলো দেশের মাটিতে। এ কারণেই হয়ত পাকিস্তানকে এগিয়ে রাখছেন অধিনায়ক মাশরাফি। যদিও সদ্য শেষ হওয়া এশিয়া কাপের ম্যাচটিতেও পাকিস্তানকে এগিয়ে রেখেছিলেন ম্যাশ। কিন্তু ম্যাচটা জিতেছিল বাংলাদেশই।

এশিয়া কাপে পাকিস্তান ও শ্রীলঙ্কাকে হারিয়ে টি-২০ ফরমটেও ভাল করার যে ইঙ্গিতটা দিয়ে রেখেছিল টাইগাররা, সেটা দেখা গেছে বাছাই পর্বেও। ভয়ডরহীন ক্রিকেটের যে ফরমূলায় বাংলাদেশ এগুচ্ছে. সেটা ধরে রাখতে পারলে সুপার টেনেও চমক দেখাতে পারে দল। যদিও অত্যন্ত কঠিন গ্রুপে থেকে লড়তে হচ্ছে টাইগারদের।

এই গ্রুপ থেকে শেষ চারে ওঠা কঠিন স্বপ্ন। সেই কঠিন স্বপ্ন সহজ করতে কাল পাকিস্তানের বিপক্ষে জয়ের বিকল্প নেই। এদিকে, বদলা নিতে পুরোপুরি প্রস্তুত হয়ে আছে পাকিস্তান। সরফরাজ খান, শোয়েব মালিক, উমর আকমল এশিয়া কাপে ভাল খেলেছেন। আহমেদ শেহজাদ, শারজিল খান ও মোহাম্মদ হাফিজের ফর্মে ফেরার অপেক্ষায় পাকিস্তান।

মোহাম্মদ আমির, ইরফান ও ওহাব রিয়াজকে নিয়ে গড়া পাকিস্তানের পেস আক্রমণ নিয়েই যত চিন্তা বাংলাদেশের। ইডেনের উইকেটে যেমন টার্ন আছে, তেমনি আছে বাউন্স। তাই আমিরদের সামলানোটা হবে এক নম্বর চ্যালেঞ্জ টাইগারদের।

যদিও তামিম, সাব্বির, রিয়াদ আছেন ফর্মের তুঙ্গে। গত ম্যাচে ৯ বলে ১৭ করে ফর্মে ফেরার ইঙ্গত দিয়েছেন সাকিব। সৌম্য, মুশফিক যদি রানে ফিরেন তাহলে পাকিস্তান পেস হুমকি মোকাবেলা করে ফেলতে পারে বাংলাদেশ।

এক নম্বর পেসার মুস্তাফিজকে নিয়ে এখনও শংশয় রয়েছে। ম্যাচ শুরুর কিছু আগে তার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন মাশরাফি বিন মোর্তুজা। মুস্তাফিজ না খেললে, একাদশে থাকার সম্ভাবনা বেশি রনির।যদিও আর্ন্তজাতিক ম্যাচে তিনি ভালো করতে পারছেন না।

পাকিস্তান ম্যাচে চার পেসার নিয়ে খেলতে যাচ্ছে বাংলাদেশ। কিন্তু সিদ্ধান্তটা কেমন ফল দেয়, সেটা নিয়ে প্রশ্ন থাকছে। নাসিরকে উপেক্ষা করে মিথুনকে একাদশে নেওয়াটাও প্রশ্ন। যতদূর জানা গেছে, এ ম্যাচেও মিথুনকে খেলাচ্ছেন কোচ। বাদ রাখা হচ্ছে অল রাউন্ডার নাসিরকে। এই বিতর্কিত কাজটা তিনি এশিয় কাপ থেকেই করে আসছেন!

ভারতে খেলারই সুযোগ হয় না বাংলাদেশের। ১৯৯০ সালে শেষবার ইডেনে খেলেছিল বাংলাদেশ।২৬ বছর পর বাংলাদেশ দল ইডেনে খেলতে যাচ্ছে। ইডেনে খেলা যে কোনো ক্রিকেটারেরই স্বপ্ন। তবে, টাইগারদের স্বপ্ন একটু বেশিই।মাশরাফি পাকিস্তানকে এগিয়ে রাখলেও ম্যাচ জিতেই যে তিনি ইডেন ম্যাচটা স্বরণীয় করে রাখতে চান, সেটা তো বলেই দেয়া যায়।

এই সংক্রান্ত আরো সংবাদ

ভারতের বিপক্ষে ১৩৩ রানের বিশাল পরাজয় বাংলাদেশের

ভারতের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে ১৩৩ রানের বিশাল ব্যবধানেবিস্তারিত পড়ুন

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতেবিস্তারিত পড়ুন

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

  • বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন
  • নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল
  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা