রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আজ লোকসভার স্পিকার নির্বাচন 

অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশনে পার্লামেন্টের স্পিকার নির্বাচিত হবে বুধবার ।  স্পিকার নির্বাচন নিয়ে সরকার ও বিরোধী জোট সমঝোতার চেষ্টা চালিয়ে যাচ্ছে। যদিও ডেপুটি স্পিকার পদ না পেয়ে বিরোধীরাও স্পিকার পদে গতকাল প্রার্থী দিয়েছে। এদিকে গতকাল দ্বিতীয় দিনের মতো এমপিদের শপথ গ্রহণ হয়। এরপর কিছুক্ষণের জন্য পার্লামেন্ট উত্তপ্ত হয়ে ওঠে।

দ্বিতীয় দফায় লোকসভার স্পিকার হিসেবে এনডিএ জোট সিলমোহর দিয়েছে ওম বিড়লাকে। অন্যদিকে ইন্ডিয়া জোটের পক্ষ থেকে বিড়লার বিপরীতে প্রার্থী হয়েছেন কংগ্রেস এমপি কে সুরেশ। আজ বুধাবার ভোটাভুটির মাধ্যমে নির্বাচিত হবে লোকসভার স্পিকার। উল্লেখ্য, স্বাধীন ভারতে এই প্রথম শীর্ষ সংসদীয় এই পদের জন্য নির্বাচন হবে। যদিও ভারতের কিছু গণমাধ্যম দাবি করেছে, এর আগেও দুই বার স্পিকার পদে নির্বাচন হয়েছে।  

স্পিকার নির্বাচন নিয়ে রাজনাথ সিংহের বিরুদ্ধে কথা না রাখার অভিযোগ এনেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। রাহুল বলেছিলেন,  সরকার মনোনীত স্পিকারকে সমর্থনের শর্ত হিসাবে মল্লিকার্জুন খাড়গে বিরোধী শিবির থেকে ডেপুটি স্পিকার নির্বাচন করতে বলেন। শুনে রাজনাথ বলেন, তিনি এ বিষয়ে পরে ফোন করে জানাবেন। কিন্তু তিনি আর ফোন করেননি। রাহুলের এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন রাজনাথ।

প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, সোমবার থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত তার সঙ্গে তিন বার কথা হয়েছে খাড়গের। যদিও কী বিষয়ে কথা হয়েছে, সে ব্যাপারে সবিস্তার জানাননি কিছু। রাহুল বলেছিলেন, খাড়গেকে ‘ফোন করব’ বলেও না করে অপমান করেছেন রাজনাথ। পালটা এনডিএর তরফে গতকাল বলা হয়, রাজনাথ মঙ্গলবার, স্পিকারদের মনোনয়ন জমা দেওয়ার দিন সকালেই খড়ে্গকে ফোন করেন।

কিন্তু তিনি ব্যস্ত থাকায় কথা বলতে পারেননি। তার বদলে কথা বলেন কেসি বেণুগোপাল। কিন্তু তারা তাদের শর্ত একটুও বদলাতে রাজি হননি। স্পিকারকে সমর্থনের আগে ডেপুটি স্পিকারের নাম ঠিক করতে বলেছিল বিরোধী জোট ইন্ডিয়া। এনডিএর দাবি, রাজনাথ তাদের বলেন, নির্বাচনের পরে এ বিষয়ে বসে কথা বলবেন। কিন্তু কংগ্রেস এবং বিরোধীরা সেই শর্তে রাজি হননি।

স্পিকার এবং ডেপুটি স্পিকার নিয়ে গতকাল মঙ্গলবার কথা হয়েছিল কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের মধ্যে। স্পিকার নির্বাচনে বিরোধীদের সমর্থন চেয়ে সোমবার কংগ্রেস সভাপতির সঙ্গে কথা বলেন রাজনাথ। এর পর মমতা, অখিলেশ, স্ট্যালিনসহ সমস্ত বিরোধীদের নেতাদের সঙ্গে আলোচনা করেন খাড়গে।

ডেপুটি স্পিকার পদ দেওয়া হবে বিরোধীদের, এই শর্তে ওম বিড়লাকে সমর্থনে সম্মতি জানানো হয়েছিল ‘ইন্ডিয়া’র তরফে। যদিও শাসক শিবির কথা রাখেনি বলে অভিযোগ বিরোধীদের। এর জেরেই রাজধানীতে জমজমাট শাসক-বিরোধী টানাপড়েন। স্পিকার পদে বিরোধী ‘ইন্ডিয়া’ জোটের পক্ষে গতকাল মনোনয়ন জমা দেন প্রবীণ কংগ্রেস নেতা কে সুরেশ। এনডিএ জোটের পক্ষে মনোনয়ন জমা দেন ওম বিড়লা।

শপথ গ্রহণের দ্বিতীয় দিনে স্লোগানে উত্তপ্ত হলো লোকসভা। জয় বাংলা, জয় কালী, জয় জগন্নাথ থেকে শুরু করে দলনেতা, নেত্রী, রাজ্য এবং আঞ্চলিক বিভিন্ন বিষয়ে স্লোগান দিলেন ইন্ডিয়া জোটের এমপিরা। লোকসভা থেকে বহিষ্কার হওয়ার পর গতকাল শপথগ্রহণ করেন তৃণমূল এমপি মহুয়া মৈত্র।

তিনি শপথবাক্য পাঠ করতে উঠতেই তুমুল স্লোগান দিতে থাকেন তৃণমূল, সমাজবাদী পার্টি থেকে শুরু করে অন্যান্য বিরোধী দলের এমপিরা। ট্রেজারি বেঞ্চকে লক্ষ্য করে বিরোধীদের কটাক্ষ, ‘এথিক্স কমিটির চেয়ারম্যান কোথায় গেলেন, মহুয়া মৈত্র ফিরে এসেছেন।’ ফৈজাবাদে জয়ী অবদেশ প্রসাদ শপথ নিতে উঠলে টেবিল চাপড়ে অভিনন্দন জানান বিরোধী এমপিরা। হাতে সংবিধান নিয়ে শপথবাক্য পাঠ করেন রাহুল গান্ধী। এমপি হিসেবে শপথগ্রহণ করেছেন অভিষেক ব্যানার্জি। (সূত্র : আনন্দবাজার পত্রিকা)

এই সংক্রান্ত আরো সংবাদ

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা দ্বিগুণ বেড়ে ২২৬

ঘূর্ণিঝড় ইয়াগির প্রভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে ভারি বৃষ্টিপাতের কারণেবিস্তারিত পড়ুন

ইসরাইলি হামলায় আরও ৩৮ ফিলিস্তিনি নিহত

গত ২৪ ঘণ্টায় ইসরাইলি বাহিনীর তান্ডবে প্রাণ গেছে আরও ৩৮বিস্তারিত পড়ুন

বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিক্ষোভকারীদের অধিকার সমুন্নতবিস্তারিত পড়ুন

  • একদিনে গাজায় ইসরাইলি হামলায় নিহত ৫৭ ফিলিস্তিনি 
  • কানে ব্যান্ডেজ নিয়ে সম্মেলনে ট্রাম্প
  • ওমানে বন্দুকধারীর হামলায় মসজিদের কাছে   ৪জন নিহত
  • ট্রাম্পকে গুলি করা ব্যক্তি দলের নিবন্ধিত ভোটার
  • প্রেসিডেন্ট মাসুদকে সতর্কতা ইরানিদের 
  • ভারতের সঙ্গে চুক্তিতে দেশের মানুষের আস্থা প্রয়োজন
  • ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের : কাদের
  • ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা ইসলামিক জিহাদের
  • প্রথম বিতর্কের পর ট্রাম্পের দিকে ঝুঁকছেন দোদুল্যমান ভোটাররা!
  • রেবন্ত রেড্ডি এবং চন্দ্রবাবু নাইডু বৈঠক নিয়ে নানা জল্পনা
  • স্টারমারের দুঃখ প্রকাশের পরও বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভ
  • রিয়াদে সৌদি আরবের সঙ্গে দ্বিতীয় রাজনৈতিক সংলাপে বসছে বাংলাদেশ