সোমবার, অক্টোবর ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

আন্তর্জাতিক তদন্ত কমিটি হবে পানামা কেলেংকারিতে

পানামা পেপারস কেলেংকারির ঘটনায় আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট জুয়ান কার্লোস এক টেলিভিশন ভাষণে ভ্যারেলা বলেন, ‘পানামা সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাহায্যে জাতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিশন গঠন করবে। এই প্যানেল আমাদের অর্থনৈতিক ব্যবস্থার অবস্থা যাচাই-বাছাই করে এর স্বচ্ছতা নিশ্চিত করবে।

দেশটির প্রেসিডেন্ট জুয়ান কার্লোস

দেশটির আইনি পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকার ১ কোটি ১৫ লাখ গোপন নথি ফাঁসের পর পানামা ট্যাক্স ফাঁকির স্বর্গরাজ্য হিসেবে পরিচিতি পাওয়ায় এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়, মোসাক ফনসেকার বিপুলসংখ্যক নথি ফাঁস হওয়ার পর জানাজানি হয়, এই প্রতিষ্ঠান প্রভাবশালী বিদেশীদের অর্থ পাচার, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের অর্থ বিনিয়োগ ও কর ফাঁকি দিতে সহায়তা করেছে। বিশ্বের বিভিন্ন দেশের ধনী ও ক্ষমতাবান ব্যক্তি থেকে শুরু করে রাষ্ট্রপ্রধান পর্যন্ত কিভাবে কর ফাঁকি দিয়ে সম্পদ গোপন করেন এবং কিভাবে অর্থ পাচার করেন তা উন্মোচিত হয়েছে নথিগুলো ফাঁস হওয়ার পর। মোসাক ফনসেকা নামক আইনি প্রতিষ্ঠানটি নির্দিষ্ট ফি নেয়ার মাধ্যমে মক্কেলদের বেনামে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ে তোলে। এর মাধ্যমে তারা সম্পদ গোপন এবং কর ফাঁকি দিয়ে ওই অপ্রদর্শিত আয়কে বৈধ উপায়ে ব্যবহারের সুযোগ পান। এরই মধ্যে ফাঁস হওয়া নথিগুলোর তথ্য নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে তদন্ত শুরু হয়েছে। এ নিয়ে পানামা সরকার তাদের সঙ্গে কাজ করবে। নথি ফাঁসের পর বিশ্বে পানামার অবস্থানের যে অবনতি হয়েছে এবং গণমাধ্যমে পানামা যে ক্ষতবিক্ষত হচ্ছে, সেটা ঠেকানোর জন্যই মূলত প্রেসিডেন্ট এ মুহূর্তে চেষ্টা করছেন। ফনসেকার বিতর্কিত ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে।

এদিকে মোসাক ফনসেকার পার্টনার রোমান ফনসেকা দাবি করেন, নথি ফাঁস হয়নি। প্রতিষ্ঠানের ভেতরের কারও কাজ নয় এটি। বিদেশে থাকা তাদের সার্ভার হ্যাক হয়েছে। পানামার অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে হ্যাকিংয়ের বিষয়ে তারা একটি অভিযোগ দায়ের করেছে। মোসাক ফনসেকা অভিযোগ তুলেছে, গণামাধ্যম প্রতিষ্ঠানগুলো অবৈধভাবে তাদের নথিপথ ও তথ্য নিয়েছে। সীমা লংঘন করে তা প্রকাশও করেছে। ওয়াল স্ট্রিট জার্নাল।

প্রেসিডেন্ট ভ্যারেলা পানামা গণমাধ্যমের খবরের অংশ উল্লেখ করে বলেন, ‘বলা হচ্ছে, আমার সঙ্গে ফনসেকার যোগাযোগ চলছে, তিনি আমার বন্ধু।’ এর জবাবে তিনি বলেন, ‘দুঃসময়ে বন্ধুরা পালিয়ে যায় না, তাদের অবস্থানেই তারা থাকে।’

এই সংক্রান্ত আরো সংবাদ

ধর্ষণের অভিযোগের তদন্ত চলায় এমবাপ্পেকে বিজ্ঞাপন থেকে সরাল রিয়াল

আর্থিক দ্বন্দ্বের মধ্যে পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে আসার পর একেরবিস্তারিত পড়ুন

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা দ্বিগুণ বেড়ে ২২৬

ঘূর্ণিঝড় ইয়াগির প্রভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে ভারি বৃষ্টিপাতের কারণেবিস্তারিত পড়ুন

ইসরাইলি হামলায় আরও ৩৮ ফিলিস্তিনি নিহত

গত ২৪ ঘণ্টায় ইসরাইলি বাহিনীর তান্ডবে প্রাণ গেছে আরও ৩৮বিস্তারিত পড়ুন

  • বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের
  • একদিনে গাজায় ইসরাইলি হামলায় নিহত ৫৭ ফিলিস্তিনি 
  • কানে ব্যান্ডেজ নিয়ে সম্মেলনে ট্রাম্প
  • ওমানে বন্দুকধারীর হামলায় মসজিদের কাছে   ৪জন নিহত
  • ট্রাম্পকে গুলি করা ব্যক্তি দলের নিবন্ধিত ভোটার
  • প্রেসিডেন্ট মাসুদকে সতর্কতা ইরানিদের 
  • ভারতের সঙ্গে চুক্তিতে দেশের মানুষের আস্থা প্রয়োজন
  • ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের : কাদের
  • ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা ইসলামিক জিহাদের
  • প্রথম বিতর্কের পর ট্রাম্পের দিকে ঝুঁকছেন দোদুল্যমান ভোটাররা!
  • রেবন্ত রেড্ডি এবং চন্দ্রবাবু নাইডু বৈঠক নিয়ে নানা জল্পনা
  • স্টারমারের দুঃখ প্রকাশের পরও বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভ