বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

আন্তর্জাতিক ষড়যন্ত্র বাংলাদেশের ওষুধ শিল্প বিকাশের অন্তরায় : নাসিম

আন্তর্জাতিক ষড়যন্ত্রের কারণেই বাংলাদেশের ওষুধ শিল্পের বিকাশ বাধাগ্রস্থ হচ্ছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। বৃহস্পতিবার দুপুরে ঢাকার অদূরে সাভারে ইনসেপটা ভ্যাকসিন বাল্ক ম্যানুফ্যকচারিং ফ্যাসিলিটির শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী এসময় আরো বলেন, কিছু দেশের ষড়যন্ত্রের কারণে বাংলাদেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পাচ্ছেনা। তবে নিজেদের দক্ষতা দিয়ে বাংলাদেশ তা অর্জন করবে বলে তিনি বিশ্বাস করেন।

তিনি আরো বলেন, “জীবনরক্ষাকারী ভ্যাকসিন উৎপাদনসহ গত কয়েক বছরে দেশের ওষুধ শিল্পের যে অগ্রগতি এবং অগ্রযাত্রা তাতে করে অচিরেই এই খাতে বাংলাদেশ চ্যাম্পিয়ন হতে সক্ষম হবে। আমরা এখন জীবনরক্ষাকারী ভ্যাকসিন পর্যন্ত তৈরি করে আমদানি নির্ভরতা কমাতে সক্ষম হয়েছি। ওষুধের গুনগত মান উন্নত ও মানসম্মত হওয়ার কারণে আমেরিকা, ইউরোপসহ ৯০টি দেশে আমরা এখন ওষুধ রপ্তানি করছি।”

দেশে সাম্প্রতিক সময়ে জঙ্গী সমস্যা নিয়ে মন্ত্রী বলেন, “জঙ্গি দমনেও এখন ভ্যাকসিন আবিস্কার করা দরকার। যেন ওই ভ্যাকসিনের প্রভাবে জঙ্গিরা ঘুমিয়ে পড়ে।”

ফিতা কেটে ইনসেপ্টা ভ্যাকসিন বাল্ক ম্যানুফেকচারিং ফ্যাসিলিটির আনুষ্ঠানিক উদ্বোধন করার পর মন্ত্রী পুরো ফ্যাক্টরি সরেজমিনে পরিদর্শন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মুস্তাফিজুর রহমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির মহাসচিব এসএম শফিউজ্জামান। ইনসেপ্টা ভ্যাকসিন বাল্ক ম্যানুফেকচারিং ফ্যাসিলিটির উপর প্রেজেন্টেশন প্রদান করেন ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস ও ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মোক্তাদির ।

ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মুস্তাফিজুর রহমান বলেন, ভ্যাকসিন- তৈরির ক্ষেত্রে ইনসেপ্টা যে সফলতা দেখিয়েছি সেটা রীতিমতো মাইলফলক। ক্রোনিক্যাল ডিজিস প্রতিরোধে আমরা এখন সক্ষমতা অর্জন করতে পেরেছি।

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস ও ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক, আব্দুল মোক্তাদির বলেন, “হেলথ সিকিউরিটির প্রধান শর্তই হলো-ভ্যাকসিন উৎপাদনে সক্ষমতা অর্জন। এটি করতে না পারলে আমরা বিদেশীদের কাছে জিম্মি হয়ে থাকবো। আমরা সেটা করতে পেরেছি। আমরা শুধু ভ্যাকসিন উৎপাদন নয়, রপ্তানিতেও বড় দেশ হিসেবে গণ্য হবো। এ বিষয়ে সরকারের সহযোগিতা প্রয়োজন।”

এই সংক্রান্ত আরো সংবাদ

ফের ২ দিন রিমান্ডে আনিসুল হক

রাজধানীর বাড্ডা থানার স্বেচ্ছাসেবকদল নেতা আল-আমিন হত্যা মামলায় সাবেক আইনমন্ত্রীবিস্তারিত পড়ুন

আমির খসরু: নির্বাচনের মাধ্যমে জনগণকে দেশের মালিকানা ফিরিয়ে দিতে হবে

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, “গণতন্ত্রেরবিস্তারিত পড়ুন

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

  • হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু
  • বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা
  • ১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল