শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

আপনার জীবন হবে দুর্বিষহ এই ১০টি কারণ পরিহার না করলে !

একটি প্রবাদ খুব প্রচলিত- বন্ধু ছাড়া লাইফ ইম্পসিবল! সত্যি ইম্পসিবল! বন্ধু আছে বলেই আমাদের লাইফ অনেক সুন্দর। ওরা আছে বলেই আজ না বলে হারিয়ে যাই, ঘুরতে বের হয়ে যাই। এক কাপ চা ১০-১২ জন শেয়ার করে খাই । ব্যতিক্রমও আছে, অনেক বন্ধু বন্ধুত্বের সুযোগ নিয়ে ক্ষতি করতে ভালবাসে। তাছাড়া আপনার কিছু আচরণ আপনাকে আপনার বন্ধুদের কাছ থেকে দূরে সরিয়ে দিতে পারে!! এমন ১০ টি কারণ তুলে ধরা হলো এখানে। অবশ্যই এই ১০ স্বভাব আপনার জীবনকে দুর্বিষহ করে তুলবে । তাই সময় থাকতে সতর্ক হোন, জীবনকে উপভোগ করুন-

আমরা কারনে অকারনে আমাদের বন্ধুদের নিয়ে হিংসা করি। প্রতিযোগীতা আর হিংসা এক জিনিস নয়। আপনার মধ্যে প্রতিযোগী মনোভাব থাকা ভালো কিন্তু হিংসা আপনার জন্য কখনই ভাল ফল বয়ে নিয়ে আসবে না। বরং হিংসা আপনাকে আপনার বন্ধুদের থেকে দূরে ঠেলে দিবে। তাই হিংসা থেকে দূরে থাকুন।

২) খুব ব্যক্তিগতভাবে সবকিছু গ্রহণ করাঃ অনেকে আছেন যারা সামান্য কথা কে খুব ব্যক্তিগতভাবে গ্রহন করেন। সব কথাই নিজের গায়ে লাগিয়ে ফেলেন। আপনিও যদি এই ধরনের হন তাহলে নিজেই কষ্ট পাবেন এবং বন্ধুদের বিরক্তিকর মনে করবেন। বন্ধুরা আপনাকে নিয়ে মজা করতেই পারে কিন্তু আপনি যদি এই মজা কে সিরিয়াস ভাবে নেন তাহলে বন্ধুরা আপনার থেকে দূরে সরে যেতে বেশি সময় নিবে না।

৩) অতিরিক্ত নেগেটিভ চিন্তা ভাবনাঃ বন্ধুরা আপনাকে দূরে সরিয়ে দেয়ার একটা বড় কারন হচ্চে এটি! অতিরিক্ত নেগেটিভ চিন্তা ভাবনার ফলে আপনি আপনার বন্ধুকে বিশ্বাস করতে পারবেন না। ঝগড়া-কলহ লেগেই থাকবে। এই অভ্যাসের কারনে আপনি নিজেই আপনার বন্ধুদের থেকে আলাদা হয়ে যাবেন। তাই অতিরিক্ত নেগেটিভ চিন্তা ভাবনা থেকে দূরে থাকুন।

৪) মানসিক আত্মনিয়ন্ত্রণ অভাবঃ আপনি হটাৎ করেই রেগে যান ? এবং একটা সিন্ধান্ত নিয়ে ফেলেন যদিও এখানে ভুলটা আপনার। তাও আপনি আপনার সিন্ধান্তে অটল থাকেন। আর সেখানেই মস্ত বড় ভুল করে ফেলছেন আপনি। হয়তো সাময়িক রাগের জন্য আপনাদের বন্ধুত্ব কে ছিন্ন করে দিলেন,মনে রাখবেন কাচ আর বন্ধুত্ব ভেঙ্গে গেলে কখনই আগের মতো করা যায় না। তাই রাগের মাথায় কোনো সিন্ধান্ত নিবেন না।

৫) ব্যথা এবং ক্ষতি মজুদ করে রাখাঃ
আমরা অনেকেই আছি যারা ব্যথা-কষ্ট মজুদ করে রাখি, আমাদের অন্তরে। কিন্তু আপনি কি জানেন যে বন্ধুর জন্য আপনি ব্যথা পেয়ে যাচ্ছেন তাকে সেটা বলাটা কতো প্রয়োজন? এর কারনে আপনি নিজেই হিনম্মন্যতায় ভুগবেন আর নিজেই তাদের থেকে আলাদা হয়ে যেতে চাইবেন।

৬) প্রথম দেখায় ই মানুষকে চিনে ফেলাঃ অনেকে আছেন যারা প্রথম দেখাতেই একটা মানুষ কে বিচার করে ফেলেন। একটা মানুষের ভালো মন্ধ কখনই প্রথম দেখাতে বুঝা যায় না। অথবা বিচার করা যায় না। আপনি সেই মানুষটার সম্পর্কে না জেনেই খারাপ মন্তব্য করলে সবাই ই আপনার থেকে দূরে সরে যাবে। কারন তারা আপনাকে চীপ মেন্টালিটির ভাববে!

৭) অন্যের দোষ ত্রুটি ধরাঃ আমাদের সবচেয়ে খারাপ অভ্যাস হল আমরা নিজের চরকায় তেল না দিয়ে অন্যের চরকায় তেল দিতে বেশি পছন্দ করি। কিন্তু আমরা এটা বুঝতে চাইনা যে অন্যের চরকায় তেল দিয়ে গিয়ে আমাদের কাছের বন্ধুদের হারিয়ে ফেলছি নিজের অজান্তেই। তাই বন্ধুদের দোষ নিয়ে হাসি ঠাট্টা করবেন না।

৮) প্রতারণা, কথা দিয়ে কথা না রাখাঃ প্রতারণা, সব কাজ গুলোর মধ্যে সবচেয়ে জঘন্য কাজ। মানুষ প্রতারণা কারিকে পছন্দ করে না। যারা কথা দিয়ে কথা রাখে না বিশ্বাস ঘাতকতা করে তাদের থেকে মানুষ ধীরে ধীরে দূরে সরে যায়।

৯) সত্য গোপন করা আর মিথ্যা কথা বলাঃ বন্ধুদের সাথে নিজের সম্পর্কে মিথ্যা ইনফর্মেশন দেয়া, এবং নিজের দাম্ভিকতা বাড়ানোর জন্য সত্য গোপন করে হয়ত আজ আপনি পার পেয়ে যাবেন কিন্তু যখন আপনি ধরা খেয়ে যাবেন তখন আপনাদের বন্ধুত্ব আর কখনই আগের মতো থাকবে না। তাই নিজের সম্পর্কে অন্যকে সঠিক তথ্যটিই জানান।

১০) একগুয়ে মনভাবঃ আপনি নিজের বিচারকে বেশি প্রাধান্য দেন। নিজের ভালোটাই বেশি বুঝেন। একগুয়ে মনোভাবের কারনে আপনাকে মানানো অনেক কঠিন! আপনাকে মানাতে সবাই হয়ত আজ অনেক চেষ্টা করবে, কাল ও করবে কিন্তু পরশুদিন ঠিক ই তারা আপনাকে ছেড়ে চলে যাবে। তাই সবার সাথে মেলামেশা করুন। নিজের থেকে অন্যের কথার প্রাধান্য বেশি দিন।

এই সংক্রান্ত আরো সংবাদ

সাময়িক বরখাস্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ঊর্মির দেশত্যাগে নিষেধাজ্ঞা

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও বৈষম্যবিরোধী আন্দোলনেবিস্তারিত পড়ুন

কমলা হ্যারিসের ভোটের প্রচারণায় বাজবে এ আর রহমানের গান

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে ডেমোক্রেটিক প্রার্থী কমলা হ্যারিসেরবিস্তারিত পড়ুন

উপদেষ্টা আদিলুর: পূজায় বিশৃঙ্খলাকারীদের ছাড় দেওয়া হবে না

দুর্গাপূজায় বিশৃঙ্খলাকারীদের কোনো ছাড় দেওয়া হবে না বলে সতর্ক করেবিস্তারিত পড়ুন

  • কুড়িগ্রামে ভয়াবহ বন্যায় ২ লাখ মানুষ পানিবন্দী
  • এসএমই ফাউন্ডেশনের নতুন এমডি আনোয়ার হোসেন চৌধুরী
  • কক্সবাজারে পাহাড় ধসে প্রাণ গেল মসজিদের মোয়াজ্জেম ও অন্তঃসত্ত্বা স্ত্রীর
  • গুরুতর অসুস্থ কে এম সফিউল্লাহ
  • সৌদি আরবে হজ পালনের সময় অন্তত ১৯ জনের মৃত্যু
  • ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি
  • রাজধানীর পান্হপথে ৮০ কোটি টাকার খাসজমি উদ্ধার
  • বুয়েট পাচ্ছে ১০০ কোটি টাকার ন্যানো ল্যাব  
  • বসুন্ধরা আবাসিক এলাকায় এক বাসার রান্নাঘরে বিস্ফোরণে শিশুসহ দগ্ধ ৪
  • বাজেট হয় কাগজে কলমে, প্রতিফলন নেই সমাজে
  • রাজধানীতে স্বস্তির বৃষ্টি
  • ভেঙে যাচ্ছে সুন্দরবনের উপকূলীয় এলাকা