সোমবার, জুলাই ১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আরও শান্তিরক্ষী পাঠাতে জাতিসংঘের অনুরোধ, প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত স্বরাষ্ট্রমন্ত্রীর

জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের অবদানের প্রশংসার পাশাপাশি ভবিষ্যতে আরও বেশি শান্তিরক্ষী পাঠাতে বাংলাদেশকে অনুরোধ জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেলদের সঙ্গে বৈঠকে শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে জাতিসংঘ পুলিশ প্রধানদের চতুর্থ সম্মেলনে (ইউএনকপস ২০২৪) তিনি বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

‘শান্তিরক্ষা কার্যক্রমে অভিনব কৌশল ও সম্ভাব্য সংঘাতের ক্ষেত্র’ শীর্ষক সম্মেলনের প্রধান সেশনে প্রথম বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বক্তব্যে বর্তমান পরিস্থিতি ও প্রেক্ষাপটে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে প্রাসঙ্গিক ও নির্দিষ্ট লক্ষ্যভিত্তিক বিশেষায়িত পুলিশিং বিষয়ে গুরুত্বারোপ করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান।

স্বরাষ্ট্রমন্ত্রী শান্তিরক্ষা কার্যক্রমে নিত্য নতুন চ্যালেঞ্জ মোকাবিলা ও পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য বাংলাদেশের প্রস্তুতি ও সক্ষমতার বিষয়টি তুলে ধরেন।

সম্মেলনের ফাঁকে স্বরাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ফর পিস অপারেশনস জ্যঁ পিয়েরে লাখোয়া ও আন্ডার সেক্রেটারি জেনারেল ফর অপারেশনাল সাপোর্ট অতুল খারে’র সঙ্গে পৃথক বৈঠক করেন।

বৈঠকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অংশগ্রহণ বাড়ানো ও জাতিসংঘের সঙ্গে অংশীদারিত্ব বৃদ্ধির নানা ক্ষেত্র আলোচনায় উঠে আসে।

এসময় উভয় আন্ডার সেক্রেটারি জেনারেল শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের পেশাদারিত্ব ও অবদানের ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশ হতে আরও শান্তিরক্ষী পাঠানোর অনুরোধ জানান।

এসময় শান্তিরক্ষা কার্যক্রম চলমান দেশগুলোর আইন ও নিরাপত্তা সংক্রান্ত সংস্থাগুলোর দক্ষতাবৃদ্ধির ওপরও জোর দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

এছাড়াও তিনি শান্তিরক্ষা কার্যক্রমের শেষান্তে, সংশ্লিষ্ট রাষ্ট্রের শান্তিরক্ষায় নিজস্ব স্বক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা দেওয়ার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নারী পুলিশ সদস্য পাঠানো বৃদ্ধিতে বাংলাদেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তিনি জাতিসংঘ শান্তিরক্ষীদের বিরুদ্ধে নানা প্রকার অপপ্রচার রোধে জাতিসংঘ কর্তৃক গৃহীত ব্যবস্থায় বাংলাদেশের অবদান তুলে ধরেন। পাশাপাশি, শান্তিরক্ষা কার্যক্রমে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের গুরুত্ব বর্ণনা করে এ ধরনের প্রযুক্তির দায়িত্বশীল ব্যবহারের বিষয়ে জোর দেন।

এছাড়াও সম্মেলন চলাকালে গাম্বিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আবদৌলে সানিয়াং এর সঙ্গেও বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী কামাল।

গাম্বিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী শান্তিরক্ষা কার্যক্রমে গাম্বিয়ার অংশগ্রহণে বাংলাদেশ সহযোগিতা প্রদান করায় ধন্যবাদ জানান। বৈঠকে রোহিঙ্গা ইস্যু ও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ ও গাম্বিয়ার পারস্পরিক সহযোগিতার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ২৬-২৭ জুন ২ দিনব্যাপী জাতিসংঘ পুলিশ প্রধানদের চতুর্থ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক কামরুল আহসান ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য হিসেবে সম্মেলনে যোগ দিয়েছেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে ‘ব্যর্থ’ বিশ্ব: গুতেরেস

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, যুদ্ধ এবং তহবিলের ঘাটতি জাতিসংঘেরবিস্তারিত পড়ুন

জাতীয় নির্বাচনের পর প্রথম ‘সমাবেশ’ থেকে কী বার্তা দেবে বিএনপি

জাতীয় নির্বাচনের পর প্রথমবারের মতো সমাবেশ কর্মসূচি করতে যাচ্ছে বিএনপি।বিস্তারিত পড়ুন

দ্বিতীয় দফায় গড়াল ইরানের প্রেসিডেন্ট নির্বাচন

ইরানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ভোট গণনা অনুযায়ী- ভোট পাওয়ারবিস্তারিত পড়ুন

  • আওয়ামী লীগ দুর্নীতিবাজদের প্রশ্রয় দেয় না, দেবেও না: নাছিম
  • বিএনপি ভারতের বন্ধুত্ব চায়, প্রভুত্ব নয়: গয়েশ্বর
  • বান্দরবান থেকে ৩০ কেএনএফ সদস্যকে চট্টগ্রাম কারাগারে স্থানান্তর
  • স্টারমারের বাংলাদেশিদের নিয়ে মন্তব্যের প্রতিবাদে লেবার পার্টি নেত্রী সাবিনার পদত্যাগ
  • চলন্ত ট্রেনের ইঞ্জিনে আগুন, তেজগাঁও থেকে ফিরে গেল এগার সিন্ধুর
  • ‘ভাই আমার ভ্যান গাড়িডা আইনা দেন, ওরা আমার গাড়িডা নিয়া গেছে’ কিশোরের আকুতি
  • ১৫ লাখের সেই ছাগল গেল কোথায়?
  • দেশের সার্বভৌমত্ব হুমকির মুখে: মির্জা ফখরুল
  • যাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তারা কেন আইনকে ভয় পায়, প্রশ্ন কামরুলের
  • এনবিআরের প্রথম সচিব ফয়সালের স্থাবর-অস্থাবর সম্পত্তি জব্দের নির্দেশ
  • ‘লেডি কিলার’ পুলিশপুত্র অর্ণব আবারও গ্রেপ্তার