সোমবার, অক্টোবর ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

আ’লীগ প্রার্থীদের প্রত্যয়ন শেখ হাসিনার হাতে

আসন্ন পৌর নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীর চূড়ান্ত মনোনয়ন দেবেন দলটির সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীর মনোনয়ন প্রত্যয়নের ক্ষমতা দলীয় সভানেত্রীর হাতেই থাকছে।

আওয়ামী লীগের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি নমুনাপত্র নির্বাচন কমিশনে জমা দেওয়া হয়েছে। যেখানে শেখ হাসিনার নমুনা স্বাক্ষর রয়েছে। ইতিমধ্যে দলটির উপ-কমিটির সহ-সম্পাদক এ বি এম রিয়াজুল কবির কাওসার নমুনাপত্রটি নির্বাচন কমিশনের উপসচিব শামসুল আলমের কাছে জমা দিয়েছেন।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের প্রধান কার্যালয়ে শনিবার দুপুরে নমুনাপত্রটি জমা দেওয়া হয় বলেও সূত্রটি নিশ্চিত করেছে।

গত বৃহস্পতিবার আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও সংসদীয় বোর্ডের যৌথ সভা অনুষ্ঠিত হয়। শেখ হাসিনার সভাপতিত্বে ওই সভায় সিদ্ধান্ত হয়েছে, জেলা কমিটি, উপজেলা কমিটি, শহর বা পৌর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকরা স্থানীয় সাংসদদের পরামর্শ নিয়ে একজন মেয়র প্রার্থী মনোনয়ন দেবেন। তা ৩০ নভেম্বরের মধ্যে সভানেত্রীর কার্যালয়ে পাঠাতে হবে। সেখান থেকে স্থানীয় সরকার/পৌর মেয়র মনোনয়ন বোর্ড প্রার্থীর নাম চূড়ান্ত করা হবে।

অন্যদিকে দলীয় প্রতীকে পৌর নির্বাচনে মেয়র পদে বিএনপি-সমর্থিত প্রার্থীদের মনোনয়নের প্রত্যয়নপত্র দেবেন দলটির যুগ্ম মহাসচিব মো. শাহজাহান। দলের চেয়ারপারসন খালেদা জিয়া শাহজাহানকে এই ক্ষমতা দিয়েছেন। সত্যায়িত এ পত্রের একটি নমুনাপত্র আজই নির্বাচন কমিশনে জমা দেয় বিএনপি।

অপরদিকে সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির মেয়র প্রার্থী প্রত্যয়নের ক্ষমতা দলীয় চেয়ারপারসন এইচ এম এরশাদ নিজের হাতেই রেখেছেন। এ-সংক্রান্ত চিঠি আজই ইসিতে দিয়ে আসেন দলের যুগ্ম মহাসচিব নুরুল ইসলাম।

এ ছাড়া, আওয়ামী লীগের জোট শরিক ওয়ার্কার্স পার্টির দলীয় মেয়র প্রার্থী প্রত্যয়নের ক্ষমতা দলটির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এবং জাসদের প্রার্থী প্রত্যয়নের ক্ষমতা দলের সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়াকে দেওয়া হয়।

প্রথমবারের মতো দলীয় প্রতীকে পৌরসভায় মেয়র নির্বাচনে প্রার্থীদের কে প্রত্যয়ন করবেন, সে বিষয়ে শনিবারের মধ্যে জানাতে দলগুলোকে সময় বেঁধে দিয়েছিল নির্বাচন কমিশন।

২৩৬ পৌরসভায় ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমার শেষ দিন ৩ ডিসেম্বর।

নতুন বিধি অনুযায়ী, মেয়র পদে দল মনোনীত প্রার্থীদের প্রত্যয়ন করতে পারবে সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা তাদের কাছ থেকে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি। ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের কাছে পাঠাতে হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

ফের ২ দিন রিমান্ডে আনিসুল হক

রাজধানীর বাড্ডা থানার স্বেচ্ছাসেবকদল নেতা আল-আমিন হত্যা মামলায় সাবেক আইনমন্ত্রীবিস্তারিত পড়ুন

আমির খসরু: নির্বাচনের মাধ্যমে জনগণকে দেশের মালিকানা ফিরিয়ে দিতে হবে

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, “গণতন্ত্রেরবিস্তারিত পড়ুন

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

  • হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু
  • বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা
  • ১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল