রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই হয় বাংলাদেশের। দুই ওপেনারের রেকর্ড গড়া রানে ভর করে ১৩ ওভার খেলে ৫৬ রান করে চা বিরতিতে যায় বাংলাদেশ। তবে বিরতি থেকেই ফিরেই খেই হারিয়ে ফেলে বাংলাদেশ।

বিরতি থেকে ফিরেই দ্রুত উইকেট হারাতে থাকে টাইগাররা। যার ফলে সাত্র ১৪৬ রানেই ৪ উইকেট হারিয়ে বসেছে নাজমুল শান্তর দল। এরপর সাকিবে নিয়ে লড়াই চালাতে থাকেন শান্ত। তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। এরপরেই আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন আম্পায়াররা। তৃতীয় দিন শেষে বাংলাদেশর সংগ্রহ ৪ উইকেটে ১৫৮ রান। জয়ের জন্য এখনও তাদের দরকার ৩৫৭ রানে হাতে রয়েছে ছয়টি উইকেট।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশর হয়ে ওপেনিংয়ে নামেন সাদমান ইসলাম ও জাকির হাসান। ব্যাটিংয়ে নেমে দেখেশুনেই খেলতে থাকেন তারা। শুরু থেকেই কিছুটা ওয়ানডে মেজাজে ব্যাট চালিয়েছেন দুজনে। ১১ ওভার ১ বলেই তুলে নেন দলীয় অর্ধশতক।

প্রথম ইনিংসের তুলনায় বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের সূচনা কিছুটা যে ভালো হয়েছে সেটা বলতেই হয়! শুধু প্রথম ইনিংস না, ভারতের মাটিতেই টেস্টে বাংলাদেশের সেরা ওপেনিং জুটি করেছেন জাকির হোসেন ও সাদমান ইসলাম।

এর আগে ভারতের মাটিতে তিনবার টেস্ট খেলেছে বাংলাদেশ। ছয় ইনিংসে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রান ছিল ৩৮। সেই জুটি গড়েছিলেন তামিম ইকবাল এবং সৌম্য সরকার। ২০১৭ সালে হায়দরাবাদ টেস্টে এসেছিল সেই রেকর্ড। তাদেরকে আজ ছাড়িয়ে গেলেন জাকির ও সাদমান। এই দুই ব্যাটারের কল্যাণে ১৩ ওভার খেলে ৫৬ রান করে চা বিরতিতে যায়।

চা বিরতি থেকে ফিরে নিজেদের জুটিকে আর বেশিদূর নিয়ে যেতে পারেননি তারা। দলীয় ৬২ রানে জাকির হাসান ফিরে গেলে ভেঙে যায় এই জুটি। ৪৭ বলে ৩৩ রান করা জাকির জাসপ্রিত বুমরাহর বলে যশস্বী জয়সাওয়ালের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান।

জাকিরের বিদায়ের পর শান্তকে নিয়ে জুটি গড়েন সাদমান। দেখেশুনেই খেলতে থাকেন তারা। তবে তাদের জুটিকে বেশিদূর এগোতে দেননি রবিচন্দ্রন অশ্বিন। রবিচন্দ্রন অশ্বিনের বলে শর্ট মিড উইকেটে শুভমান গিলের হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান ওপেনার সাদমান ইসলাম। তার বিদায়ে ৮৬ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ।

৮৬ রানে ২ উইকেট হারানোর পর জুটি গড়েন শান্ত ও মুমিনুল। এই জুটিতে ভর করে ২৪ ওভার ৪ বলে দলীয় শতক পূর্ণ করে বাংলাদেশ। এই জুটিতে ভর করে লক্ষ্যের দিকে এগোতে থাকে বাংলাদেশ। তবে ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই এই জুটিকে থামান রবিচন্দ্রন অশ্বিন। রবিচন্দ্রন অশ্বিনের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন মুমিনুল। তার বিদায়ে ভাঙে ৩৮ রানের জুটি।

মুমিনুলের বিদায়ের পর ক্রিজে আসেন মুশফিক। তবে তিনিও বেশিসময় থাকতে পারেননি ক্রিজে। ১১ বলে ১৩ রান করে রবিচন্দ্রন অশ্বিনের তৃতীয় শিকার হয়ে সাজঘরে ফিরে যান তিনি। তার বিদায়ে ১৪৬ রানেই ৪ উইকেট হারায় বাংলাদেশ।

মুশফিকের বিদায়ের পর ক্রিজে আসেন আরেক অভিজ্ঞ ব্যাটার সাকিব আল হাসান। তাকে নিয়ে লড়াই চালিয়ে যেতে থাকেন শান্ত। তুলে নেন নিজের টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ফিফটি। টেস্ট ক্রিকেটে শান্তর সর্বশেষ ৫০ বা এর চেয়ে বেশি রানের ইনিংস ছিল ২০২৩ সালের নভেম্বরে, নিউজিল্যান্ডের বিপক্ষে। সেই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন তিনি। এরপর ১০ ইনিংসে তার সর্বোচ্চ রান ছিল ৩৮, বাংলাদেশের সর্বশেষ টেস্টে পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম ইনিংসে। তার রানখরা নিয়ে সমালোচনাও কম হয়নি। এই সমালোচনার মধ্যেই আজ পেলেন ফিফটি।

তবে শান্তর অর্ধশতক তুলে নেওয়ার পরেই চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামের আকাশে দেখা দিয়েছে কালো মেঘ। এর কারণে হয়েছে আলোর স্বল্পতা। ফ্লাড লাইট জ্বালিয়ে দেওয়া হয়েছে। তবে অল্প আলোতে আম্পায়ার খেলা চালিয়ে নেওয়ার পক্ষে নন। দুই দলের খেলোয়াড়েরাই মাঠ ছাড়েন। এরপরেই আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন আম্পায়াররা। তৃতীয় দিন শেষে বাংলাদেশর সংগ্রহ ৪ উইকেটে ১৫৮ রান। জয়ের জন্য এখনও তাদের দরকার ৩৫৭ রানে হাতে রয়েছে ছয়টি উইকেট।

এর আগে আজ শনিবার (২১ সেপ্টেম্বর) চেন্নাইয়ের এম চিদাম্বারাম স্টেডিয়ামে তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে ৬৪ ওভারে স্কোরবোর্ডে ২৮৭ রান তুলেছে ভারত। এরপরেই ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। বাংলাদেশের ক্যাচ মিসের সুযোগ নিয়ে তৃতীয় দিনে সেঞ্চুরি হাঁকিয়েছেন দুই ব্যাটার শুভমান গিল ও ঋষভ পান্ত। ঋষভ পান্ত ১০৯ রান করে ফিরে গেলেও গিল অপরাজিত থাকেন ১১৯ রান করে।

এই সংক্রান্ত আরো সংবাদ

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন

সাম্প্রতিক ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের মাঝে মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যেবিস্তারিত পড়ুন

নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমেবিস্তারিত পড়ুন

  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা
  • আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করাই প্রথম কাজ: স্বরাষ্ট্র উপদেষ্টা