সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আল-কায়েদা, আইএস সন্দেহে ২৬ জনকে বাংলাদেশে পাঠিয়েছে সিঙ্গাপুর

জঙ্গি সংগঠন আল-কায়েদা ও ইসলামিক স্টেটকে (আইএস) সমর্থন দেওয়ার অভিযোগে সিঙ্গাপুরে ২৭ বাংলাদেশিকে আটক করা হযেছে। গত বছরের বিভিন্ন সময় তাঁদের আটক করা হয়। এর মধ্যে ২৬ জনকে বাংলাদেশে ফেরতও পাঠানো হয়েছে।

আজ বুধবার সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য প্রকাশ করেছে। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ওই বাংলাদেশিরা নগর রাষ্ট্রটির নির্মাণশিল্পে কাজ করতেন। গত ১৬ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে তাঁদের আটক করা হয়।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কঠোর অভ্যন্তরীণ নিরাপত্তা আইনের অধীনে ওই ব্যক্তিদের আটক করা হয়েছিল। তাঁরা সবাই সন্ত্রাসী সংগঠনগুলোর সশস্ত্র জিহাদের মতাদর্শ সমর্থন করতেন। একই সঙ্গে তাঁরা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে সন্ত্রাসবাদে যোগদানের পরিকল্পনা করছিলেন। তবে সিঙ্গাপুরে সন্ত্রাসবাদের কোনো পরিকল্পনা হয়নি।

মন্ত্রণালয় আরো জানায়, আটক বাংলাদেশিদের একজন ছাড়া সবাইকে দেশে ফেরত পাঠানো হয়েছে। সিঙ্গাপুর পুলিশের কাছে আটক থাকা অপর বাংলাদেশিকে অবৈধভাবে দেশ ছাড়ার অপরাধে কারাদণ্ডের মেয়াদ শেষে দেশে পাঠানো হবে।

জানা গেছে, আটককৃতদের মধ্যে ২৬ জন নিষিদ্ধ একটি ইসলামিক গ্রুপের সদস্য। আর এই গ্রুপ আল-কায়েদা বা ইসলামিক স্টেটকে সমর্থন করে। তবে অপর বাংলাদেশি ওই গ্রুপের সদস্য না হলেও এটি সমর্থন করতেন।

এক প্রেস বিজ্ঞপ্তিতে সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইসলামিক গ্রুপটির সদস্যরা লুকিয়ে থাকার জন্য যথেষ্ট উদ্যোগ নিয়েছিলেন। বিভিন্ন দেশে মুসলমানদের সংকট নিয়ে প্রতি সপ্তাহেই গোপন বৈঠক করেছেন তাঁরা। একই সঙ্গে তাঁরা সমমনা বাংলাদেশিদের নিয়ে দল ভারী করার চেষ্টা চালাতেন।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ২৭ বাংলাদেশির অনেকে ধর্মের কারণে একটি বিশ্বাসের অনুসারী হওয়ার কথা স্বীকার করেছেন। এঁদের অনেকেই মধ্যপ্রাচ্যে গিয়ে সশস্ত্র জিহাদে অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। এমনকি শিয়াদের ওপর হামলাও সঠিক বলে মনে করেন অনেক সদস্য। তাঁদের মতে, শিয়ারা ‘পথভ্রষ্ট’। এ ছাড়া ইসলামিক দল ও নেতাদের ওপর সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে বাংলাদেশ সরকারের ওপর ক্ষোভ প্রকাশ করেন আটকৃতরা।

এএফপির প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সরকার সম্প্রতি সন্ত্রাসবাদীদের ওপর চড়াও হয়েছে। জঙ্গিবাদের কারণ হিসেবে বাংলাদেশ সরকার ইসলামিক রাজনৈতিক প্রতিপক্ষকে দোষারোপ করছে। আর কয়েক দশক আগের মানবতাবিরোধী অপরাধে সম্প্রতি দেশটির শীর্ষ ইসলামিক দলের এক নেতাকে ফাঁসি দেওয়া হয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা দ্বিগুণ বেড়ে ২২৬

ঘূর্ণিঝড় ইয়াগির প্রভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে ভারি বৃষ্টিপাতের কারণেবিস্তারিত পড়ুন

ইসরাইলি হামলায় আরও ৩৮ ফিলিস্তিনি নিহত

গত ২৪ ঘণ্টায় ইসরাইলি বাহিনীর তান্ডবে প্রাণ গেছে আরও ৩৮বিস্তারিত পড়ুন

বিক্ষোভকারীদের অধিকার সমুন্নত রাখতে সরকারের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বিক্ষোভকারীদের অধিকার সমুন্নতবিস্তারিত পড়ুন

  • একদিনে গাজায় ইসরাইলি হামলায় নিহত ৫৭ ফিলিস্তিনি 
  • কানে ব্যান্ডেজ নিয়ে সম্মেলনে ট্রাম্প
  • ওমানে বন্দুকধারীর হামলায় মসজিদের কাছে   ৪জন নিহত
  • ট্রাম্পকে গুলি করা ব্যক্তি দলের নিবন্ধিত ভোটার
  • প্রেসিডেন্ট মাসুদকে সতর্কতা ইরানিদের 
  • ভারতের সঙ্গে চুক্তিতে দেশের মানুষের আস্থা প্রয়োজন
  • ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের : কাদের
  • ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা ইসলামিক জিহাদের
  • প্রথম বিতর্কের পর ট্রাম্পের দিকে ঝুঁকছেন দোদুল্যমান ভোটাররা!
  • রেবন্ত রেড্ডি এবং চন্দ্রবাবু নাইডু বৈঠক নিয়ে নানা জল্পনা
  • স্টারমারের দুঃখ প্রকাশের পরও বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভ
  • রিয়াদে সৌদি আরবের সঙ্গে দ্বিতীয় রাজনৈতিক সংলাপে বসছে বাংলাদেশ