রবিবার, অক্টোবর ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

ইমেইলের জনক এখনও বেঁচে আছেন [ভিডিও সহ]

প্রথম কখন ইমেইল আবিষ্কার হয়েছিল? এমন প্রশ্ন সাধারণ জ্ঞ্যানের বই ছাড়া মনে রাখা দুষ্কর। তবে মজার তথ্য হচ্ছে ইমেইলের জনক এখনও বেঁচে আছেন এবং তিনি একজন ভারতীয় বংশোদ্ভূত নাগরিক। মুম্বাইয়ে জন্ম নেয়া এই আবিষ্কারকের নাম ড. ভিএ শিভা আয়াদুরায়।

যুক্তরাষ্ট্রে বসবাসরত এই আবিষ্কারক বছরের পর বছর ধরে দৃঢ় কন্ঠে দাবি করছেন টমলিনসন (যাকে সবাই ইমেইলের আবিষ্কারক বলে চেনে) তিনি শুধুমাত্র ‘সিম্পল টেক্সট ম্যাসেজিং’ এর আবিষ্কারক। আমরা যেটাকে মেইল হিসেবে চিনি তিনি সেই মেইলের আবিষ্কারক নন।

ড. আয়াদুরায় দাবি করেন, যখন তিনি ১৪ বছরের শিক্ষার্থী ছিলেন তখন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে অবস্থিত ইউনিভার্সিটি অব মেডিসিন অ্যান্ড ডেন্টিস্ট্রি অব নিউ জার্সির (ইউএমডিএনজে) একটি গবেষণা ফেলোশিপ করছিলেন। ১৯৭৮ সালে সে সময় তিনি ইমেইল উদ্ভাবন করেন।

‘আমি আন্তঃ অফিস মেইল সিস্টেম ফিচার সফটওয়্যার বানানোর জন্য দায়িত্ব গ্রহণ করি। এটা ছিল একটি সাধারণ ম্যানিলা এনভেলপ যা ফিজিক্যালি একটি কার্যক্ষেত্রে কাজ করতে সক্ষম। এনভেলপের ভেতর ইন্টারোঅফিস মেমো থাকতো যার সাথে ছিল সংযুক্তি এবং কমেন্টস থাকতো নির্দিষ্ট বিষয়ের ওপর। আমি এই নতুন সফটওয়্যারটির নাম দিয়েছে ‘ইমেইল।’ এই শব্দটি আগে ইংরেজিতে ব্যবহৃত হয় নি। আমি যুক্তরাষ্ট্রে এই আবিষ্কারকে কপিরাইট করেছি। অফিশিয়ালভাবে সবাই আমাকে ইমেইলের জনক বলতো। সম সময়ে একমাত্র কপিরাইটের মাধ্যমে সফটওয়্যার আবিষ্কারক শনাক্ত করা হতো। যখন কপিরাইট একমাত্র উপায় হলো সফটয়্যারের শনাক্ত করে প্রকাশ করা। তখনও যুক্তরোষ্ট্রে সফটওয়্যার প্যাটেন্ট আইন তৈরি করতে পারে নাই।’

তিনি আরও দাবি করেন, টমলিনসন তার ফোর্বোস এ লিখেন,‘ অভ্যন্তরীণ বার্তা পরীক্ষণ ১৯৭১’। তার একটি ধারণা ছিল মাত্র যা দিয়ে কম্পিউটার থেকে কম্পিউটারে বার্তা প্রেরণ করা যেতো। ড. আয়াদুরায় এখানে দ্বিমত পোষণ করেন।

তিনি বলেন, ‘ইমেইল বলতে আমরা বুঝি এমন একটি ফিচারের কথা যেখানে ইনবক্স, আউটবক্স, ড্রাফটস, ফোল্ডারস, অ্যাটাচমেন্ট, কার্বন কপিস, গ্রুপ, ফরওয়ার্ডিং, রিপ্লাই, ডিলিট, আর্কাইভস, সর্ট, বাল্ক ডিস্ট্রিবিউশন এবং আরও কিছু অপশন থাকবে। এই পুরো সিস্টেমটাই আমার তৈরি। আমার কোন সন্দেহ নেই, আমার উৎপত্তি এবং জাতিসত্ত্বার কারণে আমার আবিষ্কৃত ইমেইল নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। এই আবিষ্কারে স্বীকৃতি প্রতিহিংসার প্রভাব ফেলেছে এবং আমার বিরুদ্ধে পরিচালিত হয়েছে ব্যক্তিগত এবং বর্ণবাদী আক্রমণ।’

তিনি আরও দাবি করেন ইউএস কর্পোরেশন ইচ্ছেকৃতভাবে ইতিহাস বিকৃত পুনঃলিখন করেছে যাতে লাভজনক সাইবার নিরাপত্তার বাজারে তাদের ব্র্যান্ডকে উন্নত করে তোলে।

দেখুন ভিডিওতে :

এই সংক্রান্ত আরো সংবাদ

আজকের যত আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ডে

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আজ থেকে শুরু হতে যাচ্ছেবিস্তারিত পড়ুন

মোবাইল নম্বর ঠিক রেখেই অপারেটর পরিবর্তন করা যাবে: প্রক্রিয়া শুরু

মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন (মোবাইল নম্বর পোর্টেবিলিটি-এমএনপি)বিস্তারিত পড়ুন

স্মার্টফোন কিনে লাখপতি হলেন পারভেজ

নির্দিষ্ট মডেলের ওয়ালটন স্মার্টফোন কিনে পণ্য নিবন্ধন করলেই মিলছে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • অবশেষে বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে পে-প্যাল সেবা
  • রবি গ্রাহকদের জন্য সুখবর ! ছাড় পাবেন উবারে !
  • মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
  • লক খুলবে মুখ দেখেই আইফোন ৮
  • ফেসবুক এবং গুগলের যুগে ডিজিটাল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম পরিকল্পনা করলে ভুল-ই হবে
  • এবার থেকে হোয়াটসঅ্যাপেও টাকা লেনদেন! জেনে নিন কীভাবে
  • ফেসবুক হ্যাক হয় যেভাবে
  • ধর্ষণ থেকে আত্মহত্যা! সবই পাওয়া যাচ্ছে গেমে
  • এলিয়েন তাড়ালেই নাসাতে মিলবে কোটি টাকার চাকরি
  • রাত্রে বিছানায় মোবাইল নিয়ে ঘুমনো অভ্যেস? জানেন না, কতবড় ভুল করছেন
  • দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ১০০ কোটি মানুষ
  • ফেসবুকে দামি গাড়ি, গয়নার ছবি পোস্ট করেছেন? সর্বনাশ!