রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

একজন ভালো বক্তা হয়ে ওঠার কিছু সহজ কৌশল

কোন ইন্টারভিউ বোর্ডের সামনে অথবা ভার্সিটিতে বা অফিসে কোন প্রেজেন্টেশনের সময় কথা বলতে গিয়ে যদি ভীষণ নার্ভাস অনুভব করেন, তাহলে আপনিই শুধু এমন অনুভব করেন এমনটা ভেবে বসবেন না যেন। শতকরা ৭৫ ভাগ প্রাপ্ত বয়স্ক মানুষই জনসাধারণের সামনে বক্তৃতা দিতে নার্ভাস অনুভব করে থাকেন। উপলব্ধির পুনর্বিবেচনার ফলেই আমরা চাপ অনুভব করি যা আমাদের শারীরিক ও মানসিক কর্মদক্ষতার উন্নতিই ঘটায়। ভয়কে ত্যাগ করাও খুব সহজ। কিন্তু এজন্য আপনাকে অনেক কিছু সম্পাদন করতে হবে এবং ভয়কে সরাসরি মোকাবেলা করার মাধ্যমে আপনি গর্বও অনুভব করবেন। কিছু মানুষ এই ভয়কে অল্প চেষ্টাতেই জয় করতে পারে। অপরদিকে কিছু মানুষকে একটু বেশি সময় নিয়ে চেষ্টা করতে হয় এই মানসিক চাপ থেকে বেরিয়ে আসতে। আজ এমনই কিছু সূত্র আমরা জেনে নেই আসুন যেগুলো অনুসরণ করে আপনি হয়ে উঠতে পারেন একজন ভালো বক্তা।

১। উপস্থিত দর্শক শ্রোতাদের হাসানোর চেষ্টা করুন
বক্তব্যের শুরুতেই যদি কৌতুক করা যায় তাহলে বক্তব্য সঠিক পথে যায়। যা উপস্থিত সকলের মুডকে সহজ করে এবং বক্তাকে প্রশান্ত করে। এতে উপস্থিত দর্শকের হাসি মুখের দিকে তাকালে দর্শক ও বক্তার মাঝে একটি বন্ধনের সৃষ্টি হয়, শ্রোতা ও বক্তার মাঝের দূরত্ব দূর হয় এবং বক্তার বিশ্বাসের স্তরের উন্নতি হয়।

২। আগ্রহী মানুষের দিকে দৃষ্টি নিবদ্ধ করুন
যখন আপনি দেখবেন যে, কিছু মানুষ আপনার দিকে মনোযোগ দিচ্ছেনা তখন সেটা আপনার স্নায়ুর উপর প্রচণ্ড চাপ ফেলবে। তাই দর্শক শ্রোতার মধ্য থেকে এমন কিছু মানুষকে খুঁজে বের করুন যারা আপনার কথা মনোযোগ দিয়ে শুনছেন। এর ফলে আপনার আত্মবিশ্বাস বাড়বে এবং আপনি বেশি মানুষকে আকৃষ্ট করতে পারবেন। যখন বেশিরভাগ মানুষ আপনার কথা মনোযোগ দিয়ে শুনছেন লক্ষ করবেন তখন আপনার নার্ভাসনেসও দূর হয়ে যাবে।

৩। আবেগের প্রকাশ করুন ভিন্নভাবে
আপনি আপনার মনকে শান্ত করার জন্য যাই বলুন না কেন, এটা সবসময় কাজ করেনা। উদ্বিগ্নতা খুব সহজে প্রশমিত করা যায়না। আপনি যখন আপনার উপস্থাপনের উপর বিরক্ত হবেন তখন টেনশন আরো বেড়ে যাবে, যা আপনি বন্ধ করতে পারবেন না, কিন্তু আপনি এটা লুকাতে পারেন। আপনাকে অভিনয় করতে হবে যে আপনি কোন স্নায়ুবিক দুর্বলতায় ভুগছেন না। অর্থাৎ আপনি আপনার এক প্রকারের আবেগ দিয়ে অন্য প্রকার আবেগকে ঢেকে দিবেন।

জনসম্মুখে কথা বলার দক্ষতা বৃদ্ধির জন্য আপনার ইতিবাচক চেষ্টার ফলেই আপনার আত্মবিশ্বাস ও দ্রুত বৃদ্ধি পাবে। আপনি যখন আত্মবিশ্বাসের সাথে কথা বলতে পারবেন তখন আপনার উদ্বিগ্নতাও দূর হবে। তবে আপনার দক্ষতা বৃদ্ধির জন্য আপনাকে আরো কয়েকটি বিষয়ের প্রতি মনোযোগ দিতে হবে। সেই বিষয়গুলো আমরা পরবর্তী পর্বে জেনে নিব।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়