সোমবার, অক্টোবর ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

একমাত্র বীরুর পক্ষেই সম্ভব! ব্যাট করার সময়ে ভুলে গেলেন গানের লাইন। তার পরে…

খুব বেশিদিন আগের কথা নয়। দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী বোলার অ্যালান ডোনাল্ডকে সামলানোর আগে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে গান গাইতে শুরু করে দিয়েছিলেন বীরু।

একমাত্র বীরেন্দ্র সহবাগের পক্ষেই এটা করা সম্ভব। কোনও ক্রিকেটার যে কাজ কোনওদিন করার সাহস দেখাবেন না, সহবাগ সেটাই করবেন। বাইশ গজে বোলারের বিষাক্ত বল সামলানোর আগে কোনও ব্যাটসম্যান কি গান জুড়ে দেবেন? বা গান করার মতো সাহস দেখাবেন? এমন ধৃষ্টতা কেউই দেখাবেন না। একমাত্র ‘নজফগড়ের নবাব’ই এই কাজ করতে পারেন। বোলারের বিষ সামলানোর আগে সহবাগ গুনগুন করে গান গাইতেন। তার পরে বোলারকে পত্রপাঠ মাঠের বাইরে ছুড়ে ফেলে দিতেন।

খুব বেশিদিন আগের কথা নয়। দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী বোলার অ্যালান ডোনাল্ডকে সামলানোর আগে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে গান গাইতে শুরু করে দিয়েছিলেন বীরু। পরের বলটাই গ্যালারিতে তুলে ফেলে দেন ভারতের প্রাক্তন ওপেনার। সহবাগের এ হেন কীর্তির কথা সবারই জানা। কিন্তু কেউ কি জানেন গানের লাইন ভুলে যাওয়ায় দ্বাদশ ব্যক্তিকে মাঠে ডেকে পাঠিয়েছিলেন বীরু? খবরের ভিতরকার সেই খবর প্রকাশ করেন স্বয়ং সহবাগ।
কী সেই ঘটনা? সহবাগের এ হেন কীর্তির কথা শুনলে সবাই অবাক হয়ে যাবেন। আজ থেকে প্রায় আট বছর আগের ঘটনা। ২০০৮-এ চেন্নাইয়ে দক্ষিণ আফ্রিকা ও ভারতের টেস্ট ম্যাচ চলছে। সেই টেস্টে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন সহবাগ। তিনশো রানে ব্যাট করছিলেন তিনি। এমন সময়ে গানের লাইন কিছুতেই মনে করতে পারছিলেন না সহবাগ। স্মৃতিরোমন্থন করে সহবাগ বলেন, ‘চেন্নাইয়ে তিনশো রানে ব্যাট করছি। একটা গানের লাইনগুলো আমি গুলিয়ে ফেলি। কথাগুলো কিছুতেই মনে করতে পারছিলাম না।’ তখনই অবাক করা কাণ্ডটা করেন সহবাগ। খেলা থামিয়ে দ্বাদশ ব্যক্তিকে ডেকে পাঠান। সেই টেস্টে দ্বাদশ ব্যক্তি ছিলেন পেসার ইশান্ত শর্মা। সহবাগের ইশারায় মাঠে আসেন ইশান্ত। সবাই তো ভেবে বসলেন, ড্রিংকসের জন্যই বোধহয় দ্বাদশ ব্যক্তিকে ডেকেছেন সহবাগ। ভিতরের ঘটনা যে অন্য। ইশান্তকে কী বলেছিলেন সহবাগ? ইশান্তকে অবাক করে দিয়ে সহবাগ বলেন, ‘যা তো আমার আই পড থেকে গানটা শুনে আয়। কথাগুলো মনে করতে পারছি না।’ প্রথমটায় ভ্যাবাচাকা খেয়ে যান সেই টেস্টের দ্বাদশ ব্যক্তি। ড্রেসিং রুমে গিয়ে আই পডে গানটা ভাল করে শোনেন ইশান্ত। তার পরে সহবাগকে গিয়ে গানের কথাগুলো জানান ভারতের এই পেসার। কোন গান নিয়ে এমন ঐতিহাসিক কাণ্ড ঘটিয়েছিলেন সহবাগ? বীরু বললেন, ‘গানটা ছিল, তু জানে না।’ তার পরেই রসিকতা করে ‘নজফগড়ের নবাব’ বলছেন, ‘সবাই তো মনে করেন দ্বাদশ ব্যক্তি কেবল মাঠে জল নিয়ে যায়। এভাবেও দ্বাদশ ব্যক্তিকে কাজে লাগানো সম্ভব।’ খোলসা করে বলেন সহবাগ।

‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ শোয়েব আখতারকে খেলার সময়ে কোন গানটা গাইতেন সহবাগ? এক মুহূর্ত না ভেবে সহবাগের সপ্রতিভ জবাব, ‘আ দেখে জারা, কিসমে কিতনা হ্যায় দম’। সহবাগ ব্যতিক্রমী কেন? বোলারকে সামলানোর আগে তো সবাই মনোসংযোগ করেন। সহবাগ গুনগুন করতেন কেন? প্রাক্তন ওপেনারের যুক্তি, ‘বলটা খেলার আগেই স্থির করে নিতাম কীভাবে ছক্কা বা চার হাঁকাব। অতিরিক্ত ভাবনা যাতে আমাকে গ্রাস করতে না-পারে, তার জন্য গান ধরতাম।’ একমাত্র বীরেন্দ্র সহবাগ বলেই এটা করা সম্ভব। অন্য কোনও ব্যাটসম্যান এমন গান গাওয়ার কথা স্বপ্নেও ভাববেন না।

এই সংক্রান্ত আরো সংবাদ

ভারতের বিপক্ষে ১৩৩ রানের বিশাল পরাজয় বাংলাদেশের

ভারতের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে ১৩৩ রানের বিশাল ব্যবধানেবিস্তারিত পড়ুন

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতেবিস্তারিত পড়ুন

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

  • বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন
  • নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল
  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা