শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

ওয়েবসাইট হ্যাক করে চাঁদাবাজি ও নোংরামির ঘটনায় গ্রেপ্তার

ওয়েবসাইট হ্যাক করে চাঁদাবাজির ঘটনায় গ্রেপ্তার আবদুল্লাহ আল ফাহাদের ভার্চুয়াল জগতে নানা ধরনের নোংরামি ও অপরাধমূলক তৎপরতার তথ্য জানা গেছে। গোয়েন্দা সূত্র জানিয়েছে, একাধিক বস্নগে বিভিন্ন নামে নিজের অ্যাকাউন্ট খুলে এসব অপতৎরতা চালাত সে।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের ইন্টেলিজেন্স শাখা জানায়, সুনির্দিষ্ট কিছু অপরাধের প্রমাণের ভিত্তিতেই ফাহাদকে আটক করা হয়েছে। তাতে দেখা গেছে বিশেষ কোড ব্যবহার করে কম্পিউটারে পর্নো ছড়িয়ে দিত আবদুল্লাহ আল ফাহাদ।

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইইউবিএটির কম্পিউটার সায়েন্স বিভাগের দ্বিতীয়বর্ষের ছাত্র আবদুল্লাহ ফাহাদ- ফাহাদ জাস্টিন, গ্লেন ম্যাক্সওয়েল, হোসনে মোবারক এমন সব ছদ্মনামে একাধিক বস্নগের সদস্য হয়ে এই অপতৎপরতা ছড়াত। একটি বস্নগে রেজাউল করিম, তাসমির খান ও আবদুল্লাহ ফাহাদ নামে তিনটি ভিন্ন অ্যাকাউন্টও তিনি নিজেই পরিচালনা করত।
মাসচারেক আগে আবদুল্লাহ ফাহাদ গ্লেন ম্যাক্সওয়েল ছদ্মনামে একটি বস্নগপোস্ট দেয় যাতে সে কিভাবে গ্রামীণফোনকে ফাঁকি দিয়ে বিনাখরচে ইন্টারনেট ব্যবহার করা যাবে তার একটি কোড প্রকাশ করে। অনেকেই লোভে পড়ে ওই কোড নিজ নিজ পিসিতে ইনস্টল দিলে বিপদে পড়েন।
র‌্যাব জানায়, ওই বস্নগ থেকে পোস্টগুলো যাচাই করে দেখা গেছে শতাধিক ব্যক্তি আবদুল্লাহ ফাহাদের ওই ফাঁদে পা দিয়ে ফেঁসে যান। তাদের কারো কম্পিউটারের ডাটা মুছে যায় আবার কারো কারো
কম্পিউটারে পর্নো সাইট ঢুকে পড়ে।
হোসনে মোবারক নামে একটি অ্যাকাউন্ট থেকে ওই কোড ছড়ালেও পরে নিজেই আবদুল্লাহ ফাহাদ পরিচয় দিয়ে অন্য বস্নগারদের হুমকি-ধমকি দিতে থাকে সে।
আবদুল্লাহ ফাহাদের দেয়া ওই কোড ব্যবহার করে কম্পিউটারবিষয়ক অনেক ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠানও ব্যাপক ক্ষতির মুখে পড়ে। এমনই একজন ভুক্তভোগী জানান, ফাহাদের পোস্ট দেখে লোভে পড়ে তিনি নিজের কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের পিসিতে তা ইনস্টল করেন। এতে তার কম্পিউটারগুলো খুললেই পর্নো সাইট চলে আসতে শুরু করে। যা ওই ব্যক্তিকে বিব্রতকর অবস্থায় ফেলে ও ব্যবসার ক্ষতি হয়।
এ ছাড়া কারো কারো পিসি লক্ড হয়ে যায়, কারো ডাটা ক্র্যাশ করে। এহেন নানা অভিযোগ যখন আসতে থাকে তখনই হোসনে মোবারক নামে আরেকটি অ্যাকাউন্ট থেকে নিজেকে আব্দুল্লাহ ফাহাদ বলে পরিচয় দেয় এবং ংধসিব@ড়ঢ়বহসধরষনড়ী.ড়ৎম এই ই-মেইল ঠিকানা দিয়ে সমস্যা সমাধানের পথ বাতলে দেয়ার অফার দেন। আর সেজন্য ব্যক্তিগত মেইলে অর্থ দাবি করে। এ ধরনের ন্যক্কারজনক ও অপরাধমূলক তৎপরতার কারণেই র‌্যাব তাকে গ্রেপ্তার করে।

দুই দিনের রিমান্ডে
এদিকে সাইবার ক্রাইমের আওতায় হ্যাকিংয়ের মামলায় গ্রেপ্তারকৃত চাঁদাবাজ হ্যাকার আবদুল্লাহ আল ফাহাদের (২১) দুদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
বুধবার দুপুরে ফাহাদকে ঢাকার সিএমএম আদালতে হাজির করে সাতদিনের রিমান্ডের আবেদন জানান মামলার তদন্তকারী কর্মকর্তা ভাটার থানার উপ-পরিদর্শক (এসআই) আশরাফুল আলম। শুনানি শেষে দুদিনের রিমান্ড মঞ্জুর করে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতিকুর রহমানের আদালত।
আদালতে রিমান্ডের আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মবিনুল ইসলাম, অ্যাডভোকেট প্রিয়লাল সাহা, অ্যাডভোকেট আজাদ রহমান, অ্যাডভোকেট জাহিদুর রহমান ও অ্যাডভোকেট মোস্তফা কামাল।
আসামিপক্ষে রিমান্ড বাতিল করে জামিনের আবেদন জানান অ্যাডভোকেট বেলাল হোসেন।
মঙ্গলবার (২৭ অক্টোবর) বেলা ১১টার দিকে রাজধানীর উত্তরা থেকে আবদুল্লাহ আল ফাহাদকে সাইবার ক্রাইমের আওতায় আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)। পরে মামলার পরিপ্রেক্ষিতে তাকে গ্রেপ্তার দেখায় ভাটারা থানাপুলিশ।

এই সংক্রান্ত আরো সংবাদ

ধর্ষণের অভিযোগের তদন্ত চলায় এমবাপ্পেকে বিজ্ঞাপন থেকে সরাল রিয়াল

আর্থিক দ্বন্দ্বের মধ্যে পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে আসার পর একেরবিস্তারিত পড়ুন

ধর্ষণের অভিযোগ ওঠার পর পদ হারালেন গাজীপুর জেলা ছাত্রদলের সভাপতি

ধর্ষণের অভিযোগ ওঠার পর সাংগঠনিক শৃঙ্খলাভঙ্গের দায়ে গাজীপুর জেলা ছাত্রদলেরবিস্তারিত পড়ুন

ঢাকা উত্তর সিটির সাবেক মেয়র আতিকুল গ্রেপ্তার

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সাবেক মেয়র আতিকুল ইসলামকে রাজধানীরবিস্তারিত পড়ুন

  • ফের ২ দিন রিমান্ডে আনিসুল হক
  • ডিএমপি: ৫ আগস্ট পুলিশের ওপর হামলার ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে
  • অবৈধভাবে ভারত যাওয়ার সময় ওএসডি হওয়া যুগ্ম সচিব আটক
  • সারজিস আলম: দেশের সিস্টেমগুলোতে ক্যান্সার ধরেছে
  • জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক
  • নারায়নগঞ্জে কোটা আন্দোলনকারীর উপর আক্রমন
  • হত্যাকাণ্ডসহ সব অনভিপ্রেত ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী
  • রাজধানীর শনির আখড়া ও ধনিয়ায় গুলিবিদ্ধ ৬
  • বিমানের লাগেজ থেকে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ উদ্ধার
  • মোবাইল ফোনে প্রশ্নপত্রের ছবি তোলায় শিক্ষকের কারাদণ্ড
  • বেনজীরের ঢাবি’র পিএইচডি ডিগ্রি বাতিলের প্রস্তাব
  • মতিউর গোয়েন্দা নজরদারির মধ্যে দেশেই আছেন