বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘কন্যাশিশুর প্রতি কোন বৈষম্য করা যাবে না’

আমাদের দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে হলে এবং এসডিজির লক্ষ্যসমূহ আর্জন করতে হলে কন্যাশিশুর প্রতি কোন বৈষম্য করা যাবে না।

আন্তর্জাতিক কন্যাশিশু দিবস-২০১৫ উপলক্ষে সোমবার এক আলোচনাসভায় মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এ কথা বলেন।

শিশু একাডেমী মিলনায়তনে যৌথভাবে এর আয়োজন করে বাংলাদেশ শিশু একাডেমী ও জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম।

এর আগে সকালে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে বাংলাদেশ শিশু একাডেমী পর্যন্ত একটি র‌্যালি অনুষ্ঠিত হয়।

র‌্যালি উদ্বোধন এবং আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরামের সভাপতি ড. বদিউল আলম মজুমদার ও সহসভাপতি শাহিনা আক্তার ডলি, বাংলাদেশের হয়ে প্রথম এভারেস্ট জয়ী এম এ মুহিত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিশু একাডেমীর পরিচালক মোশাররফ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরামের সম্পাদক নাছিমা আক্তার জলি।

এ বছর দিবসের প্রতিপাদ্য ‘কন্যাশিশুর নিরাপদ পরিবেশ, সমৃদ্ধ করবে আগামীর বাংলাদেশ’। এ বিষয়কে সামনে রেখে প্রধান অতিথির বক্তব্যে মেহের আফরোজ চুমকি প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিধ্বনি করে বলেন, কোন শিশু রাস্তায় ঘুরে বেড়াবে না এবং না খেয়ে মরবে না এটি আমাদের নিশ্চিত করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশে এখনও ৩৫ লাখ শিশু বিভিন্ন ঝুঁকিতে রয়েছে। আমাদের এ ব্যাপারে সচেতন হতে হবে। তিনি বলেন, ‘কন্যাশিশুদের মৌলিক অধিকারসমূহ যথা- শিক্ষা, পুষ্টি, খাদ্য ইত্যাদি নিশ্চিত করতে হবে, কোনভাবেই তাদের মৌলিক অধিকারসমূহ থেকে বঞ্চিত করা যাবে না।’

প্রতিমন্ত্রী শিশুর প্রতি সকল প্রকারের সহিংসতা বন্ধ করার এবং ঐক্যবদ্ধভাবে সবকিছু মোকাবেলা করার আহবান জানান।

সভাপতির বক্তব্যে মোশাররফ হোসেন বলেন, ‘কন্যাশিশু দিবস খুব উৎসবমূখর পরিবেশে পালিত হচ্ছে। আমাদের দেশে নেতৃত্ব পর্যায়ে নারীর অবদান অত্যন্ত ইতিবাচক। তাদের সাহসী ভূমিকার জন্যই আমাদের নারীরা এগিয়ে যাচ্ছে। আমাদের কন্যাশিশুরা শুধু মাত্র বাংলাদেশেই নয়, আন্তর্জাতিক অঙ্গনেও ভূমিকা রাখবে। তারা আমাদের দেশের সম্পদ।’

ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘কন্যাশিশু দিবস আমরা ২০০০ সাল থেকে উদযাপন করছি। আজ ১৬ বছরে পা দিয়েছে এ দিবস। সাধারণত শিশু অধিকার সপ্তাহ শুরু হয় ২৯ সেপ্টেম্বর থেকে। এ সপ্তাহের দ্বিতীয় দিন অর্থাৎ ৩০ সেপ্টেম্বরকে আমরা কন্যাশিশু দিবস হিসেবে পালনের জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে অনুরোধ করি। তারা দ্রুততার সাথে সম্মত হয়। আজ এখন সরকারি, বেসরকারি সংগঠন সকলে এ দিবস পালন করে।

তিনি বলেন, কন্যাশিশুরা সমাজের অর্ধেক অংশ। সমাজের অর্ধেক অংশই যদি বঞ্চিত হয়, সে জাতি কখনো উন্নতি করতে পারে না। আমরা কন্যাশিশুর অধিকারকে মানবাধিকারে পরিণত করতে পেরেছি। পরবর্তীতে জাতিসংঘ ২০১২ সালের ১১ অক্টোবরকে কন্যাশিশু দিবস হিসেবে ঘোষণা করে। এ জন্য আমরা গর্বিত।’

শাহিনা আক্তার ডলি বলেন, ‘আজ এ অনুষ্ঠানে ৫৪টি সংগঠনের কন্যাশিশুরা অংশগ্রহণ করেছে যা অত্যন্ত ইতবাচক। তিনি, কন্যাশিশুর নিরাপদ পরিবেশ সৃষ্টি করার জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি আরও বলেন, আমাদের ভুলে গেলে চলবে না আজকের শিশু আগামী দিনের মা। সুতরাং আমাদেরকে এ গুরুত্ব অনুধাবন করতে হবে।’

এম.এ. মুহিত বলেন, ‘সবাই নিজ নিজ প্রতিভা নিয়ে জন্মায়, যার যার স্বপ্ন তার তার এভারেস্ট। তিনি কন্যাশিশুদের নিজ নিজ স্বপ্ন পূরনে সর্বোচ্চ চেষ্টা করতে বলেন। অভিভাবকদের সন্তানদের ওপর জোর করে কোন কিছু চাপিয়ে না দেওয়ারও আহবান জানান তিনি। কেননা জোর করে চাপিয়ে দিলে প্রতিভা নষ্ট হয়ে যায়।’

এর আগে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে ফোরাম-এর সম্পাদক নাছিমা আক্তার জলি কন্যাশিশু দিবস উদযাপনের তাৎপর্য তুলে ধরে বলেন, ‘প্রত্যাশা, অর্জন ও প্রাপ্তির মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে। কন্যাশিশুর নিরাপত্তা সুদূর পরাহত যা কোনভাবেই প্রত্যাশিত নয়। কন্যাশিশুর জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে হবে। সরকারকে এব্যাপারে সঠিক দায়িত্ব পালন করতে হবে।’

অনুষ্ঠানের বিশেষ পর্বে জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে প্রকাশিত কন্যাশিশু-১১ জার্নাল এবং পোস্টার-এর মোড়ক উন্মোচনও করা হয়। দ্বিতীয় পর্বে শিশু-কিশোরদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

সারজিস আলম: দেশের সিস্টেমগুলোতে ক্যান্সার ধরেছে

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম বলেছেন, “দেশের সিস্টেমগুলোতে ক্যান্সারবিস্তারিত পড়ুন

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক, শর্ত চার

চার শর্তে বাংলাদেশকে এক বিলিয়ন বা ১০০ কোটি মার্কিন ডলারবিস্তারিত পড়ুন

  • কেজরিওয়ালের পদত্যাগের পর কে হবেন দিল্লির মুখ্যমন্ত্রী? আলোচনায় আছেন যারা 
  • মহানবীর আদর্শে বৈষম্যহীন সমাজ ও ইনসাফভিত্তিক রাষ্ট্র গঠন সম্ভব: ধর্ম উপদেষ্টা
  • নিউইয়র্কে ড. ইউনূসের সঙ্গে বৈঠক হতে পারে শেহবাজ শরিফের 
  • কাশিমপুর কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
  • ট্রাম্পকে হত্যা করতে চায়, কে এই রায়ান রুথ?
  • ঢাবির শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে হাসনাত আবদুল্লাহর ১৪ দাবি
  • মঙ্গলবার রাজধানীতে বিএনপির গণসমাবেশ 
  • আর্থিকখাতে যুবকদের অন্তর্ভুক্তি: আন্তর্জাতিক পুরস্কার পেল বাংলাদেশ ব্যাংক
  • বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে সম্মিলিত প্রচেষ্টা জরুরি: স্থানীয় সরকার উপদেষ্টা
  • অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র
  • মাজারের শৃঙ্খলা রক্ষায় ডিসিদের ব্যবস্থা গ্রহণের নির্দেশ ধর্ম মন্ত্রণালয়ের
  • এক সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন হবে: চিফ প্রসিকিউটর