শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

কমছে বন্যার পানি, বাড়ছে ভাঙন

সারাদেশে বন্যার পানি কমতে শুরু করলেও অব্যাহত রয়েছে নদী ভাঙন। গত কয়েকদিন ধরেই তিস্তা, যমুনা, ধরলা, সুগন্ধা, বিষখালী ও ঘাঘটসহ উত্তরাঞ্চলের নদীগুলোর পানি কমতে শুরু করেছে। পানির উচ্চতা বিপদসীমার নিচে নেমে এলেও এলাকাবাসীর মনে নতুন করে ভাঙন আতঙ্ক দেখা দিয়েছে।

এলাকাবাসী জানিয়েছে, বন্যা কবলিত এলাকার মাটি নরম হয়ে যাওয়ায় নতুন এলাকা ভাঙতে শুরু করেছে। পানি কমে নদীর সীমায় চলে আসায় অনেক এলাকায় ভাঙনের আকার ভয়াবহ রুপ ধারন করছে। প্রতিদিন নদীগর্ভে বিলীন হচ্ছে নতুন নতুন এলাকা।

কুড়িগ্রাম, ফরিদপুর, টাঙ্গাইল ও ঝালকাঠি প্রতিনিধি জানান, এসব জেলার নিম্নাঞ্চলে সড়ক ও ঘরবাড়ি থেকে বন্যার পানি অনেকটাই নেমে গেছে। তবে বিভিন্ন স্থানে নদী ভাঙন অব্যাহত রয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ ও চিকিৎসা সেবা অব্যাহত থাকলেও বেশিরভাগ এলাকায় পানিবন্দী মানুষের ভোগান্তির খবর পাওয়া গেছে। অনেকস্থানেই ধানের বীজতলা নষ্ট হয়ে গেছে, বন্ধ রয়েছে বিদ্যালয়। বেড়েছে পানিবাহিতসহ নানা ধরনের রোগ।

কুড়িগ্রামের বন্যা পরিস্থিতি

পানি কমতে থাকায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতির অনেকটা উন্নতি হয়েছে। বন্যার পানিতে ডুবে ভুরুঙ্গামারী উপজেলার আন্ধারীর ঝাড় গ্রামের হোসেন নামে দেড় বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। এ নিয়ে এবারের বন্যায় এই জেলায় পানিতে ডুবে মৃতের সংখ্যা দাঁড়াল ১৯ জনে।

সোমবার বিকালে জেলার বন্যা কবলিত বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে। অধিকাংশ এলাকায় পানি কমেছে। তবে ভাঙতে শুরু করেছে নদীপাড়ের অনেক এলাকা। দুধকুমারের ভাঙনে নাগেশ্বরী উপজেলায় গত এক সপ্তাহে প্রায় ২৫টির মতো পরিবার গৃহহীন হয়েছে বলে জানিয়েছেন নুনখাওয়া ইউপি চেয়ারম্যান মো. শাহজামাল মিয়া।

সদর উপজেলার যাত্রাপুর ইউপি চেয়ারম্যান আব্দুল গফুর জানান, পানি কমার পর থেকে চর পার্বতীপুর, ভগবতিপুর, চর যাত্রাপুরের ২০টি পরিবার গৃহহীন হয়েছে। উলিপুরের হাতিয়া ইউপি চেয়ারম্যান মো. আবুল হোসেন জানান, দাগারকুঠি গ্রামে ব্রহ্মপুত্রের ভাঙন তীব্র রুপ নিয়েছে। প্রায় অর্ধশত পরিবার ঝুঁকির মুখে রয়েছে।

আমাদের ফরিদপুর প্রতিনিধি জানান, গত কয়েক দিন ধরে পানি কমতে থাকায় ফরিদপুরের পদ্মার পানি বিপদসীমার অনেকটা নিচে নেমে এসেছে। তবে ভাঙ্গন দেখা দিয়েছে তিনটি নদ-নদীতে।

সোম ও মঙ্গলবার ফরিদপুর-তারাইল সড়কের ভাঙ্গা উপজেলার দরগা নামক স্থানে ৫০ মিটার আড়িয়ালখা নদের গর্ভে চলে গেছে। এর আগে একই স্থানে আরও ১৫০মিটার সড়ক আড়িয়ালখায় বিলীন হয়ে যায়।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, গত ৪/৫ দিনে জেলার পদ্মা, মধুমতি ও আড়িয়ালখা’য় প্রায় দুই একর ফসলি জমি বিলীন হয়েছে। এছাড়া দেড়শতাধিক বসতভিটা, একটি স্কুল ও ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান নদীর চলে গেছে।

পানিবন্দি এলাকা ঘুরে দেখা গেছে, টানা ১৩/১৪ দিন বন্যার পানি আটকে থাকায় পানিবাহিত, চর্ম ও ডাইরিয়াসহ বিভিন্ন রোগের আক্রান্ত হচ্ছে এসব এলাকার মানুষ। ফরিদপুরের স্বাস্থ্য বিভাগের দুর্গত এলাকায় মেডিকেল টিম নিয়োজিত থাকলেও তা প্রয়োজনীয় তুলনায় স্বল্প। পানিবন্দিরা অভিযোগ করেছেন, সময়মতো ওষুধ বা ডাক্তার মেলে না তাদের।

ঝালকাঠির বন্যা পরিস্থিতি

ঝালকাঠিতেও নদীর পানি কমতে শুরু করলেও এখনো পানির নিচে তলিয়ে আছে অনেক ফসলের ক্ষেত ও মাছের ঘের।

উত্তর ও মধ্যাঞ্চল থেকে আসা বন্যার পানি ও জোয়ারের প্রভাবে ঝালকাঠিতে সুগন্ধা, বিষখালী নদীর পানি কিছুটা কমতে শুরু করেছে। তবে গত কয়েকদিনের তুলনায় পানি কমলেও এখনো নদীর পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানির নিচে ডুবে আছে বিস্তৃর্ণ ফসলের ক্ষেত ও মাছের ঘেরসহ জেলার নদী তীরবর্তী প্রায় ২০টি গ্রাম।

জেলা কৃষি অফিস জানিয়েছে, জেলার তিন হাজার হেক্টর জমির আমনের বীজতলা পানির নিচে তলিয়ে আছে। এগুলোর বেশিরভাগই নষ্ট হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এছাড়া জেলার চার উপজেলার প্রায় অর্ধকোটি টাকার ঘেরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে। পানিবন্দি এলাকায় বিশুদ্ধ পানির অভাব দেখা দিয়েছে।

গভীর নলকূপগুলো তলিয়ে যাওয়ায় পানিবন্দি অনেক পরিবারই খাওয়ার পানির সংকটে ভুগছেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

ডিএমপি: ৫ আগস্ট পুলিশের ওপর হামলার ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে

ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) মো. সারোয়ার জাহানবিস্তারিত পড়ুন

আমির খসরু: নির্বাচনের মাধ্যমে জনগণকে দেশের মালিকানা ফিরিয়ে দিতে হবে

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, “গণতন্ত্রেরবিস্তারিত পড়ুন

নারায়নগঞ্জে কোটা আন্দোলনকারীর উপর আক্রমন

নিজস্ব প্রতিবেদক : নারায়নগঞ্জ জেলার সোনারগাঁ এলাকায় কোটা আন্দোলনকারী সংগঠকবিস্তারিত পড়ুন

  • কুড়িগ্রামে ভয়াবহ বন্যায় ২ লাখ মানুষ পানিবন্দী
  • সিলেটে নতুন নতুন এলাকা প্লাবিত
  • চালু হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্ত হাট
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • সিলেটে ৯ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক
  • সকাল থেকে ঢাকায় বৃষ্টি
  • রাজধানীতে পৃথক ঘটনায় দুই নারীর আত্মহত্যা
  • ছুটি শেষে কর্মচঞ্চল আখাউড়া স্থলবন্দর
  • নোয়াখালীতে অস্ত্র ঠেকিয়ে কিশোরীকে অপহরণের অভিযোগ
  • নান্দাইলে চাচাতো ভাইয়ের হাতে চাচাতো ভাই খুন
  • সিলেট বিভাগের বন্যা ভয়ঙ্কর রুপ নিচ্ছে
  • সবুজবাগে পরিবেশমন্ত্রীর সেলাই মেশিন বিতরণ