রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কলেজছাত্র ইলহামের চিকিৎসায় তারেক রহমানের বিশেষ উদ্যোগ

জুলাই-আগস্টে বৈষম্যবিরোধী ছাত্রজনতার আন্দোলনে পুলিশের গুলিতে মারাত্মকভাবে আহত হন কলেজ ছাত্র ইলহাম সরকার। গুরুতর আহত ইলহামের চিকিৎসায় বিশেষ উদ্যোগ নিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

ইলহামের শারীরিক অবস্থা অত্যন্ত গুরুতর। বাংলাদেশের চিকিৎসকরা প্রাথমিকভাবে চিকিৎসা দিয়ে অবস্থা কিছুটা স্থিতিশীল রাখতে পেরেছেন। তবে তার পুরো সুস্থ হতে আরও উন্নত চিকিৎসা এবং সময়ের প্রয়োজন। পাশাপাশি আর্থিক বিষয়টিও জড়িত। এমন অবস্থায় গুলিবিদ্ধি ইলহামের চিকিৎসার জন্য অভিভাবকের মতো পাশে দাঁড়িয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

ইলহাম সরকার রাজধানীর উত্তরার এপিবিএন স্কুল এন্ড কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী। দেশি-বিদেশি ডাক্তারদের সমন্বয়ে তার চিকিৎসার উদ্যোগ নিয়েছেন বিএনপির শীর্ষনেতা। তার নির্দেশে ইলহাম সরকারের চিকিৎসা সংক্রান্ত বিষয়ে সার্বিক তদারকি করছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার এবং বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এদিকে গুরুতর অসুস্থ ইলহামের সর্বোচ্চ চিকিৎসাসেবা প্রদানের জন্য তারেক রহমানের নির্দেশে দায়িত্বপ্রাপ্ত বিএনপির স্বাস্থ্য বিষয়ক সহ-সম্পাদক ডা. পারভেজ রেজা কাকনের কোঅর্ডিনেশনে শুক্রবার রাতে এক বিশেষ ভার্চুয়াল কনসালটেন্সি সভা অনুষ্ঠিত হয়।

জিয়াউর রহমান ফাউন্ডেশনের (জেডআরএফ) রিহ্যাবিলিটেশন কমিটির আহ্বায়ক অর্থোপেডিক সার্জন ডা. শাহ মুহাম্মদ আমান উল্লাহর সভাপতিত্বে ভার্চুয়াল কনসাল্টেশনে দেশি ও বিদেশি চিকিৎসকদের সমন্বয়ে গঠিত প্যানেল অব এক্সপার্টস চিকিৎসা পরামর্শ প্রদান করেন।

প্যানেল অব এক্সপার্টস কানসালটেশনে অংশ নেন অধ্যাপক ডা. মইনুল হক সরকার (কনসাল্টেন্ট নিউরোসার্জন, ইবনে সিনা হাসপাতাল), অধ্যাপক ডা. রফিকুস সালেহিন (কনসাল্টেন্ট জেনারেল সার্জন, ইউনাইটেড হাসপাতাল), ডা. রবার্ট আহমেদ খান (সিনিয়র ফেলো, নিউরোসার্জারী, ইম্পেরিয়াল কলেজ হেলথকেয়ার, এনএইচএস ট্রাস্ট, যুক্তরাজ্য), ডা. আনারুল ইসলাম (কনসাল্টেন্ট, রেস্পিরেটরী মেডিসিন, ন্যাশনাল হেলথ সার্ভিস, যুক্তরাজ্য), ডা. ফয়জুর রেজা (কনসাল্টেন্ট গ্যাস্ট্রোইন্টেস্টিনাল সার্জন, নরওয়েস্ট হসপিটাল, সিডনি, অস্ট্রেলিয়া) এবং ডা. আহমেদ জাহিদ হাসান (সাইকিয়াট্রিস্ট, এ্যাসেক্স পার্টনারশিপ ট্রাস্ট, যুক্তরাজ্য)। কেস সামারী উপস্থাপন করেন প্লাস্টিক সার্জন ডা. শাওন বিন রহমান।

সংশ্লিষ্টরা জানান, গুলিবিদ্ধ ইলহামের উন্নত চিকিৎসায় প্রয়োজন হলে বিদেশেও নেওয়া হবে। যেকোনো মূল্যে তার শারীরিক অবস্থা স্বাভাবিক অবস্থায় আনার জন্য যা প্রয়োজন তা করা হবে। এ বিষয়ে তারেক রহমান সার্বক্ষণিক খোঁজখবর নিচ্ছেন। এছাড়াও তারেক রহমান গত ৫ আগস্ট ছাত্রজনতার গণঅভ্যুত্থানের আন্দোলনে আহত এবং নিহতদের পরিবারের পাশে দাঁড়িয়েছেন। আর্থিক সহায়তার পাশাপাশি আহতদের সুচিকিৎসা নিশ্চিত করার জন্য তারেক রহমান সদা তৎপর রয়েছেন। প্রায় প্রতিদিনই সংশ্লিষ্ট দায়িত্ব প্রাপ্ত চিকিৎসক ও বিএনপি নেতারা হতাহতদের পরিবারে গিয়ে খোঁজ খবর নিচ্ছেন এবং সহায়তা পৌঁছে দিচ্ছেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

খেলাধুলায় কর্মোদ্দীপনা ও মনোবল বৃদ্ধি পায়: মাইনুল হাসান

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান বলেছেন, ‘শারীরিকবিস্তারিত পড়ুন

দুর্গাপূজায় ভারত যাচ্ছে তিন হাজার টন ইলিশ

অন্তর্বর্তীকালীন সরকার ভারতে ইলিশ রপ্তানি করবে কি না এ নিয়ে বেশ কিছু দিন ধরে আলোচনা চলছে। এরইমধ্যে জানা গেল, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। শনিবার বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখা থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এতে আরও বলা হয়েছে, রপ্তানিকারকদের আবেদনের বিপরীতে নির্ধারিত শর্তাবলি পূরণ সাপেক্ষে তিন হাজার মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হলো। সংশ্লিষ্ট আবেদনকারীকে প্রয়োজনীয় কাগজপত্রসহ আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ১২টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর (উপসচিব, রপ্তানি-২ শাখা, কক্ষ নং ১২৭, ভবন নং ৩, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়) আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। উল্লিখিত সময়সীমার পর প্রাপ্ত আবেদন গ্রহণযোগ্য হবে না।বিস্তারিত পড়ুন

প্রচলিত দলগুলো জনপ্রত্যাশা পূরণে ব্যর্থ হলে তরুণদের দল গঠন করতে হবে: ফরহাদ মজহার

ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে তরুণদের মাধ্যমে প্রকাশিত ফ্যাসিবাদের বিরুদ্ধে দেশেরবিস্তারিত পড়ুন

  • সম্প্রীতি নষ্ট করতে বাইরে থেকে ষড়যন্ত্র করা হচ্ছে: হাসান আরিফ
  • রাষ্ট্র সংস্কার ও জবাবদিহিতা প্রতিষ্ঠার আহ্বানে ড. ইউনূসকে ৪ মার্কিন সিনেটরের চিঠি 
  • জাতিসংঘ অধিবেশনে বিশ্বব্যাপী অস্থিরতা নিরসনের প্রচেষ্টাই মূখ্য হয়ে উঠবে
  • ভোটের অধিকার নিশ্চিত না হওয়া পর্যন্ত বিএনপির আন্দোলন অব্যাহত থাকবে: তারেক রহমান
  • সারজিস আলম: দেশের সিস্টেমগুলোতে ক্যান্সার ধরেছে
  • জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক
  • বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক, শর্ত চার
  • কেজরিওয়ালের পদত্যাগের পর কে হবেন দিল্লির মুখ্যমন্ত্রী? আলোচনায় আছেন যারা 
  • মহানবীর আদর্শে বৈষম্যহীন সমাজ ও ইনসাফভিত্তিক রাষ্ট্র গঠন সম্ভব: ধর্ম উপদেষ্টা
  • নিউইয়র্কে ড. ইউনূসের সঙ্গে বৈঠক হতে পারে শেহবাজ শরিফের 
  • কাশিমপুর কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার