সোমবার, সেপ্টেম্বর ৩০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কাগজের অভাবে বাচ্চাদের ‘ন্যাপকিনেই’ মেসির সঙ্গে চুক্তি হয়েছিল বার্সার

১৯৮৭ সালের ২৪ জুন আর্জেন্টিনায় জন্মগ্রহণ করেন লিওনেল মেসি। তার বাবার নাম হোর্হে হোরাসিও মেসি ও মায়ের নাম সেলিয়া মারিয়া কুচ্চিত্তিনি। চার ভাইবোনের মধ্যে মেসি তিন নম্বর। ছোটবেলায় খুবই অস্বচ্ছল ছিল মেসিদের পরিবার। তার বাবা কাজ করতেন ইস্পাতের কারখানায়। যদিও তিনি একজন শখের ফুটবল কোচার ছিলেন। আর মা পরিবারের অভাব মেটানোর জন্য খণ্ডকালীন পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কাজ করতেন।

বাবা ফুটবল কোচ হওয়ায় ফুটবলের হাতেখড়ি বাবার হাতেই। পাঁচ বছর বয়স থেকেই বাবার ক্লাব ‘গ্রান্দোলি’তে খেলেছেন মেসি। ছেলেবেলা তিনি খুব বেশি ভালো ছাত্র না হলেও পায়ে বল থাকলে বলের কারিকুরিতে তার সাথে পেরে উঠত না স্কুলের ছেলেরা। আর এ নিয়ে বাবাও বেজায় খুশি।

মেসির বয়স মাত্র সাত বছর পেরিয়েছেন, তখন মেসি খেলতে শুরু করেন নিউওয়েলস ওল্ড বয়েজ ক্লাবে। সেই ক্লাবে বয়সভিত্তিক গ্রুপ করে খেলা হতো। সেই ক্লাবে ১৯৮৭ সালে যারা জন্মগ্রহণ করেছে, তাদের নিয়ে তৈরি গ্রুপে একটানা চার বছর খেলেন মেসি। মজার তথ্য হলো, এই চার বছরে মেসির দল একটি বারও হারেনি। তবে কিছু কিছু মিডিয়ায় আসে নিউওয়েলসের ক্লাবটির হয়ে মেসিরা মাত্র একবার হেরেছিল! আর প্রতিটি ম্যাচেই মেসি দলের জন্য সবচেয়ে ভালো খেলাটি উপহার দিয়েছে। এতে করে ওই সময়েই ছোটখাট তারকার স্বীকৃতি জুটে যায় মেসির। এই চার বছর পর নিউওয়েলস দলটিই বন্ধ হয়ে যায়। আর মেসিও পড়েন শারীরিক সমস্যায়।

মেসির ১১ বছর বয়সে গিয়ে দেখা যায় মেসি আর গায়ে-গতরে বড় হয়ে উঠছে না। নানা পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেল তার শরীরে বড় হওয়ার পেছনে কাজ করা ‘গ্রোথ হরমোনে’র ঘাটতি রয়েছে। চিকিৎসা করলে এই ঘাটতি পূরণ করা সম্ভব। কিন্তু তার জন্য তখন মাসে প্রায় ৯০০ ডলার খরচ করতে হতো। এত টাকা মেসির বাবার পক্ষে কোনোভাবে ব্যয় করা সম্ভব ছিল না। এদিকে নিউওয়েলস ক্লাবও বন্ধ। তখন আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সের বিখ্যাত ক্লাব রিভারপ্লেট মেসির প্রতিভার কথা জানলেও তারা মেসিকে সুস্থ করে তোলার জন্য খরচ করতে রাজি হয়নি।

মেসির কিছু আত্মীয় তখন থাকতেন স্পেনে। তারা স্পেনের বিখ্যাত ক্লাব বার্সেলোনায় জানায় মেসির কথা। নিউওয়েলস ক্লাবের হয়ে মেসি যে অসাধারণ খেলে গেছে চার বছর, সে কথা জেনে ক্লাব তাকে দেখতে আগ্রহী হয়। তখন বার্সেলোনার ক্রীড়া পরিচালক ছিলেন কার্লেস রেক্সাস। আটলান্টিক পেরিয়ে মেসির বাবা-মা মেসিকে নিয়ে তখন হাজির হন বার্সেলোনায়। ট্রায়ালে মেসি যে কয়েক মিনিট বল নিয়ে নিজের প্রতিভার ঝলক দেখান, তাতেই রেক্সাস একেবারে মুগ্ধ হয়ে যান। সাথে সাথেই তিনি মেসির বাবাকে বলেন বার্সেলোনার সঙ্গে চুক্তি করতে। কিন্তু তাৎক্ষণিক কাগজের অভাবে শেষ পর্যন্ত একটি ‘ন্যাপকিনের’ টুকরায় সই হয় মেসির বাবার সাথে বার্সেলোনার চুক্তির। এরপর থেকে মেসির দায়ভার পুরোটাই নিয়ে নেয় বার্সেলোনা। চিকিৎসা পেয়ে দ্রুত সুস্থ হয়ে উঠতে থাকে মেসি। একইসাথে বার্সেলোনার একাডেমি ‘লা মাসিয়া’তে আরও প্রশিক্ষণ পেয়ে ক্ষুরধার হয়ে উঠতে থাকেন।এর পরের ইতিহাস তো সবারই।

এই সংক্রান্ত আরো সংবাদ

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতেবিস্তারিত পড়ুন

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন

সাম্প্রতিক ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের মাঝে মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যেবিস্তারিত পড়ুন

  • নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল
  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা
  • আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করাই প্রথম কাজ: স্বরাষ্ট্র উপদেষ্টা