রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কানের খইল যে সমস্যা ইঙ্গিত করে

মানুষের শরীরের প্রত্যেকটি অঙ্গের মতো কানের ভেতরেও ময়লা বা খইল জমে। এটি নিয়মিত পরিষ্কার করতে হয়। তা না হলে কানের সমস্যা দেখা দিতে পারে। তবে আমাদের মধ্যে এমন অনেকে আছেন যারা কানের ময়লা বা খইল নিয়ে খুব একটা ভাবেন না।

আমাদের শরীরের ভেতরকার সমস্যা শরীরের বাইরে প্রভাব ফেলে। যেমন শরীরের ভেতরে কোনো রোগ হলে তার প্রভাব পড়ে আমাদের ত্বকে, সাধারণ কাজকর্মে, ঘুম, খাওয়াসহ সবকিছুতে অর্থাৎ শারীরিক এবং মানসিকতায়।

কানের ভেতরে যে ময়লা জমে তা আমাদের শরীরের এক প্রকার উচ্ছিষ্ট। কানে ধুলাবালি ঢুকতে পারে কিন্তু তার পরিমাণ খুবই কম। কারণ কানের পশম কানের ভেতরে ধুলাবালির প্রবেশ রোধ করে। কিন্তু কানের একদম ভেতরে যে ময়লাগুলো জমে সেগুলো শরীর থেকেই আসে। এবং তা আমাদের শরীরের নানা ধরনের সমস্যা নির্দেশ করে।

সাধারণত কানের খইলের রং হয় হালকা কমলা থেকে গাঢ় বাদামি কিন্তু এই রং যদি পরিবর্তন হয়ে হলুদ, সবুজ, সাদা বা কালো হয়ে যায় তাহলে বুঝতে হবে কানে কোনো সমস্যা রয়েছে এবং যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যেতে হবে।

নিউ ইয়র্ক সিটির মাউন্ট সিনাই হাসপাতালের ডাক্তার বেঞ্জামিন টুয়েল বলেন, ‘সাধারণের থেকে কানের ময়লার রং পরিবর্তন হতে দেখলে বুঝতে হবে কানে ইনফেকশন হয়েছে এবং তা কী পর্যায়ে আছে তা তাড়াতাড়ি জানা দরকার। তাই যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ নেওয়া দরকার।’

আসুন জেনে নেওয়া যাক কানের ময়লা থেকে কী কী রোগের উপসর্গ পাওয়া যেতে পারে।

* আপনার কানের খইল যদি পরতে পরতে জমতে থাকে তাহলে বুঝবেন এটি একটি চর্মরোগ যার নাম কাউর। ডাক্তার বেঞ্জামিন বলেন, ‘বেশির ভাগ মানুষেরই কাউরের সমস্যা রয়েছে এবং তার মধ্যে খুব কমসংখ্যক মানুষ এর চিকিৎসা করান।’ কাউরের ফলে শরীরের বিভিন্ন জায়গায় র‌্যাস উঠতে পারে।

* স্বাভাবিক কানের ময়লার কোনো গন্ধ হয় না। যদি এর থেকে গন্ধ আসে তাহলে বুঝতে হবে যে ইনফেকশন হয়েছে। এবং দ্রুত ডাক্তারের কাছে যেতে হবে।

* সাধারণত ভারী কাজের পর কান ঘামতে পারে এবং কান থেকে পানি পড়তে পারে। ডাক্তার বেঞ্জামিনের মতে, যদি আপনি সকাল বেলা ঘুম থেকে উঠে দেখেন যে আপনার কানের পানিতে বালিশ ভিজেছে তবে তা স্বাভাবিক নয়। এটি কানের দীর্ঘমেয়াদি ইনফেকশন নির্দেশ করে।

* কানের ময়লা সাধারণত খুব হালকা হয় এবং তা অনুভব করা যায় না কিন্তু আপনি যদি তা অনুভব করতে পারেন যেমন আপনার মনে হচ্ছে যে কান ভর্তি ময়লা এবং আঙুলের সাহায্যে বেরিয়ে আসছে তাহলে এখনি ডাক্তারের কাছে যান। ডাক্তার টুয়েল বলেন, সাধারণত কটন বাড আমাদের কানকে পুরোপুরি পরিষ্কার করতে পারে না। তাই যখন আপনি আপনার কানের ময়লা অনুভব করতে পারবেন তখন নিজে পরিষ্কার না করে ডাক্তারের কাছে যেয়ে ভালোভাবে পরিষ্কার করে নেওয়া উচিত।

* আপনার কানের ময়লা থেকে যদি চুলকানি হয় তাহলে বুঝবেন এটিও একধরনের ইনফেকশনের লক্ষণ। এতে শুধু কানে চুলকানি হয় না বরং শরীরের বিভিন্ন স্থানে চুলকানি হয়, বলেন ডাক্তার টুয়েল।

* আপনি যদি দেখেন আপনার কানের ময়লা পূর্বের তুলনায় শুষ্ক এবং কালো দেখাচ্ছে তাহলে অতটা ভয়ের কিছু নেই। কারণ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এটা হয়ে থাকে বলে মনে করেন ডাক্তার টুয়েল। তবে কোনো ছোট বাচ্চার যদি এমনটা দেখেন তাহলে আর দেরি না করে তাড়াতাড়ি ডাক্তারের কাছে যান।

কানের এই সমস্যাগুলোকে অবহেলা করবেন না। কারণ কান আমাদের একটি অতিব প্রয়োজনীয় ইন্দ্রিয়। কান না থাকলে আপনার শ্রবণশক্তিও থাকবে না। তাই নিজের কানের যত্ন নিন। ভালো থাকুন।

এই সংক্রান্ত আরো সংবাদ

মানবদেহে আদার অনেক উপকার

আমাদের দিনে কয়েকবার রঙিন খাবার খাওয়া উচিত, কিন্তু আপনি কিবিস্তারিত পড়ুন

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

  • ওজন কমাতে যা খাওয়া যেতে পারে
  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়