মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি, দুর্ভোগে সোয়া লাখ মানুষ

কুড়িগ্রামে চলমান বন্যা পরিস্থিতি আরও অবনতি হয়েছে। ব্রহ্মপুত্র নদের পানি চিলমারী, নুন খাওয়া ও হাতিয়া পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রতিদিন প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। ইতোমধ্যে প্লাবিত হয়েছে নদ-নদী তীরবর্তী ৪১টি ইউনিয়নের নিম্নাঞ্চলের দুই শতাধিক গ্রাম। পানিবন্দি হয়ে পড়েছে প্রায় সোয়া লাখ মানুষ। তবে জেলা প্রশাসনের হিসাব মতে দুর্যোগ কবলিত মানুষের সংখ্যা ৬২ হাজার দুইশ।

সরেজমিন বিভিন্ন এলাকা ঘুরে দেখো গেছে, বন্যার পানিতে ঘর-বাড়ি তলিয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছে মানুষজন। বানভাসি মানুষ বসত ঘরে ওপরে কেউবা বাড়িতে বাঁশের মাচানে আবার কেউ কেউ নৌকা ও কলাগাছের ভেলায় আশ্রয় নিয়ে মানবেতর জীবনযাপন করছে। অধিকাংশ পরিবারে ৫দিন ধরে চুলা জ্বলছে না। বন্যার পানিতে ভেসে গেছে তাদের গৃহপালিত পশুপাখি। চারণ ভূমি তলিয়ে যাওয়ায় দেখা দিয়েছে গো-খাদ্যের তীব্র সংকট। বানভাসিদের অনেকেই গবাদি পশুসহ বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও বন্যা আশ্রয় কেন্দ্রে অতিকষ্টে দিন কাটাচ্ছে।

এদিকে গ্রামাঞ্চলের কাঁচা-পাকা সড়ক তলিয়ে যাওয়ায় ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। বানভাসিদের মাঝে দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ খাবার পানির অভাব। একই সঙ্গে স্যানিটেশন ব্যবস্থা ভেঙ্গে পড়ায় চরম ভোগান্তিতে পড়েছেন বন্যা কবলিত মানুষ।

সদরের পাঁচগাছী ইউনিয়নের মিলপাড়া এলাকার আব্দুল মতিন বলেন, পানি হু হু করে বাড়ছে। ঘরেও পানি প্রবেশ করেছে। চিন্তা ভাবনা করছি উঁচু স্থানে আশ্রয় নেওয়ার।

সদরের যাত্রাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল গফুর বলেন, আমার ইউনিয়নের অনেক চর ও দ্বীপ চর তলিয়ে গেছে। অনেক কষ্টে বসবাস করছে চরের মানুষ। এছাড়া কুড়িগ্রাম- যাত্রাপুর সড়কের দুটি স্থানে পানি ওঠায় বন্ধ রয়েছে যোগাযোগ ব্যবস্থা। এ ইউনিয়নে প্রায় ৩০ হাজার মানুষ পানিবন্দি রয়েছে বলে জানান তিনি।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাকিবুল হাসান জানান, জেলার উপর দিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদ-নদীর পানি আরও ৪৮ ঘণ্টা বৃদ্ধি পেতে পারে। ইতোমধ্যে ব্রহ্মপুত্রের পানি তিনটি পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে অন্যান্য নদ নদীর পানি বিপদসীমা নিচে রয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুল হাই সরকার জানান, এখন পর্যন্ত বানভাসিদের জন্য ৯ উপজেলায় ২৮২ মেট্রিক টন চাল ও ২১ লাখ ৮৫ হাজার টাকা বিতরণের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে। মজুত আছে ৩৯৫ মেট্রিক টন চাল, ৮ লাখ ৫০ হাজার টাকা ও ৫০০ প্যাকেট শুকনা খাবার, যা পর্যায়ক্রমে বিতরণ করা হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ জানান, সরকারের নির্দেশনায় স্থানীয় প্রশাসন বন্যার্তদের পাশে থেকে দুর্ভোগ কমাতে সব ধরনের চেষ্টা অব্যাহত রেখেছে। শুক্রবার সকাল থেকে উলিপুর ও সদর উপজেলার বন্যাদুর্গত এলাকা পরিদর্শন এবং বন্যার্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছেন রংপুরের বিভাগীয় কমিশনার জাকির হোসেন।

জেলা প্রশাসক আরও জানান, জেলার ৯টি উপজেলার মধ্যে ৮ উপজেলা বন্যা কবলিত হয়েছে। বন্যাকবলিতদের জন্য ৪০৪টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। সেখানে আশ্রয় নিয়েছেন এক হাজার ২৪৬জন। শুক্রবার সাত উপজেলার দুই হাজার ৮৫০টি পরিবারের মাঝে ২৮ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। এছাড়া শুকনা খাবার, তেল ও ডালসহ প্রয়োজনীয় খাদ্য সামগ্রীও বিতরণ করা হয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

‘প্রধানমন্ত্রীর চীন সফরে ২০ সমঝোতা সই ও প্রকল্পের ঘোষণা আসতে পারে’

চী‌নের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের চার‌ দি‌নের রাষ্ট্রীয় সফ‌রে সোমবার (৮বিস্তারিত পড়ুন

বিআরটিএর বিধিমালা বাতিল, পরিবহনের গায়ে বিজ্ঞাপনে ফি নিতে পারবে না: হাইকোর্ট

পরিবহনের গায়ে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রদর্শনের জন্য বিআরটিএরবিস্তারিত পড়ুন

সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী

বাংলাদেশের সার্বভৌমত্বের প্রতীক সশস্ত্র বাহিনীকে আরও উন্নত ও বৈশ্বিক মানদণ্ডেবিস্তারিত পড়ুন

  • ‘ঢাকা মহানগর বিএনপিতে আর রাজনীতি করার সুযোগ নেই’, বলছেন বিলুপ্ত কমিটির নেতারা
  • ৩৩ দিন পর টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে নৌযান চলাচল 
  • সিরাজগঞ্জে যমুনার পানি বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত, গবাদিপশু নিয়ে বিপাকে মানুষ
  • বাংলাদেশে ‘দক্ষ কর্মী’ গড়তে ১০০ কোটি টাকা দেবে দক্ষিণ কোরিয়া
  • মার্কিন বিমান কেনার বিষয়টি দুই মাসের মধ্যে চূড়ান্ত হবে: বিমানমন্ত্রী
  • দায়িত্বে অবহেলার অভিযোগে নোয়াখালীতে তিন শিক্ষককে অব্যাহতি
  • বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হ‌য়ে ৫ জ‌নের মৃত্যু, আহত ৩০
  • ভারতের সঙ্গে চুক্তিতে দেশের মানুষের আস্থা প্রয়োজন
  • প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন সোমবার
  • দুপুরের মধ্যে ৫ অঞ্চলে ঝড়ের সতর্কসংকেত
  • আজকের শিশুরাই হবে আগামীর স্মার্ট বাংলাদেশের কারিগর : প্রধানমন্ত্রী
  • ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের : কাদের