বুধবার, সেপ্টেম্বর ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘কেউ বিশ্বাস করবে না এই ঢাবি সেই ঢাবি’

সংবিধান প্রণেতা ও প্রবীণ আইনজীবী ড. কামাল হোসেন বলেছেন, ১৯৪৭’র দেশ ভাগ, ৫২’র মহান ভাষা আন্দোলন, ৭১’র মুক্তিযুদ্ধ থেকে স্বৈরাচার বিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় তার সেই ঐতিহ্য হারিয়ে ফেলেছে। বর্তমান ঢাবিকে দেখে কেউ বিশ্বাস করবে না এই ঢাবি সেই ঢাবি।

রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ‘বাংলাদেশের জন্য সংগ্রাম’ শীর্ষক এক সংলাপে শনিবার তিনি এসব কথা বলেন। অর্থনীতিবিদ রেহমান সোবহানের আত্মকথা ‘আনট্রাঙ্কুইল রিকাকেশনস, দ্য ইয়ারস অব ফুলফিলমেন্ট’ বইয়ের উপর এ সংলাপ আয়োজন করা হয়।

ড. কামাল হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কি ছিল? কোথায় কীভাবে ভূমিকা রেখেছে? কি কাজ করেছে? এখনকার ঢাকা বিশ্ববিদ্যালয়কে দেখে তা বোঝার উপায় নেই। পাকিস্তান থেকে বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। কিন্তু বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয়কে দেখে কেউ তা বিশ্বাস করবে না। কারা এর সঙ্গে জড়িত? এটা অসহ্য বিষয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হারানো সেই ঐতিহ্য ফিরিয়ে আনতে রেহমান সোবহানের বই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যের সঞ্চালনায় এই সংলাপে আরও অংশ নেন- অর্থনীতিবিদ রেহমান সোবহান, প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলী খান, সিপিডির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান, ঢাবির অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অধ্যাপক এমএম আকাশ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ অহমদ, সাবেক বিএনপি নেতা শমসের মোবিন চৌধুরী, রাশেদা কে চৌধুরী, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম প্রমুখ।

ব্যারিস্টার মওদুদ আহমদ প্রথম পরিকল্পনা কমিশনের সদস্য রেহমান সোবহানকে উদ্দেশ্য করে বলেন, স্বাধীনতার পর সমাজতন্ত্র প্রতিষ্ঠার জন্য আপনারা প্রথম পঞ্চবার্ষিকী তৈরি করলেন। দেশের ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানসহ ৯০ শতাংশ কলকারখানা রাষ্ট্রীয় মালিকানায় করা হলো। বঙ্গবন্ধুকে বোঝানো হলো গণতন্ত্রের মাধ্যমে সমাজতন্ত্র প্রতিষ্ঠা করা যায় না। তাই ওয়ান পার্টি দরকার।

আমরা আশা করি আপনার পরবর্তী বইয়ে এই বিষয়ে থাকবে- স্বাধীনতার পর কীভাবে ওয়ান পার্টি এলো। এ বিষয়ে আপনি আমাদের জানাবেন। আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি স্বাধীনতা পরবর্তী সময়ে ওয়ান পার্টি বা বাকশাল গঠন না করা হলে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ঘটতো না।

রেহমান সোবহানকে উদ্দেশ্য করে মওদুদ আহমেদ বলেন, আপনি নিজেকে একজন রাজনৈতিক অর্থনীতিবিদ হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। কিন্তু বই থেকে বোঝা যায়, আপনি নিজেকে রাজনীতিবিদ হিসেবে প্রতিষ্ঠিত করার বাসনা ছিল। তবে আমি বলব আপনি রাজনীতিবিদ না হয়ে রাজনৈতিক অর্থনীতিবিদ হয়ে ভালোই করেছেন। বাংলাদেশের বর্তমান রাজনীতিবিদদের অবস্থা কেমন, তা আপনি ভালো করেই বুঝতে পারছেন।

অর্থনীতিবিদ রেহমান সোবহান জানান, বঙ্গবন্ধুর অসমাপ্ত ডায়েরি থেকেই বইটি লেখার শুরু। এটি আমার একার গল্প না, আমাদের গল্প।

ড. গওহর রিজভী বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ভারত-পকিস্তানের বিষয় ছিল না। এটি ছিল পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়। ভারত প্রথমে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে সহায়তা করেনি, পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় ধরে নিয়ে। তবে বাংলাদেশ থেকে যখন ১ লাখ মানুষ ভারতে চলে গেল, তখন ভারত ভাবলো এর একটা সমাধান হওয়া উচিত।

অধ্যাপক এমএম আকাশ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক ঐতিহ্য রয়েছে। কিন্তু বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয় আর আগের স্থানে নেই। এই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সেনাবাহিনী আস্তানা গাড়তে গেছে। অধ্যাপক আনু মুহাম্মদের মতো ব্যক্তিকে পেটানো হয়েছে। এটা কিছুতেই কাম্য নয়।

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, প্রচলিত আছে কমিউনিস্ট পার্টির প্ররোচনায় বঙ্গবন্ধু ওয়ান পার্টি করেন। এটি মোটেও সঠিক নয়। তবে আমরা এর (ওয়ান পার্টি) সঙ্গে ছিলাম।

এই সংক্রান্ত আরো সংবাদ

খেলাধুলায় কর্মোদ্দীপনা ও মনোবল বৃদ্ধি পায়: মাইনুল হাসান

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান বলেছেন, ‘শারীরিকবিস্তারিত পড়ুন

দুর্গাপূজায় ভারত যাচ্ছে তিন হাজার টন ইলিশ

অন্তর্বর্তীকালীন সরকার ভারতে ইলিশ রপ্তানি করবে কি না এ নিয়ে বেশ কিছু দিন ধরে আলোচনা চলছে। এরইমধ্যে জানা গেল, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। শনিবার বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখা থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এতে আরও বলা হয়েছে, রপ্তানিকারকদের আবেদনের বিপরীতে নির্ধারিত শর্তাবলি পূরণ সাপেক্ষে তিন হাজার মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হলো। সংশ্লিষ্ট আবেদনকারীকে প্রয়োজনীয় কাগজপত্রসহ আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ১২টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর (উপসচিব, রপ্তানি-২ শাখা, কক্ষ নং ১২৭, ভবন নং ৩, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়) আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। উল্লিখিত সময়সীমার পর প্রাপ্ত আবেদন গ্রহণযোগ্য হবে না।বিস্তারিত পড়ুন

প্রচলিত দলগুলো জনপ্রত্যাশা পূরণে ব্যর্থ হলে তরুণদের দল গঠন করতে হবে: ফরহাদ মজহার

ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে তরুণদের মাধ্যমে প্রকাশিত ফ্যাসিবাদের বিরুদ্ধে দেশেরবিস্তারিত পড়ুন

  • কলেজছাত্র ইলহামের চিকিৎসায় তারেক রহমানের বিশেষ উদ্যোগ
  • সম্প্রীতি নষ্ট করতে বাইরে থেকে ষড়যন্ত্র করা হচ্ছে: হাসান আরিফ
  • রাষ্ট্র সংস্কার ও জবাবদিহিতা প্রতিষ্ঠার আহ্বানে ড. ইউনূসকে ৪ মার্কিন সিনেটরের চিঠি 
  • জাতিসংঘ অধিবেশনে বিশ্বব্যাপী অস্থিরতা নিরসনের প্রচেষ্টাই মূখ্য হয়ে উঠবে
  • ভোটের অধিকার নিশ্চিত না হওয়া পর্যন্ত বিএনপির আন্দোলন অব্যাহত থাকবে: তারেক রহমান
  • সারজিস আলম: দেশের সিস্টেমগুলোতে ক্যান্সার ধরেছে
  • জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক
  • বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক, শর্ত চার
  • কেজরিওয়ালের পদত্যাগের পর কে হবেন দিল্লির মুখ্যমন্ত্রী? আলোচনায় আছেন যারা 
  • মহানবীর আদর্শে বৈষম্যহীন সমাজ ও ইনসাফভিত্তিক রাষ্ট্র গঠন সম্ভব: ধর্ম উপদেষ্টা
  • নিউইয়র্কে ড. ইউনূসের সঙ্গে বৈঠক হতে পারে শেহবাজ শরিফের 
  • কাশিমপুর কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার