বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

কেন ‘সাইরাত’ নিয়ে ভারত জুড়ে তোলপাড়

গত ২৯ এপ্রিল মুক্তি পায় সাইরাত। ইতোমধ্যে ছবিটি মারাঠি ছায়াছবির ইতিহাসে সর্বোচ্চ আয়ের রেকর্ড ভেঙে ফেলেছে। সবচেয়ে বিস্ময়করর বিষয় হলো এই ছবির নায়ক। সিনেমার মূল চরিত্রে নেওয়া হয়েছে মাত্র ১৪ বছর বয়সী রিঙ্কু রাজগুরুকে যে মেডিসিনে পড়ার বিষয়ে মনস্থির করছিল আর নায়ক হিসেবে নেওয়া হলো ২০ বছর বয়সী আকাশ থোসারকে যে সদ্য গ্র্যাজুয়েট, অসম্ভব ক্রিকেট পাগল একটা ছেলে এবং পুলিশে যোগ দেওয়ার কথা ভাবছে।

পরিচালকের শ্যুটিং স্পটেই কাজ করত রিঙ্কুর মা, সেখানেই রিঙ্কুর সাথে পরিচালকের পরিচয়। রিঙ্কুকে দেখার কয়েকদিনের মধ্যেই পরিচালক তাকে তার সিনেমার মূল চরিত্রে অভিনয়ের জন্য বাছাই করেন। আর থোসারকে পরিচালক পেয়েছেন তার এক ভাইয়ের মাধ্যমে। তাদের সাথে কয়েকমাস থেকে পরিচালক তাদের চরিত্রগুলো তাদের বোঝাতে সক্ষম হয়েছিলেন।

৬৬তম বার্লিন আন্তর্জাতিক ফিল্ম উৎসবে ছবিটি সরকারি বাছাই হিসেবে প্রদর্শিত হয়। ছবি দেখার পর দর্শকরা উঠে দাঁড়িয়ে হাততালি দিয়ে প্রশংসা জানান ও সম্মান প্রদর্শন করেন। মাত্র ৪ কোটী রুপি দিয়ে নির্মাণ করলেও ইতোমধ্যে প্রায় দেড়কোটি রুপি করেছে ছবিটি।

সাইরাত ছবিতে অভিনয়ের জন্য অভিনেত্রী রিঙ্কু রাজগুরু (নায়িকা) জাতীয় পুরস্কার লাভ করেছেন। প্রসঙ্গত, মাত্র ১৪ বছর বয়সে এই ছবি দিয়েই তাঁর চলচ্চিত্রে অভিনয় শুরু হয়। সাইরাত দেখে টুইটারে একাধিক মন্তব্য পোস্ট করেন উচ্ছসিত অভিনেতা আমির খান। ছবিটি সকলের দেখা উচিত বলে তিনি মন্তব্য করেছেন। শুধু আমিরই নন, এই ছবির প্রশংসায় মুখর হয়েছেন অভিনেতা ইরফান খান, আয়ুষ্মান খুরানা এবং পরিচালক তথা চিত্রনাট্যকার অনুরাগ কাশ্যপসহ সমগ্র বলিউড।

সাইরাত ছবির সঙ্গীত পরিচালনা সম্পর্কেও সকলে মন্ত্রমুগ্ধ। এই প্রথম হলিউডের সনি স্কোরিং স্টেজে কোনও ভারতীয় ছবির সঙ্গীত রেকর্ড করা হয়েছে। সঙ্গীত পরিচালক জুটি অজয়-অতুলের কাজ নিয়েও শুরু হয়েছে উন্মাদনা। এই ছবির প্রথম পর্বের মেয়াদ প্রায় দুই ঘণ্টা। বিরতির পরের পর্ব মাত্র ৪৪ মিনিটের। দর্শকের দাবি মেনে মহারাষ্ট্রের সতারা জেলার কয়েকটি সিনেমা হলে ভোর ৩ টার সময়ও প্রদর্শিত হয়েছে সাইরাতের বিশেষ শো!

উঁচু ও নিম্ন বর্ণের তরুণ-তরুণীর প্রেম নিয়ে আবর্তিত হয়েছে ‘সাইরাত’র গল্প। প্রেমের কথা প্রকাশ হয়ে পড়লে নানান সামাজিক চাপের মুখে পড়েন তারা। এক পর্যায়ে শহর ত্যাগ করতে হয়। ৬৬তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘সাইরাত’ জেনারেশান ১৪প্লাস সেকশানে প্রদর্শিত হয়। এছাড়া জাতীয় চলচ্চিত্র পুরস্কারে বিশেষ জুরি পুরস্কার পান অভিনেত্রী রিঙ্কু রাজগুরু।

আর এইসব কাজে বরাবরই সিদ্ধহস্ত বলিউডের তিন খান। তবে এবার নিজের ছবি নয়, মারাঠি ভাষার একটি ছবির প্রচারে নামেন বলিউডের মিস্টার পারফেকশনিস্ট আমির খান। সবাইকে ছবিটি দেখতে অনুরোধ জানিয়ে আলোচনায় এসেছেন তিনি। আমির তার ব্যাক্তিগত টুইটার একাউন্টে একটি টুইট করেন। সেখানে লেখা ছিলো, মাত্র ছবিটি দেখে উঠলাম। আমি বিষ্মিত! এখনো ছবিটির শেষ অংশের মোহ কাটিয়ে উঠতে পারছিনা।

এই সংক্রান্ত আরো সংবাদ

সমুদ্র পাড়ে দুর্গারূপে নওশাবা

শুধু ঈদ কিংবা পূজা নয়, বিশেষ ধর্মীয় দিন উপলক্ষে ফটোশুটেবিস্তারিত পড়ুন

শুল্কমুক্ত গাড়ি খালাস করেছেন সাকিব-ফেরদৌস, পারেননি সুমনসহ অনেকে

আওয়ামী লীগ সরকারের মন্ত্রী ও সংসদ সদস্যদের জন্য আমদানি করাবিস্তারিত পড়ুন

আলোচিত নায়িকা পরীমনির পরিবার সম্পর্কে এই তথ্যগুলো জানতেন?

গভীর রাতে সাভারের বোট ক্লাবে গিয়ে যৌন হেনস্তা ও মারধরেরবিস্তারিত পড়ুন

  • বাবা দিবসে কাজলের মেয়ে শৈশবের ছবি পোস্ট করলেন
  • চলে গেলেন অভিনেত্রী সীমানা
  • শাকিবের সঙ্গে আমার বিয়ের সম্ভাবনা থাকতেই পারে: মিষ্টি জান্নাত
  • এবার পরিবারের পছন্দে বিয়ের পিঁড়িতে বসছেন শাকিব খান
  • বুবলী আগে থেকেই বিবাহিত, সেখানে একটি মেয়েও আছে: সুরুজ বাঙালি
  • এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা
  • অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন
  • এক রোমাঞ্চকর অসমাপ্ত ভ্রমণ গল্প
  • পরীমণিকে আদালতে হাজির হতে সমন
  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • বিশাখাপত্তনমে কয়েকদিন