শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

গুলিতে ৩ জন নিহত: কালিহাতীতে পুলিশ প্রত্যাহার, তদন্তে কমিটি

টাঙ্গাইলের কালিহাতীতে পুলিশের গুলিতে তিনজন নিহত হওয়ার ঘটনায় তিন উপ-পরিদর্শকসহ সাত পুলিশ সদস্যকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ঘটনা তদন্তে পুলিশের পক্ষ থেকে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। অন্যদিকে পুলিশের উপর হামলার অভিযোগ এনে অজ্ঞাত পরিচয় প্রায় নয়শ জনকে আসামি করে দুটি মামলা করেছে পুলিশ।

বিক্ষোভে গুলিতে প্রাণহানির ঘটনায় উদ্বেগ জানিয়ে প্রতিবাদ-বিক্ষোভ মোকাবেলায় বলপ্রয়োগের ক্ষেত্রে আইন-শৃঙ্খলা বাহিনীকে আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক)। ঘটনার নিন্দা জানিয়ে বিক্ষোভের গুলির ঘটনায় দায়ী আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠন। সোশ্যাল মিডিয়ায়ও এ ঘটনার প্রতিবাদ চলছে।

ছেলের সামনে মাকে ‘ধর্ষণের’ অভিযোগকে কেন্দ্র করে শুক্রবার বিকালে কালিহাতী উপজেলা সদরে বিক্ষুব্ধ এলাকাবাসী ও আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষে তিনজন নিহত হন। গুলিতে তাদের মৃত্যু হয়েছে বলে ময়নাতদন্তের পর চিকিৎসকরা জানিয়েছেন। ওই ঘটনায় পুলিশের তিন উপ-পরিদর্শকসহ সাত সদস্যকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলে টাঙ্গাইলের ভারপ্রাপ্ত পুলিশ সুপার সঞ্জয় সরকার জানিয়েছেন।

তিনি শনিবার রাতে বলেন, “তিনজন উপ-পরিদর্শক ও চারজন কনস্টেবলকে জেলা পুলিশ লাইন্সে ক্লোজ করা হয়েছে। তারা এখন মামলার তদন্তসহ কোনো ধরনের দায়িত্ব পালন করতে পারবেন না।” তবে প্রত্যাহার করা পুলিশ সদস্যদের নাম জানাননি তিনি। সংঘর্ষের সময় যেসব পুলিশ সদস্য গুলি ছুঁড়েছিলেন, তাদের প্রত্যাহারের নির্দেশ দেওয়ার কথা আগেই জানিয়েছিলেন পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি মাহফুজুল হক নূরুজ্জামান।

দুপুরে তিনি বলেন, “সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি, গতকালের ঘটনার সময় যারা গুলি ছুঁড়ছে, তাদের ক্লোজ করার জন্য। “নিরপেক্ষ তদন্ত করার স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তদন্ত শেষে যারা দোষী প্রমাণিত হবে, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।” শনিবার পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই ঘটনা তদন্তে কমিটি গঠনের কথা জানানো হয়। এই কমিটিকে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

অতিরিক্ত ডিআইজি (ডিসিপ্লিন) মো. আলমগীর আলমকে প্রধান করে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন ঢাকা রেঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মো. আক্তারুজ্জামান এবং টাঙ্গাইল জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. আসলাম খান। “সৃষ্ট ঘটনা, পুলিশের গুলিবর্ষণ এবং তিনজন মানুষ নিহত হওয়া সম্পর্কে কারণ অনুসন্ধান ও দায়-দায়িত্ব নিরূপণের জন্য তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছে পুলিশ হেডকোয়ার্টার্স,” বলা হয় বিজ্ঞপ্তিতে।

ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ আলী শনিবার ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি স্থানীয়দের সঙ্গে কথা বলেন এবং ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবেলার জন্য স্থানীয় পুলিশকে পরামর্শ দেন। ঢাকা রেঞ্জের ডিআইজি নূরুজ্জামানও কালিহাতী থানায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও জনপ্রতিনিধিদের নিয়ে মতবিনিময় করেন।

তিনি সাংবাদিকদের বলেন, “ন্যায়বিচারের স্বার্থে,মানুষের জানমাল রক্ষার্থে যা যা করণীয় তা আমরা করব। আমার ফোর্স যদি কোনো অন্যায় করে থাকে, তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।” গোপালপুর সার্কেলের সহকারী পুলিশ সুপারের সামনেই গুলি হয়েছে জানানো হলে নূরুজ্জামান বলেন, “তিনি কী ধরনের ব্যবস্থা নিয়েছেন, সেটা জানব।”

নিহত শামীম (৩২), ফারুক (৩৫) ও শ্যামল দাসের (১৫) ময়নাতদন্ত শনিবার টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে হয়েছে। ওই হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা মো. আশরাফ আলী সাংবাদিকদের বলেছেন, তিনজনই বুলেটবিদ্ধ হয়ে মারা গেছেন। সংঘর্ষের একদিন পরও কালিহাতী বাসস্ট্যান্ড ও পার্শ্ববর্তী হামিদপুর বাজার এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছিল। কালিহাতী থানার ওসি শহীদুল ইসলাম সাংবাদিকদের বলেন, সকাল থেকেই বাসস্ট্যান্ড ও হামিদপুর বাজারে তিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

এদিকে এ ঘটনায় পুলিশের ওপর হামলা ও কাজে বাধা দেওয়ার অভিযোগ এনে কালিহাতী ও ঘাটাইল থানায় দুটি মামলা হয়েছে। কালিহাতী থানার এসআই মোশারফ হোসেন অজ্ঞাত পরিচয় ৩০০ থেকে ৪০০ জনকে আসামি করে সকালে একটি মামলা দায়ের করেছেন বলে ওসি শহিদুল ইসলাম জানিয়েছেন।

আর সকালেই ঘাটাইল থানার এসআই মনসুব আলী বাদী হয়ে দায়ের করা মামলায় অজ্ঞাত পরিচয় ৪০০ থেকে ৫০০ জনকে আসামি করে মামলা করা হয়েছে বলে ওই থানার ওসি মুখলেছুর রহমান জানান। হাসপাতালে ময়নাতদন্ত শেষে শনিবার দুপুরে কালিয়া গ্রামের শামীম, কুষ্টিয়া গ্রামের ফারুক ও সালেঙ্কা গ্রামের শ্যামল দাসের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

নিহতদের পরিবারে চলছে কান্নার আহাজারি। প্রতিবেশীদেরও এসে সমবেদনা জানাতে দেখা গেছে। শামীমের মা আমেনা খাতুন বলেন, জুমার নামাজ পড়ার জন্য বাড়ি থেকে বের হয় শামীম। আর ফিরে আসেনি। ঈদের পর শামীমের সৌদি আরব যাওয়ার কথা ছিল জানিয়ে তিনি বলেন, “আমার ছেলে তো মিটিং-মিছিলে যায়নি। তবে কেন তাকে পুলিশ গুলি করল? আমি বিচার চাই।”

স্বামীকে হারিয়ে বাকরুদ্ধ শামীমের স্ত্রী বিথী। দুই সন্তান বাদল (৮) ও মীমকে (২) নিয়ে অনিশ্চয়তায় রয়েছেন তিনি। দোষীদের শাস্তি দাবি করে প্রতিবেশীরা বলছে, শামীম সবসময়ই অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতেন। কুষ্টিয়া গ্রামে ফারুকের বাড়িতে গিয়ে দেখা যায় প্রতিবন্ধী ছেলে আসিফকে (৮) নিয়ে কান্নাকাটি করছেন স্ত্রী আসিয়া বেগম। পাশেই বসে আছে তাদের মেয়ে ফাতেমা (৩)।

প্রতিবেশীরা জানান, মা, স্ত্রী ও দুই সন্তান নিয়েই ভ্যানচালক ফারুকই সংসার চালাতেন। একই অবস্থা নিহত শ্যামল দাসের (১৫) সালেঙ্কা গ্রামের বাড়িতেও। একটি সেলুনে কাজ করত সে। তিন ভাইয়ের মধ্যে শ্যামল ছিল সবার বড়। সন্তান হারিয়ে কাঠমিস্ত্রী বাবা রবি দাস পাগলপ্রায়, মা ভারতী রানী বার বার মূর্ছা যাচ্ছেন। জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন জানান, নিহতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে দেওয়া হয়েছে। আহতদের চিকিৎসার ব্যয়ভার জেলা প্রশাসন বহন করবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

টাঙ্গাইলে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা

টাঙ্গাইলের নাগরপুরে ছাত্রলীগ নেতা জাহিদ হাসান ঝলককে বাড়ি থেকে ডেকেবিস্তারিত পড়ুন

তীব্র যানজটঃ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত

গত কয়েক দিনের টানা বৃষ্টি, খানা খন্দক আর ভাঙ্গাচোরা ব্রিজেরবিস্তারিত পড়ুন

ঢাকা-উত্তরবঙ্গ ট্রেন বন্ধ !

টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় পৌলি নদীর ওপরের রেলসেতুর একাংশের মাটি বন্যারবিস্তারিত পড়ুন

  • টাঙ্গাইলে সৎ বাবার ধর্ষণে মেয়ে অন্তঃসত্ত্বা
  • নিজ উদ্যোগে মাদ্রাসায় বৃক্ষরোপন
  • ভূঞাপুরে বিদ্যুৎ স্পৃষ্টে মা-ছেলের মৃত্যু; আহত ৩
  • গুলি করে চাঞ্চল্যকর হত্যাঃ টাঙ্গাইলের কালিহাতীতে ৪ পুলিশ চাকরিচ্যুত
  • টাঙ্গাইলে স্ত্রী কর্তৃক স্বামী প্রতারিত, থানায় লিখিত অভিযোগ !!
  • ব্রিজ ভেঙে ট্রাক-সিএনজি খালে, নিখোঁজ ১০
  • স্বামীর মৃত্যুর ৭ বছর পর টাঙ্গাইলের সালেহা পাগলি ফের মা হলেন
  • ৫৫ বছর বয়সী এক বিধবার সঙ্গে ৬৫ বছরের বৃদ্ধের পরকীয়া, আপত্তিকর অবস্থায় আটক করে বিয়ে
  • টাঙ্গাইলে বাস-ট্রাক সংঘর্ষে ১ জনের মৃত্যু, আহত ৩
  • শ্যামলী পরিবহনের একটি বাসে তল্লাশি, ফেন্সিডিলসহ যুবক আটক
  • রাস্তার পাশের মাটি নরম ও গর্ত, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৩৫ কিলোমিটার যানজট
  • পদ্মায় মিলল ৮৮ কেজি ওজনের বাঘাইড়