বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

ঘামের প্রতিটা বিন্দুতে উজাড় করে দিতে চান মুশফিক

সেঞ্চুরি করেও মাঠ ছাড়লেন থমথমে মুখ নিয়ে। ভিক্টোরিয়ার কাছে যে শেষ পর্যন্ত হেরে গেছে তার দল মোহামেডান! কথা বলার আগ্রহ দেখিয়ে দুই পা তাঁর দিকে এগোতেই তাই চোখের তীব্র চাহনি হজম করতে হলো। মেরুন রঙের গাড়িটাতে উঠে সাঁই করে বের হয়ে গেলেন বিকেএসপি থেকে।

গত এপ্রিলের সেই মুশফিকুর রহিম আর এখনকার মুশফিকুর রহিমের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। সময়ের স্রোত যেন জমে থাকা হতাশাকে নিয়ে গেছে বহু দূর। গত পরশু দুপুরে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দেওয়া দীর্ঘ একান্ত সাক্ষাৎকারে খুলে দিলেন মনের সব কটা জানালা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়েও ‘অদ্ভুত’ এক ক্যাচ তুলে ফিরে আসা, নিজেকে গুটিয়ে রেখে সব সমালোচনা মুখ বুজে সহ্য করা থেকে শুরু করে ‘অভিমানী’ মুশফিকের চরিত্র বিশ্লেষণ, প্রিমিয়ার লিগের পারফরম্যান্স, লিগের মাঝপথে মোহামেডানের নেতৃত্ব ছেড়ে দেওয়া, টেস্ট অধিনায়কত্ব নিয়ে ভবিষ্যৎ​ চিন্তা, ব্যাটসম্যান হিসেবে নিজেকে মূল্যায়ন—কী নিয়ে কথা বলেননি মুশফিক!

টি-টোয়েন্টি বিশ্বকাপে ফর্ম ভালো যাচ্ছিল না মুশফিকের। তামিম ইকবাল তবু তখন বলেছিলেন, মুশফিকুর রহিমই বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। কথাটা শুনে শেরেবাংলা স্টেডিয়ামের গ্র্যান্ড স্ট্যান্ডে হাসিতে বিগলিত মুশফিক, ‘ও দারুণ একটা অনুপ্রেরণাদায়ক কথা বলেছে। আমি কখনোই মনে করি না আমি সেরা।

তবে বিশ্বাস করি আমার সেরা হওয়ার সামর্থ্য আছে। এ জন্যই হয়তো তামিম ওই কথা বলেছে। তবে তামিমের মতো ক্রিকেটারের সঙ্গে খেলতে পেরে আমিও নিজেকে ভাগ্যবান মনে করি। গত কয়েক বছর ধরেই বাংলাদেশ দলের খেলোয়াড়রা মাঠ এবং মাঠের বাইরে একে অন্যকে সব ধরনের সহযোগিতা করে আসছে। আমার মনে হয় তামিম যে কথাটা বলেছে তা সেটারই একটা প্রমাণ।

মুশফিকের আত্মবিশ্বাসে সবচেয়ে বড় সঞ্জীবনী গত কয়েক বছরের ওয়ানডে পারফরম্যান্স, ‘যেভাবে শুরু করেছিলাম তার তুলনায় গত তিন-চার বছরে আমি নিজের ওপর অনেক সন্তুষ্ট। বিশেষ করে ওয়ানডে ক্রিকেটে। টেস্টে গত বছর একটু খারাপ খেললেও তার আগের দুই বছর অনেক ভালো খেলেছি।

বাংলাদেশ দলের অন্য ক্রিকেটারদের চেয়ে একটু বেশিই পরিশ্রম করেন মুশফিক। ছুটির দিনেও ঘণ্টার পর ঘণ্টা পড়ে থাকেন নেটে। ঘামের প্রতিটা বিন্দু জানে কতটা তাঁর আত্ম​নিবেদন, শ্রম, সাধনা। জাতীয় দলের কোচিং স্টাফ এবং সতীর্থদের মধ্যেও এর পক্ষে-বিপক্ষে মত আছে।

তবে মুশফিক এর ইতিবাচক দিকটাই বেশি দেখেন, ‌‘যে কঠোর পরিশ্রমটা করছি তার ফলই আমি পাচ্ছি। ক্রিকেটার হিসেবে যেভাবে পরিণত হচ্ছি সেটা সন্তোষজনক। ইনশা আল্লাহ আরও উন্নতি করার সুযোগ আছে। আমার কাছে সেটাই সবাই আশা করে। সিনিয়র খেলোয়াড় এবং টেস্ট অধিনায়ক হিসেবে আমারও লক্ষ্য দলের জন্য ভালো খেলা।-প্রথম আলো

এই সংক্রান্ত আরো সংবাদ

ভারতের বিপক্ষে ১৩৩ রানের বিশাল পরাজয় বাংলাদেশের

ভারতের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে ১৩৩ রানের বিশাল ব্যবধানেবিস্তারিত পড়ুন

আলোক স্বল্পতায় তৃতীয় দিনের খেলা শেষ, বাংলাদেশের প্রয়োজন আরও ৩৫৭

চেন্নাই টেস্টে ভারতের দেওয়া পাহাড়সম ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করতেবিস্তারিত পড়ুন

খেলার মাঝেই সন্তানের সুসংবাদ, উইকেট পেয়ে উদযাপন শাহিন আফ্রিদির

রাওয়ালপিণ্ডিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে ব্যস্ত পাকিস্তানি ফাস্ট বোলার শাহিনবিস্তারিত পড়ুন

  • বন্যার্তদের সহায়তায় এবি পার্টির কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন
  • নির্বাচিত পার্লামেন্টের মাধ্যমে রাষ্ট্র সংস্কার করতে হবে: মির্জা ফখরুল
  • আদালত প্রাঙ্গণে সাবেক বিচারপতি মানিককে ডিম-জুতা নিক্ষেপ
  • রাওয়ালপিন্ডি টেস্ট: ৯৪ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ
  • পুলিশের লুট হওয়া ১২৩৪টি অস্ত্র উদ্ধার
  • হাসপাতাল থেকে বাসায় পৌঁছলেন খালেদা জিয়া
  • বিএনপির শামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের পদ স্থগিত
  • ইসির নিবন্ধন পেল এবি পার্টি, প্রতীক ঈগল
  • থানায় জিডি-মামলা নিতে দেরি করা যাবে না: পরিপত্র জারি
  • আন্দোলনে বিএনপির ১৯৮ কর্মী নিহত, জানালেন মহাসচিব
  • বিআরটিএ-তে সেবা নিতে গিয়ে যে অভিজ্ঞতা হলো অমিতাভ রেজার
  • চট্টগ্রামে হাসিনা-কাদেরসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা