শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

‘চার্জশিট হলেই জনপ্রতিনিধি থাকতে পারবেন না’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, কোনো জনপ্রতিনিধির বিরুদ্ধে ফৌজদারি মামলায় চার্জশিট দাখিল হলে তিনি আর ওই পদে থাকতে পারবেন না। সাময়িক বরখাস্ত হবেন। বিএনপি সমর্থিত মেয়রদের বেলায়ও তাই হয়েছে। আইনের বাইরে যাওয়ার সুযোগ নেই।

রোববার দুপুরে সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংলাপে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মামলা দিয়ে একের পর এক বিএনপি সমর্থিত মেয়রদের বরখাস্ত করা হচ্ছে এমন প্রশ্নের জবাবে মোশাররফ হোসেন বলেন, আইন তার নিজস্ব গতিতে চলবে। আইন অনুযায়ী তাদের বরখাস্ত করা হয়েছে। সরকারি দলের কারো বিরুদ্ধে ফোজদারি মামলায় চার্জশিট দাখিল হলে তার বেলায়ও আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, পৌরসভা নির্বাচনের আগে শান্তিপূর্ণ পরিবেশের জন্যই অপরাধীদের ধর হচ্ছে। পৌরসভার মতো ব্যাপক একটি নির্বাচন করতে হলে দেশে শান্তিপূর্ণ পরিবেশ দরকার। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যে কাজটা করছে, রেকর্ড থেকেই তারা এটা করছে। কারণ নির্বাচনের আগে শান্তিপূর্ণ পরিবেশ না থাকলে গণতন্ত্রকে তৃণমূল পর্যায়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্য ব্যাহত হতে পারে।

জেলা পরিষদ নির্বাচন প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘আমরা পরীক্ষামূলক জেলা পরিষদ চালানোর ব্যবস্থা করছি। আইন অনুযায়ী আটজন সংসদ সদস্যের এলাকায় একজন নির্বাচিত হবেন। সেই লোকটা কোন পদ্ধতিতে, কীভাবে নির্বাচিত হবেন- এটা নিয়ে অনেক বিতর্ক আছে, অনেক স্ট্যাডি করার প্রয়োজন আছে। আমরা একটু বিচার-বিবেচনা করছি। এরপর এক সময় হয়তো নির্বাচনে যাব।’

প্রকৌশলী, কৃষিবিদ ও চিকিৎসকদের সংগঠন প্রকৃচি এবং ২৬টি ক্যাডার অ্যাসোসিয়েশন ও অন্যান্য সার্ভিসের সংগঠন বিসিএস সমন্বয় কমিটি তাদের বেতন ভাতা উপজেলা নির্বাহী অফিসারের হাত থেকে প্রত্যাহারের আন্দোলন প্রসঙ্গে মন্ত্রী বলেন, উপজেলা পর্যায়ে একজন হিসাবরক্ষণ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। তখন আর সমস্যা হবে না।’

তিনি প্রশ্নে রেখে বলেন, ‘একটা হিসেবে কি ৩৬ জন মানুষ সই করবে? আমার বেতনে সই করে অ্যাকাউন্টস অফিসার, তাই বলে আমি কি তার অধীনে চাকরি করি? কাজেই চিলে কান নিয়ে গেছে, কানে হাত না দিয়ে চিলের পেছনে দৌঁড়ানো কোন মতেই সমীচীন হবে না।’

সমবায় বিভাগকে আরো ঢেলে সাজানো হচ্ছে মন্তব্য করে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘রংপুরে একটি অ্যাকাডেমি করার চিন্তা রয়েছে। সেখানে রিসার্চ ও ট্রেনিংয়ের কাজ করা হবে।’ মিল্কভিটাকে সারা দেশে সম্প্রসারণের পরিকল্পনার কথাও তুলে ধরেন তিনি।

এই সংক্রান্ত আরো সংবাদ

মতিয়া চৌধুরী মারা গেছেন

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী বেগম মতিয়া চৌধুরীবিস্তারিত পড়ুন

হাইকোর্টে ১২ বিচারপতিকে বেঞ্চ না দেওয়ার সিদ্ধান্ত

হাইকোর্ট বিভাগে ১২ জন বিচারপতিকে আপাতত প্রাথমিকভাবে কোনো বেঞ্চ দেওয়াবিস্তারিত পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আঁকা গ্রাফিতি হেঁটে দেখলেন ড. ইউনূস

জুলাই ও আগস্টে ছাত্র নেতৃত্বাধীন গণ-অভ্যুত্থানের সময় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়বিস্তারিত পড়ুন

  • মাধ্যমিকে ফের চালু হচ্ছে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ
  • তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে মির্জা ফখরুলের রিভিউ আবেদন
  • শিক্ষা ভবনের সামনে সড়কে শুয়ে শিক্ষকদের অবরোধ
  • ডেঙ্গুতে একদিনে আরও ৩ জনের মৃত্যু
  • এইচএসসির ফল প্রকাশ মঙ্গলবার, জানা যাবে যেভাবে
  • ড. ইউনূস: নির্বিঘ্নে সব জায়গায় পূজা অনুষ্ঠিত হচ্ছে
  • ডিএমপি: ৫ আগস্ট পুলিশের ওপর হামলার ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে
  • অবৈধভাবে ভারত যাওয়ার সময় ওএসডি হওয়া যুগ্ম সচিব আটক
  • শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী উদযাপিত, আজষ্টমী ও কুমারী পূজা
  • যত দ্রুত সম্ভব নির্বাচন দিতে হবে: সরকারকে সেলিমা রহমান
  • রাস্তা দ্রুত মেরামত না হলে উত্তর সিটি কর্পোরেশন ঘেরাওয়ের হুঁশিয়ারি
  • ডিমের বাজারে আগুন: মিডিয়াকে দুষলেন প্রাণিসম্পদ উপদেষ্টা