শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

ন্যাশনাল ক্রাইম নিউজ পোর্টাল

ছাত্রসংঘ আলবদর আমির মন্ত্রী

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। বহুল আলোচিত ১০ ট্রাক অস্ত্র মামলার রায়েও ২০১৪ সালে আদালত তাঁর ফাঁসির রায় দেন।

মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচার কার্যক্রম ২০১২ সালে শুরু হয়। ২০১৪ সালের ২৯ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের পর্যবেক্ষণে বলা হয়, ‘মতিউর রহমান নিজামী একাত্তরে বাঙালি জাতিকে সমূলে ধ্বংস করার লক্ষ্যে তরুণদের উসকে দিতে সচেতনভাবে ইসলাম ধর্মের অপব্যবহার করেন।’

আদালত বলেন, ‘আমরা ধরে নিতে বাধ্য হচ্ছি যে, মতিউর রহমান নিজামী ইসলামিক শিক্ষায় শিক্ষিত হয়েও সচেতনভাবে এবং স্বেচ্ছায় আল্লাহ ও পবিত্র ধর্ম ইসলামের নামের অপব্যবহার করে বাঙালি জাতিকে সমূলে ধ্বংস করতে চেয়েছিলেন।’

১৯৪৩ সালের ৩১ মার্চ পাবনার সাঁথিয়া উপজেলার মনমথপুর গ্রামে জন্ম নেন মতিউর রহমান নিজামী। শুরুতে বাংলা মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ে পড়েছিলেন বছরখানেক। তবে তাঁর শিক্ষাজীবনের বড় অংশই কেটেছে মাদ্রাসায়। ষাটের দশক শেষে কামিল পাসের পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে মাস্টার্স করেন।

১৯৬১ সালে তখনকার জামায়াতে ইসলামী পাকিস্তানের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র সংঘে যুক্ত হন নিজামী। ১৯৬৬ থেকে ১৯৬৯ পর্যন্ত পর পর তিনবার পূর্ব পাকিস্তান ইসলামী ছাত্র সংঘের সভাপতির দায়িত্ব পালন করেন। (এই সংগঠনটিই পরে ইসলামী ছাত্রশিবির নামে আত্মপ্রকাশ করে।) মুক্তিযুদ্ধ শুরুর পর ২২ এপ্রিল গঠিত হয় আলবদর বাহিনী। এই বাহিনীর পাকিস্তানের প্রধান হিসেবে দায়িত্ব পান নিজামী।

নিজামী জনসম্মুখে মুক্তিযোদ্ধাদের ‘দুর্বৃত্ত’ আখ্যায়িত করে তাঁদের নিশ্চিহ্ন করতে আলবদরের সদস্যদের উৎসাহিত করতেন ও উসকানি দিতেন বলে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলার বিচারে প্রমাণিত হয়।

জামায়াতে ইসলামীর ঢাকা মহানগরীর আমির ও কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য হিসেবে নিজামী ১৯৭৮ থেকে ১৯৮২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ১৯৮৩ সালে দলের সহকারী সেক্রেটারি জেনারেল ও ১৯৮৮ সালে সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পান।

সামরিক শাসক জেনারেল এইচ এম এরশাদের সরকারবিরোধী আন্দোলনের সময় জামায়াতে ইসলামীকে শক্তিশালী করার চেষ্টা করেন নিজামী। এরশাদ সরকারের পতনের পর ১৯৯১ সালের নির্বাচনকে কেন্দ্র করে নিজ এলাকা পাবনার সাঁথিয়ায় প্রচারে নামেন তিনি। ওই বছর তিনি জামায়াতে ইসলামী থেকে সাঁথিয়া ও বেড়া উপজেলা নিয়ে গঠিত পাবনা-১ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০০১ সালে জামায়াত বিএনপির সঙ্গে জোটবদ্ধভাবে নির্বাচন করলে একই আসনে নির্বাচনে জয়ী হয়ে ওই জোট সরকারে প্রথমে কৃষি ও পরে শিল্পমন্ত্রী হন নিজামী।

গোলাম আযম জামায়াতের আমিরের পদ থেকে অবসর নেওয়ার পর ২০০০ সালে ওই পদে আসেন মতিউর রহমান নিজামী। সেই থেকে এক যুগেরও বেশি সময় ধরে তিনি জামায়াতের আমির হিসেবে দায়িত্ব পালন করছেন।

নিজামীর গঠিত আলবদর বাহিনীর বিরুদ্ধে বুদ্ধিজীবী হত্যাসহ গুরুতর মানবতাবিরোধী বিভিন্ন অপরাধ সংঘটিত করার অভিযোগ রয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, মুক্তিযুদ্ধের শেষদিকে জামায়াত ও ছাত্র সংঘের শীর্ষ পর্যায়ের নেতাদের অনেকে দেশ ছেড়ে পাকিস্তানসহ বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছিলেন। তাদের মধ্যে মতিউর রহমান নিজামীও ছিলেন। তাঁর পরিবারের দাবি, নিজামী ১৯৭৩ সালে গোপনে দেশে ফিরে রাজশাহী অঞ্চলে আত্মগোপনে ছিলেন।

স্বাধীন বাংলাদেশে জামায়াত নতুনভাবে সাংগঠনিক যে ভিত্তি দাঁড় করিয়েছে, সে জন্য নিজামীর ভূমিকাকে গুরুত্বের সঙ্গে দেখে থাকেন দলটির নেতাকর্মীরা।

বিএনপির নেতৃত্বাধীন জোট সরকারের শিল্পমন্ত্রী থাকার সময় চট্টগ্রামের সরকারি সার কারখানার জেটিতে দশ ট্রাক অস্ত্র আটকের মামলায় আদালত নিজামীর ফাঁসির আদেশ দেন।

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন জামায়াতে ইসলামীর আমিরকে গ্রেপ্তার করা হয়। পরে ওই বছরের ২ আগস্ট মানবতাবিরোধী অপরাধের মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

ফের ২ দিন রিমান্ডে আনিসুল হক

রাজধানীর বাড্ডা থানার স্বেচ্ছাসেবকদল নেতা আল-আমিন হত্যা মামলায় সাবেক আইনমন্ত্রীবিস্তারিত পড়ুন

আমির খসরু: নির্বাচনের মাধ্যমে জনগণকে দেশের মালিকানা ফিরিয়ে দিতে হবে

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, “গণতন্ত্রেরবিস্তারিত পড়ুন

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় সিলেটের কানাইঘাটের ডোনা সীমান্ত এলাকা থেকেবিস্তারিত পড়ুন

  • হাসিনার পতনে জাতির মনোজগত পরিবর্তন হয়েছে, নতুন রাজনীতি হতে হবে স্বচ্ছ: আমীর খসরু
  • বগুড়ায় হাসিনা-কাদেরের বিরুদ্ধে আরও এক মামলা
  • ১৭ বছর পর সচল হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব
  • বিএনপি ও সমমনা দলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
  • বিকেলে বাসায় ফিরবেন খালেদা জিয়া
  • খালেদা জিয়া মুক্তি পেলে দেশের গণতন্ত্র মুক্তি পাবে : এ্যানী
  • রায়পুরায়  বিএনপির প্রায় ১০০ নেতা কর্মী আ’লীগে যোগদান
  • বিএনপির আন্দোলন ভুয়া, তারেক রহমানের নেতৃত্বে আতঙ্কিত: ওবায়দুল কাদের
  • খালেদা জিয়ার ৩ রোগ বড় সংকট : চিকিৎসকরা
  • মুক্তিযুদ্ধের নামে বিএনপি ভাওতাবাজি করে : ওবায়দুল কাদের
  • দেশের মানুষ ঈদ করতে পারেননি
  • বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে রদবদল